নতুন জাতীয়কৃত প্রতিষ্ঠানের বাজেট পেতে ডকুমেন্ট ২০২২ । নতুন জাতীয়করণকৃত প্রতিষ্ঠানসমূহের রাজস্ব বাজেট বরাদ্দ ও ব্যয় মঞ্জুরী পেতে প্রয়ােজনীয় কাগজপত্রাদি

প্রতিষ্ঠান জাতীয়করণ হলেই বাজেট আসবে এমন নয় – জাতীয় করণ করতে বিভিন্ন কাগজপত্র যেমন দিতে হয় ঠিক বাজেট আনতে বেশি কিছু কাগজপত্র দিতে হয় – নতুন জাতীয়কৃত প্রতিষ্ঠানের বাজেট পেতে ডকুমেন্ট ২০২২

নতুন জাতীয়করণ শিক্ষা প্রতিষ্ঠান – অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের বাস্তবায়ন অধিশাখা-২ কর্তৃক বেতন গ্রেড নির্ধারণের সম্মতিপত্রের কপি। মন্ত্রিপরিষদ বিভাগের সচিব কমিটির মিটিং এর রেজুলেশনের কপি। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক হালনাগাদকৃত পদ সংরক্ষণের আদেশের কপি। শিক্ষক-কর্মচারী নিয়ােগ/পদায়নের প্রজ্ঞাপনের কপি। শিক্ষক-কর্মচারীগণের যােগদানের কপি/আটিকেল ৪৭ এর কপি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর নতুন জাতীয়করণকৃত শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য প্রেরণ করতে একটি নির্দেশনা প্রদান করেছে। দেশের সকল অঞ্চলের মাউশি উপপরিচালকদের জন্য প্রদানকৃত এই বিজ্ঞপ্তিতে নতুন জাতীয়করণকৃত শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য ১৬ নভেম্বর ২০২১ তারিখের মধ্যে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

অত্র রুলটি বিনা খরচায় চূড়ান্ত করা হলো। আদেশ হয় যে, বিগত ইংরেজী ২রা জুন ২০১১ মোতাবেক জারীকৃত প্রজ্ঞাপন স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) কর্মচারী চাকুরী বিধিমালা, ২০১১ মোতাবেক দরখাস্তকারীগণ সহ বাংলাদেশের সকল দফাদার ও মহল্লাদারগণ স্ব-স্ব ইউনিয়ন পরিষদের নিজস্ব কর্মচারী হেতু দরখাস্তকারীগণসহ বাংলাদেশের সকল দফাদার ও মহল্লাদারগণ ২রা জুন ২০১১ তারিখ হতে (১) মহল্লাদারগণকে জাতীয় বেতন স্কেল ২০০৯ এর (বর্তমানে জাতীয় বেতন স্কেল ২০১৫) এর ২০ তম গ্রেডে বেতন ভাতাদি প্রদান করতে এবং (২) দফাদারগণকে জাতীয় বেতন স্কেল ২০০৯ (জাতীয় বেতন স্কেল ২০১৫) এর ১৯ তম গ্রেডে বেতন ভাতাদি প্রদান করতে প্রতিপক্ষগণকে নির্দেশ প্রদান করা হয়েছে। গ্রাম পুলিশদের জাতীয়করণ সংক্রান্ত মহামান্য হাইকোর্ট বিভাগের রায়।

যে ডকুমেন্টগুলো ছাড়া বাজেট পাওয়া যাবে না / জাতীয় করণ বাজেট পেতে ডকুমেন্টগুলো পাঠানোর নির্দেশনা।

নতুন জাতীয়করণকৃত প্রতিষ্ঠানসমূহের রাজস্ব বাজেট বরাদ্দ ও ব্যয় মঞ্জুরী (চলতি ও বকেয়া) দাবীর ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্যাদি জমা নিশ্চিতকরণ প্রসঙ্গে।

নতুন জাতীয়কৃত প্রতিষ্ঠানের বাজেট পেতে ডকুমেন্ট ২০২২ । নতুন জাতীয়করণকৃত প্রতিষ্ঠানসমূহের রাজস্ব বাজেট বরাদ্দ ও ব্যয় মঞ্জুরী পেতে প্রয়ােজনীয় কাগজপত্রাদি

Caption: Documents for nationlized institution

নতুন জাতীয়করণ প্রতিষ্ঠানের বাজেট পেতে যে ডকুমেন্ট পাঠাতে হবে । নতুন জাতীয়করণকৃত প্রতিষ্ঠানসমূহের রাজস্ব বাজেট বরাদ্দ ও ব্যয় মঞ্জুরী (চলতি ও বকেয়া) দাবীর ক্ষেত্রে নিম্নবর্ণিত তথ্যাদিসহ আবেদন করা প্রয়ােজন।

  • জাতীয়করণের প্রজ্ঞাপনের কপি;
  • সরকারি গেজেটের কপি;
  • জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংগঠন ও ব্যবস্থাপনা-৬ শাখা কর্তৃক পদ সৃজনের সম্মতিপত্রের কপি;
  • অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের ব্যয় ব্যবস্থাপনা-৩ অধিশাখা কর্তৃক পদ সৃজনের সম্মতিপত্রের কপি;
  • মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক পদ সৃজনের আদেশের কপি;

তালিকায় উল্লিখিত সব ডকুমেন্টই কি লাগবে?

হ্যাঁ। একটি ব্যতিরেকে বাজেট বরাদ্দ ও ব্যয় মঞ্জুরী অনুমােদনের নিমিত্ত আবেদনপত্র পরবর্তী কার্যক্রমের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ে প্রেরণ করা সম্ভব নয়। এমতাবস্থায়, নতুন জাতীয়করণকৃত প্রতিষ্ঠানসমূহকে রাজস্ব বাজেট বরাদ্দ ও ব্যয় মঞ্জুরী (চলতি ও বকেয়া) দাবীর ক্ষেত্রে আবেদনপত্রের সাথে উপরে বর্ণিত সকল তথ্য (৩ কপি) আবশ্যিকভাবে সংযুক্তকরণের জন্য নিদের্শক্রমে অনুরােধ করা হয়েছে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2986 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *