প্রকল্প হইতে রাজস্ব বাজেটে স্থানান্তরিতদের নিয়মিতকরণ ও জ্যেষ্ঠতা নির্ধারণ (বিশেষ বিধান) বিধিমালা, ২০২১

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের “তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচী (পিইডিপি-৩)’ শীর্ষক উন্নয়ন প্রকল্প হইতে রাজস্ব বাজেটে স্থানান্তরিত পদের পদধারীদের চাকরি নিয়মিতকরণ ও জ্যেষ্ঠতা নির্ধারণ (বিশেষ বিধান) বিধিমালা, ২০২১ নামে অভিহিত হইবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জনপ্রশাসন মন্ত্রণালয়

প্রজ্ঞাপন 

তারিখ : ২২ নভেম্বর, ২০২১ খ্রিষ্টাব্দ 

এস,আর,ও, নম্বর ৩৫১-আইন/২০২১ সরকারি চাকরি আইন, ২০১৮ (২০১৮ সনের ৫৭ নং আইন) এর ধারা ৫৯ এ প্রদত্ত ক্ষমতাবলে, সরকার, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ১৪০(২) এর বিধান মােতাবেক বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের সহিত পরামর্শক্রমে, নিম্নরূপ বিধিমালা প্রণয়ন করিল, যথা :

১। শিরােনাম—এই বিধিমালা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচী (পিইডিপি-৩)’ শীর্ষক উন্নয়ন প্রকল্প হইতে রাজস্ব বাজেটে স্থানান্তরিত পদের পদধারীদের চাকরি নিয়মিতকরণ ও জ্যেষ্ঠতা নির্ধারণ (বিশেষ বিধান) বিধিমালা, ২০২১ নামে অভিহিত হইবে।

২। সংজ্ঞা- বিষয় বা প্রসঙ্গের পরিপন্থি কিছু না থাকিলে, এই বিধিমালায়, 

(১) “কর্তৃপক্ষ” অর্থ রাজস্ব বাজেটের সংশ্লিষ্ট পদের নিয়ােগকারী কর্তৃপক্ষ। 

(২) “কমিশন” অর্থ বাংলাদেশ সরকারী কর্ম কমিশন; 

(৩) “তফসিল” অর্থ এই বিধিমালার তফসিল; 

(৪) “নিয়মিতকরণ” অর্থ রাজস্ব বাজেটের পদে সাময়িকভাবে পদায়নকৃত কোনাে কর্মচারীকে নিয়ােগকারী কর্তৃপক্ষ কর্তৃক নিয়মিতকরণ;

(৫) “নিয়ােগকারী কর্তৃপক্ষ অর্থ সরকার বা সরকার কর্তৃক ক্ষমতা প্রদত্ত যেকোনাে কর্মচারী;

(৬) “প্রকল্প” অর্থ তফসিলের কলাম (১) এ উল্লিখিত প্রকল্প;

(৭) “প্রকল্পের কর্মচারী” অর্থ প্রকল্পের কোনাে পদে নিয়ােগপ্রাপ্ত হইয়া প্রকল্প সমাপ্ত হইবার তারিখ পর্যন্ত ধারাবাহিকভাবে চাকরিরত কোনাে কর্মচারী;

(৮) “প্রকল্পের চাকরিকাল” অর্থ প্রকল্পে যােগদানের তারিখ হইতে প্রকল্প সমাপ্তির তারিখ পর্যন্ত ধারাবাহিকভাবে কর্মরত কোনাে কর্মচারীর চাকরিকাল;

(৯) “রাজস্ব বাজেটের পদ” অর্থ প্রকল্প হইতে রাজস্ব বাজেটে স্থানান্তরিত কোনাে পদ; এবং

(১০) “সাময়িকভাবে পদায়নকৃত” অর্থ প্রকল্পের কোনাে কর্মচারীকে রাজস্ব বাজেটের কোনাে পদে অস্থায়ীভাবে পদায়ন বা নিয়ােগ।

৩। রাজস্ব বাজেটে নিয়মিতকরণ পদ্ধতি।- 

১) প্রকল্পের কোনাে কর্মচারীকে নিম্নবর্ণিত শর্তে নিয়মিতকরণ করা যাইবে, যথা :

(ক) তফসিলে বর্ণিত রাজস্ব বাজেটের পদে কর্মরত কর্মচারী, সংশ্লিষ্ট প্রকল্পে নিয়ােগকালীন সময়ে সরকারের প্রচলিত নিয়ােগবিধি বা নিয়ােগ পদ্ধতি বা সংশ্লিষ্ট প্রকল্পের জন্য সরকার কর্তৃক অনুমােদিত নিয়ােগবিধি, যদি থাকে, অনুসরণক্রমে নিয়ােগপ্রাপ্ত হইয়া থাকিলে;

(খ) উক্ত কর্মচারীর রাজস্ব বাজেটের পদে নিয়মিতকরণের পূর্বের চাকরির ধারাবাহিকতা থাকিলে; এবং

(গ) উক্ত কর্মচারীর রাজস্ব বাজেটের পদে নিয়মিতকরণের পূর্বের চাকরি সন্তোষজনক হইয়া থাকিলে।

