ফরেন সার্ভিস কি? ফরেন সার্ভিসে নিয়ােজিত কর্মচারীর পারিশ্রমিক নির্ধারণের বিধিসমূহ কি?

বাংলাদেশ সার্ভিস রুলস, প্রথম খণ্ডের বিধি-৫(২৫) অনুযায়ী ফরেন সার্ভিস বলিতে সরকারী কর্মচারী সরকারের অনুমােদনক্রমে বাংলাদেশ সরকারের রাজস্বখাত ব্যতীত অন্য কোন উৎস (স্থানীয় তহবিলের রাজস্বসহ) হইতে বেতন গ্রহণ করেন।

ফরেন সার্ভিসে নিয়ােজিত কর্মচারীর পারিশ্রমিক নির্ধারণ 

বাংলাদেশ সার্ভিস রুলস, প্রথম খণ্ডের বিধি-১০১ অনুযায়ী একজন সরকারী কর্মচারী তাহার দায়িত্ব হস্তান্তরের তারিখ হইতে বৈদেশিক চাকুরীতে নিয়ােজিত কর্মচারী, বৈদেশিক চাকুরীর নিয়ােগকারী কর্তৃপক্ষের নিকট হইতে তাহার বেতন ও ভাতাদি গ্রহণ করিবেন। বিধি-৯৭ এর বিধান সাপেক্ষে তিনি বেতন ও ভাতাদি এবং প্রাপ্য যােগদানকালীন বেতন ও ভাতাদি যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত হইবে।”

সরকারী কর্মচারীর চাকুরীতে প্রত্যাবর্তনের তারিখ নির্ধারণ 

বাংলাদেশ সার্ভিস রুলস্, প্রথম খণ্ডের বিধি-১১২ অনুযায়ী “বৈদেশিক চাকুরীতে নিয়ােজিত একজন সরকারী কর্মচারী যে তারিখে সরকারী চাকুরীতে তাহার দায়িত্ব গ্রহণ করিবেন, ঐ তারিখে বৈদেশিক চাকুরী হইতে সরকারী চাকুরীতে প্রত্যাবর্তন করিয়াছেন মর্মে গণ্য হইবে। তবে বৈদেশিক চাকুরী শেষে সরকারী পদে যােগদানের পূর্বে যদি ছুটিতে গমন করেন, তাহা হইলে সরকারের সিদ্ধান্ত মােতাবেক সরকারী চাকুরীতে প্রত্যাবর্তনের তারিখ নির্ধারিত হইবে।

বাংলাদেশ সার্ভিস রুলস্, প্রথম খণ্ডের বিধি-৫ (২৫) অনুযায়ী “ফরেন সার্ভিস বলিতে সরকারী কর্মচারী সরকারের অনুমােদনক্রমে বাংলাদেশ সরকারের রাজস্ব খাত ব্যতীত অন্য কোন উৎস (স্থানীয় তহবিলের রাজস্বসহ) হইতে বেতন গ্রহণ করে।

বাংলাদেশ সার্ভিস রুলস, প্রথম খণ্ডের যে বিধিতে এই সম্পর্কিত বিধান আছে তাহা নিম্নে বর্ণিত হইল  

বিধি-৯৭- কোন সরকারী কর্মচারীকে, কোন বিধিবদ্ধ সংস্থায় বা বিদেশে নিয়ােগের কোন সরকারী আদেশের ক্ষেত্র ব্যতীত, তাহার ইচ্ছার বিরুদ্ধে ফরেন সার্ভিসে প্রেষণে নিয়ােগ করা যাইবে না এবং সরকার বা এই উদ্দেশ্যে সরকার কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কর্তৃপক্ষের পূর্ব অনুমতি ব্যতীত কাহাকেও ফরেন সার্ভিসে বদলী করা  যাইবে না।

বাংলাদেশ সার্ভিস রুলস, প্রথম খণ্ডের বিধি-১০২- তে এই সংক্রান্ত বিধান বর্ণিত আছে যাহা নিম্নে প্রদত্ত হইল : বিধি-১০২।

(১) বাংলাদেশের অভ্যন্তরে বৈদেশিক চাকুরির ক্ষেত্রে ফরেন এম্পােয়াকে।

 (এ) ১০৪ বিধিতে বর্ণিত হারে লিড স্যালরি ও পেনশন কন্ট্রিবিউশন প্রদান করিতে হইবে।

(বি) বৈদেশিক চাকুরীতে যােগদানের জন্য বা বৈদেশিক চাকুরী শেষে সরকারী চাকুরীতে যােগদানের জন্য ৯৩নং বিধিতে ৯৩ বিধিতে বর্ণিত হারে যােগদানকালীন সময়ের বেতন সরকারী কর্মচারীকে প্রদান করিতে হইবে। 

(সি) বৈদেশিক চাকুরীতে যােগদানের জন্য এবং বৈদেশিক চাকুরী শেষে সরকারী চাকুরীতে যােগদানের জন্য বদলির ভ্রমণ ভাতা সরকারি বিধি মােতাবেক সরকারী কর্মচারীকে ভ্রমণ ভাতা প্রদান করতে হবে। | 

(ডি) সরকারী চাকুরীতে যেরূপ চিকিৎসা পেতেন, বৈদেশিক চাকুরী করার সময় ঐরূপ চিকিৎসা সুবিধা প্রদান করতে হবে। 

(২) উপবিধি (১) (এ) তে বর্ণিত লিভ স্যালরি কন্ট্রিবিউশন ছাড়াও বৈদেশিক চাকুরীকালীন সময়ে বা বৈদেশিক চাকুরীর শেষে মঞ্জুরীকৃত ছুটির সময়ের জন্য কোন ক্ষতিপূরণ ভাতা দেওয়া হলে, উক্ত সময়ের ক্ষতিপূরক ভাতা প্রদান করিতে হইবে। | 

(৩) বৈদেশিক চাকুরিতে দায়িত্ব পালনের কারণে অক্ষমতা দেখা দিলে মঞ্জুরকৃত অক্ষমতাজনিত ছুটির জন্য ছুটিকালীন বেতন বৈদেশিক চাকুরীর নিয়ােগকর্তাকে প্রদান করিতে হইবে। বৈদেশিক চাকুরী থেকে চলে আসার পরবর্তী পর্যায়ে এ অক্ষমতা দেখা দিলেও তা প্রযােজ্য হইবে।

(৪) ১১৩ নং বিধির উপ-বিধি)(২) এর অধীনে বিশেষ ব্যবস্থাধীনে বাংলাদেশের বাইরে বৈদেশিক চাকুরীর ক্ষেত্রে বিদেশী নিয়ােগকর্তার নিকট থেকে লিভ স্যালারী কন্ট্রিবিউশন আদায়ের ব্যবস্থা করতে হইবে।

(৫) একজন সরকারী কর্মচারী সরকারী চাকুরীতে থাকাকালে যে বেতন ও ভাতাদি পেতেন, তার চেয়ে অতিরিক্ত বেতন ও ভাতাদি এবং যে কোনাে আর্থিক সুবিধা প্রদানের জন্য বিষয়টি সরকারের নিকট বা এই উদ্দেশ্যে গঠিত কমিটির সম্মতির জন্য প্রেরণ করিতে হইবে। তবে বিধি-১০২-এর ক্ষেত্রে এই বিধি প্রযােজ্য হইবে না।

ফরেন সার্ভিস কি? ফরেন সার্ভিসে নিয়ােজিত কর্মচারীর পারিশ্রমিক নির্ধারণের বিধিসমূহ কি: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2984 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *