সরকারি প্রাধিকারভূক্ত কর্মকর্তাদের জ্বালানি ব্যবহার নির্ধারিত ২৫০ লিটার থাকলেও সরকারি দাপ্তারিক গাড়ি ব্যবহারের জ্বালানির কোন লিমিট নেই। সরকারি প্রশাসনিক কাজে ব্যবহৃত গাড়ির জ্বালানি দপ্তরের বাজেট ও মঞ্জুরী ক্ষমতার উপর নির্ভর করবে। তাই প্রাধিকারভূক্ত গাড়ি ও সরকারি প্রশাসনিক গাড়ির জ্বালানি ব্যবহার ক্ষমতা এক নয়। দাপ্তারিক গাড়ি যানবাহনে জ্বালানী প্রকৃত প্রয়োজন ভিত্তিতে ব্যবহার করা যাইবে এমন নির্দেশনা নিচের আদেশে প্রদান করা হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সংস্থাপন মন্ত্রনালয়

বাস্তবায়ন শাখা

স্মারক নং-সম(পরি)-প্র:৮৯/৮১-১৭০(১০০); তারিখ: ১০ ফেব্রুয়ারি ১৯৯৪ ইং

বিষয়: মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর এর প্রশাসনিক যানবাহনের জ্বালানি প্রসংগে।

অত্র মন্ত্রণালয়ের ৩রা জানুয়ারী ১৯৯০ ইং তারিখের সম(পরি) প্র:২/৮৯-০৭ স্মারকের মাধ্যমে আদিষ্ট হইয়া জানাইতেছি যে, মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর এর প্রশাসনিক যানবাহনের জ্বালানি ব্যবহার আদেশ নং ৭০০১/২/সিত-১৮০১ নং অনুচ্ছেদ বহাল আছে। উল্লিখিত অনুচ্ছেদ অনুযায়ী দাপ্তারিক গাড়ি যানবাহনে জ্বালানী প্রকৃত প্রয়োজন ভিত্তিতে ব্যবহার করা যাইবে। অতএব, মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর এর প্রশাসনিক যানবাহনের জ্বালানি ডিজেল/অকটেন নিজস্ব আওতাধীন ব্যবস্থায় ব্যয় করবে। সরকারি প্রতিষ্ঠানগুলো নিকটস্থ ফিলিং স্টেশন হইতে সংগ্রহ করিতে পারিবেন।

২। মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর এর প্রশাসনিক যানবাহনের জ্বালানি ব্যবহার সংক্রান্ত জটিলতা নিরসনকল্পে ইহা জারী করা হইল।

এস..এম. রশিদ

যুগ্ন সচিব

দাপ্তরিক গাড়িতে জ্বালানি প্রাপ্যতা

মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর এর প্রশাসনিক যানবাহনের জ্বালানি সংক্রান্ত আদেশ সংগ্রহ করুন: ডাউনলোড

বি:দ্র: যানবাহনের জ্বালানি আদেশটি অস্পষ্ট হওয়ার কারণে কোন কোন শব্দকে অনুমান নির্ভর মুদ্রন করা হয়েছে। কোন রকম ভুল শব্দ ব্যবহারের জন্য কর্তৃপক্ষ দায়ী নয়।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2985 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *