প্রতিবছর আয়কর দাখিল স্বল্প আয়ের কর্মচারীদের জন্য একটি বিরাট ঝামেলার ব্যাপার। সাধারণ জনগণ যাতে আয়করমুখী হতে পারে এবং সহজে রিটার্ণ দাখিল করতে পারে এ জন্য জাতীয় রাজস্ব বোর্ড ০১ পাতার রিটার্ণ ফরম তৈরি করেছে। এছাড়াও অনলাইনেও ঘরে বসেই আয়কর রিটার্ণ দাখিল করা যাবে।

প্রান্তিক পর্যায়ে ব্যক্তিগত করদাতার পরিমাণ বৃদ্ধি এবং আয়কর রিটার্ন সহজীকরণের লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড এক পৃষ্ঠার নতুন আয়কর রিটার্ন প্রবর্তন করেছে। যা IT-GHA 2020 নামকরণ করা হয়েছে। Income-Tax Rules, 1984 সংশোধন করে rule-24 এর sub-rule (1) এরপর নতুন sub-rule (1A) এবং ফরম সন্নিবেশিত করা হয়েছে। sub-rule (1A) অনুসারে যারা এক পৃষ্ঠার নতুন এই আয়কর রিটার্ন ফরম ব্যবহার করতে পারবে।

যেসকল ব্যক্তিগত করদাতার বার্ষিক আয় ৪,০০,০০০ টাকার কম এবং মোট সম্পদ ৪০,০০,০০০ টাকার নিচে শুধুমাত্র তারা এই ফরম ব্যবহার করতে পারবে। তবে শর্ত থাকে যে, যাদের মোটর গাড়ি আছে অথবা সিটি কর্পোরেশন এলাকায় বাড়ী/অ্যাপার্টমেন্ট আছে তাদের জন্য প্রযোজ্য নয়।

আয়কর দাখিল করুন ০১ পৃষ্ঠার আয়কর রিটার্ন ফরমে: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2984 posts and counting. See all posts by admin