(২) রাজস্ব বাজেটের পদে সাময়িকভাবে পদায়নকৃত কোনাে কর্মচারীর চাকরি সন্তোষজনক হইলে, তিনি অবসরােত্তর ছুটি ভােগরত থাকিলে অথবা অবসর গ্রহণের বয়স উত্তীর্ণ হইলে অথবা মৃত্যুবরণ করিলে তাহাকে, ক্ষেত্রমত, অবসরােত্তর ছুটি বা বয়স উত্তীর্ণ বা মৃত্যুবরণের তারিখের পূর্ব তারিখে ভূতাপেক্ষভাবে কার্যকরতা প্রদান করিয়া নিয়মিতকরণ করা যাইবে।

৩। কমিশনের আওতাভুক্ত কোনাে পদে কমিশনের সুপারিশক্রমে এবং কমিশনের আওতাবহির্ভূত কোনাে পদে নিয়ােগকারী কর্তৃপক্ষ কর্তৃক গঠিত বাছাই বা নির্বাচন কমিটির সুপারিশের ভিত্তিতে নিয়মিতকরণ করিতে হইবে।

৪। জ্যেষ্ঠতা নির্ধারণ।—

১) এই বিধিমালার অধীন নিয়মিতকৃত কোনাে কর্মচারীর জ্যেষ্ঠতা নির্ধারণের ক্ষেত্রে তাহার চাকরি নিয়মিতকরণের তারিখ হইতে গণনা করিতে হইবে।

(২) প্রকল্পে একই তারিখে নিয়ােগপ্রাপ্ত একাধিক কর্মচারীর জ্যেষ্ঠতা নিম্নরূপে নির্ধারিত হইবে, যথা :(ক) প্রকল্পে নিয়ােগের সময় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক প্রস্তুতকৃত মেধা তালিকা বা প্রদত্ত নম্বরের গ্রেডিং, যদি থাকে, এর ভিত্তিতে; এবং

(খ) দফা (ক) এ উল্লিখিত মেধা তালিকা বা প্রদত্ত নম্বরের গ্রেডিং না থাকিলে, সেইক্ষেত্রে | ন্যূনতম শিক্ষাগত যােগ্যতা অর্জনের বৎসরের ভিত্তিতে এবং উক্ত বৎসর একই হইলে, সেইক্ষেত্রে বয়সের জ্যেষ্ঠতার ভিত্তিতে।

(৩) প্রকল্পে পূর্বে নিয়ােগপ্রাপ্ত কোনাে কর্মচারী প্রয়ােজনীয় কাগজপত্রের অভাবে, পদাধিকারীর ত্রুটির কারণে নহে, একই পদে পরে নিয়ােগপ্রাপ্ত কর্মচারীর পূর্বে বা একই সঙ্গে নিয়মিত না হইয়া পরবর্তী সময় নিয়মিত হইলে, সেইক্ষেত্রে পরে নিয়মিত হওয়া সত্ত্বেও পূর্বে নিয়মিতকৃত কর্মচারীর উপর তাহার জ্যেষ্ঠতা নির্ধারিত হইবে।

(৪) নিয়মিতভাবে নিয়ােগপ্রাপ্ত কর্মচারীর নিয়ােগের তারিখ এবং নিয়মিতকৃত কর্মচারীর নিয়মিতকরণের তারিখ একই হইলে, সেইক্ষেত্রে নিয়মিতভাবে নিয়ােগপ্রাপ্ত কর্মচারীগণ নিয়মিতকৃত কর্মচারীগণের উপর জ্যেষ্ঠতা পাইবেন।

৫। প্রকল্পের চাকরিকাল গণনা।—

নিয়মিতকৃত কোনাে কর্মচারীর বেতন, ছুটি, পেনশন ও আনুষঙ্গিক সুবিধাসমূহ নির্ধারণের ক্ষেত্রে তাহার প্রকল্পের চাকরিকাল গণনা করিতে হইবে।

৬। অসুবিধা দূরীকরণ।—

এই বিধিমালা কার্যকরকরণের ক্ষেত্রে কোনাে অসুবিধা দেখা দিলে, উক্ত অসুবিধা দূরীকরণার্থে সরকার, এই বিধিমালার সহিত সঙ্গতি রাখিয়া, আদেশ দ্বারা প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করিতে পারিবে।

[বিধি ২ এর দফা (৩) ও (৬) দ্রষ্টব্য] প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচী (পিইডিপি-৩)’ শীর্ষক উন্নয়ন প্রকল্প হইতে রাজস্ব বাজেটে জনবলসহ স্থানান্তরিত পদসমূহের নাম ও পদের সংখ্যা :

প্রকল্প চাকরি নিয়মিত করণ

রাষ্ট্রপতির আদেশক্রমে 

কে এম আলী আজম 

সিনিয়র সচিব।

প্রকল্প হইতে রাজস্ব বাজেটে স্থানান্তরিতদের নিয়মিতকরণ ও জ্যেষ্ঠতা নির্ধারণ (বিশেষ বিধান) বিধিমালা, ২০২১ : ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2985 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *