সরকারি কর্মচারিগণ মাসিক বেতন ভাতা যতদ্রত সম্ভব দাখিলের চেষ্টা চালায় এতে তারা বিভিন্ন জটিলতার সম্মুখীন হন। চলতি মাসে বেতন বিল আগামী ২০ জুন ২০২০ তারিখের পর অনলাইনে দাখিল করলে কোন ঝামেলাই পোহাতে হবে। চলতি মাসে বিল দাখিল করতে যে সকল বিষয়ে খেয়াল রাখতে হবে।

আইবাসে বেতন বিল দাখিলে করণীয়:

১। জুন/২০২০ এর বেতন বিল করতে হবে ২০ তারিখের পর। জুনের বেসিকের ৫% – ২৫% এর মধ্যে কেউ জিপিএফ কর্তন পরিবর্তন করতে চাইলে বেতন বিল Sabmit করার আগ মুহুর্তে তার পাশে Setting ক্লিক করে সেভ করে তারপর Submit করবেন। এছাড়াও আপনার আপনার আয়কর কর্তনও বাড়াতে হবে জুনের বেতন থেকেই। সেই অপশনটিও এখানেই পাবেন।

২। জুলাই/২০২০ এর ১ তারিখে ইনক্রিমেন্ট হবে। তাই ২-৪ তারিখের দিকে (পরে হলেও সমস্যা নাই) পে ফিক্সেশন সাইটে গিয়ে ইনক্রিমেন্ট লেগেছে কিনা তা চেক করে নিবেন। এরপর ২০ তারিখের পর আইবাসে ঢুকবেন। বেসিক, বাড়ী ভাড়া, জিপিএফ, অন্যান্য ভাতা চেক করবেন। এসব ভাতা জুনের বেসিকে দেখাবে। তাই আগেই Submit করবেন না। Setting ক্লিক করে বর্ধিত বেসিকের হারে আপনার প্রাপ্য বাড়ীভাড়া, জিপিএফ (৫% – ২৫%) কর্তন, অন্যান্য ভাতা নির্ভুলভাবে সেভ করে আবার চেক করবেন। সব ঠিক থাকলে Submit ক্লিক করবেন।

০৩। জুন ও জুলাইয়ের বেতন আইবাসে সাবমিট করার আগে অবশ্যই এসব বিষয়ে সতর্ক থাকতে হবে। নইলে নানামূখী ঝামেলার সূত্রপাত হতে পারে।


কার্টেসি: হৃদয় রঞ্জন রায়, অডিট এন্ড একাউন্টস গ্রুপ

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2982 posts and counting. See all posts by admin

2 thoughts on “বেতন বিল Submit টাইম । প্রতি মাসে কখন বেতন বিল দাখিল করতে হয়?

  • আমার একটা প্রশ্ন ছিল, যদি উত্তরটা পেতাম তাহলে অনেক উপকার হতো।
    ** মে/২০২০ মাসের বেতন আইবাস++ এ সাবমিট করার সময়, আমার সাফিসিয়েন্ট ফান্ড নেই দেখিয়েছে। আমি আকাউন্ট অফিসে যোগাযোগ করলে আমাকে বলেছে ডিজি অফিস থেকে ফান্ড নিয়ে আসার পরে বেতন সাবমিট করতে। ডিজি অফিসে যোগাযোগ করলে, বলেছে এ বছর আর ফান্ড দেবে না। তবে আগামী অর্থ বছরের ফান্ডের চাহিদার সাথে এ বছরের বকেয়া ফান্ড যোগ করে দিতে বলেছে। এক্ষেত্রে, আগামী অর্থবছরে আমার বকেয়া বতন করতে কোন সমস্যা হবে কি? কি ধরণের সমস্যা হতে পারে? আর আইবাস++ এ কিভাবে বকেয়া বেতন সাবমিট করতে হয়? প্লিজ উত্তর গুলো দিলে উপকৃত হতাম। ধন্যবাদ।

  • বকেয়া বেতন আগামী অর্থ বছরের বাজেট হতে নিতে পারবেন। আপনি বেতন বিল সাবমিট করে না থাকলে অপশন থাকবে বেতন বিল সাবমিট করার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *