আয়কর । ভ্যাট । আবগারি শুল্ক

আয়কর রিটার্ন দাখিলের সময় ২০২৩-২০২৪ । রিটার্ন দাখিলের সময় ২ মাস বৃদ্ধি করা হয়েছে

সরকারি কর্মচারী হলেই রিটার্ন দাখিল করতে হবে – প্রায় ১৪ লাখ সরকারি কর্মচারীর রিটার্ন দাখিল ও রাজনৈতিক পরিস্থিতি বিবেচনা করে জরিমানা ছাড়া রিটার্ন দাখিলের সময়সীমা বৃদ্ধি করা হতে পারে– আয়কর রিটার্ন দাখিলের সময় ২০২৩-২০২৪

ব্যক্তি শ্রেণীর রিটার্ন দাখিলের সর্বশেষ কত তারিখ?  ব্যক্তি শ্রেণির করদাতাদের রিটার্ন জমা দেওয়ার সময় এক মাস বাড়ানো হচ্ছে। বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতির কারণে এ সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ইতোমধ্যে সময় বাড়ানোর অনুমতি চেয়ে অর্থমন্ত্রীর কাছে সার-সংক্ষেপ পাঠানো হয়েছে। অনুমোদন পেলে এনবিআর চলতি সপ্তাহে আদেশ জারি করবে। দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে। নতুন আয়কর আইন অনুযায়ী, করদাতাদের ৩০ নভেম্বরের মধ্যে রিটার্ন জমার বাধ্যবাধকতা রয়েছে। করদাতারা চাইলে এ সময়ের পরও সর্বজনীন স্বনির্ধারণী পদ্ধতিতে রিটার্ন জমা দিতে পারবেন।

প্রজ্ঞাপন কি জারি হয়েছে? না। এখনও জারি হয়নি। শিঘ্রই জারি হবে। করযোগ্য আয় নেই তারাই মূলত শুন্য রিটার্ন দাখিল করে থাকে। ৩,৫০,০০০ টাকার নিচে যাদের আয় তারা কোন আয়কর বা অর্থ পরিশোধ করে না- মূল্য কোন অর্থ বা কর পরিশোধ না করে যে রিটার্ন দাখিল করা হয় তাই ই শুন্য রিটার্ন সাবমিশন– শূন্য রিটার্ন দাখিল ২০২৩

বেসিক মাত্র ১০ হাজার তবুও রিটার্ন দিতে হবে? হ্যাঁ। বেতন যাই হোক না কেন শুন্য রিটার্ন দাখিল করতে হবে। আয়কর আইন, ২০১৩ এ গণকর্মচারীর বেতন গ্রেড নির্বিশেষে সকলে আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। আয়কর আইনের ১৬৬(গ) ধারা অনুযায়ী কোন ব্যক্তি গণকর্মচারী হলে তিনি রিটার্ন দাখিল করবেন। আয়কর আইনের ২৬৪(৩) ২৭ ধারা অনুযায়ী গণকর্মচারীর বেতন ভাতাদি প্রাপ্তিতে রিটার্ন দাখিলের প্রমাণ দাখিল করতে হবে।

রিটার্ন দাখিলের সময় বাড়ছে । আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ বাংলাদেশ

যদিও এ বছর পূর্বেই ঘোষণা দেওয়া হয়েছিল যে, চলতি বছর কোন সময় বৃদ্ধি করা হবে না।

Caption: https://etaxnbr.gov.bd

ই রিটার্ন সিস্টেমে রেজিস্ট্রেশন করার নিয়ম ২০২৩

    1. প্রথমে https://etaxnbr.gov.bd এই লিংকে গিয়ে Registration এ ক্লিক করুন।
    2. প্রথম বক্সে আপনার টিআইন (TIN) নম্বরটি লিখুন।
    3. তারপর আপনার নিজের জাতীয় পরিচয়পত্র দ্বারা বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করা আছে এমন মোবাইল নম্বরটি লিখুন (প্রথম শুন্য বাদে)।
    4. এরপর ক্যাপচা কোডটি সঠিকভাবে লিখুন এবং সবশেষে Verify বাটনে ক্লিক করুন।
    5. মোবাইলের ওটিপি লিখে পাসওয়ার্ড সেট করুন এবং Submit ক্লিক করে রেজিস্ট্রেশন শেষ করে লগিন করলেই আপনি ড্যাসবোর্ড দেখতে পারেন।
    6. ড্যাসবোর্ডে অটোমেটিক তথ্য দেখাবে।

৩.৫ লাখ টাকা আয় নাই রিটার্ন কেন দাখিল করতে হবে?

আয়কর আইনের ১৬৭(১) ধারা অনুযায়ী সকল গণকর্মচারী আবশ্যিকভাবে পরিসম্পদ ও দায়ের বিবরণী দাখিল করবেন। ৩.৫ লাখ টাকা বার্ষিক আয় থাকুক বা না থাকুক মূলত সরকারি কর্মচারীদের জবাবদিহিতার আওতায় আনার জন্য রিটার্ন দাখিলে বাধ্যবাধকতা জারি করা হয়েছে। আয়কর আইনের ৮৬ (৩) ধারা অনুযায়ী কোন সরকারী কর্মকর্তা আয়নকারী ও ব্যয়নকারী কর্মকর্তা (ডিডিও) হিসাবে কার্য সম্পাদন করিয়া বা সরকার বা অন্য কোন কর্তৃপক্ষের নিকট হইতে “চাকরি হইতে আয়” উত্তোলন করিবার জন্য নিজের বা অন্য কোন সরকারী অধীনস্তের বিল প্রস্তুত বা স্বাক্ষর করিয়াছেন, সেইক্ষেত্রে তিনি উক্ত বিল তৈরি বা স্বাক্ষরের সময়, উক্ত আয়বর্ষের জন্য প্রদেয় বার্ষিক বেতন যদি কর সীমা অতিক্রম করে, তাহা হইলে উক্ত আয়বর্ষের আনুমানিক মোট আয়ের জন্য প্রযোজ্য করের গড় হারে কর কর্তন করিবেন।

https://bdservicerules.info/%e0%a6%b6%e0%a7%82%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%af-%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%a6%e0%a6%be%e0%a6%96%e0%a6%bf%e0%a6%b2-%e0%a7%a8%e0%a7%a6%e0%a7%a8%e0%a7%a9/

Alamin Mia

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

2 thoughts on “আয়কর রিটার্ন দাখিলের সময় ২০২৩-২০২৪ । রিটার্ন দাখিলের সময় ২ মাস বৃদ্ধি করা হয়েছে

  • *১৬০০১# নাম্বারে ডায়াল করে এনআইডি নাম্বারের লাস্ট ৪ ডিজিট সেন্ড করলে ফিরতি মেসেজে আমার মোবাইল নাম্বার আসে। কিন্তু ইরিটার্ন রেজিষ্ট্রেশন করতে গেলে বার বার ইনফরমেশন আসে This mobile is not verified with your NID.
    কি করতে পারি?

  • এমননি হওয়ার কথা নয়। নিশ্চিত হউন যে, টিন সার্টিফিকেটে দেওয়া এনআইডি দিয়ে আপনি মোবাইল নম্বর রেজিস্ট্রেশন করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *