কোন গণকর্মচারী কোন বিদেশী নাগরিককে বিবাহ করিবার বা বিবাহ করিবার প্রতিশ্রুতি প্রদানের অনুমতি চাহিয়া আবেদন করিলে রাষ্ট্রপতি উক্ত আবেদন মঞ্জুর করিতে পারিবেন। 

১। সংক্ষিপ্ত শিরোনাম ও প্রবর্তন। – (১) এই আইন গণকর্মচারী (বিদেশী নাগরিকের সহিত বিবাহ) আইন, ২০১৫ নামে অভিহিত হইবে।

(২) ইহা অবিলম্বে কার্যকর হইবে।

২। সংজ্ঞা। – বিষয় বা প্রসঙ্গের পরিপন্থী কোন কিছা না থাকিলে, এই আইনে,-

(ক) “জাতীয়করণকৃত প্রতিষ্ঠান” অর্থ কোন করপোরেশন, ব্যাংকসহ কোন বানিজ্যিক বা শিল্প প্রতিষ্ঠান যাহার সম্পূর্ণ বা বেশিরভাগ শেয়ার সরকার বা কোন স্থানীয় কর্তৃপক্ষের মালিকানাধীন, নিয়ন্ত্রণাধীন বা উহার নিকট অর্পিত,

(খ) ” বিদেশী: নাগরিক” অর্থ এমণ কোন ব্যক্তি যিনি বাংলাদেশের নাগরিক নহেন;

(গ) “বিবাহ” অর্থে আপতত বলবৎ কোন আইনে অধীন বা কোন ধর্মীয় আচার-অনুষ্ঠানের ও সমজাতীয় অভিব্যক্তিও অন্তর্ভুক্ত হইবে;

(ঘ) “গণকর্মচারী” অর্থ প্রজাতন্ত্র বা কোন স্থানীয় কর্তৃপক্ষ বা জাতীয়করণকৃত প্রতিষ্ঠানের কর্মে নিয়োজিত কোন ব্যক্তি।

৩। বিদেশী নাগরিকের সহিত বিবাহে বাধা-নিষেধ। – (১) উপ-ধারা (২) এর অধীন অনুমতিপ্রাপ্ত না হইলে কোন গণকর্মচারী কোন বিদেশী নাগরিককে বিবাহ করিবেন না বা বিবাহ করিবার প্রতিশ্রুতি প্রদান করিবেন না।

(২) কোন গণকর্মচারী কোন বিদেশী নাগরিককে বিবাহ করিবার বা বিবাহ করিবার প্রতিশ্রুতি প্রদানের অনুমতি চাহিয়া আবেদন করিলে রাষ্ট্রপতি উক্ত আবেদন মঞ্জুর করিতে পারিবেন।

(৩) অন্য কোন আইনে বা চাকুরির শর্তাবলীতে যাহা কিছুই থাকুক না কেন, কোন গণকর্মচারী উপ-ধারা (১) এর বিধান লঙ্ঘন করিলে তাহাকে চাকুরি হইতে অপসারণ করা যাইবে।

৪। রহিতকরণ ও হেফাজত।- (১) The Public Servants (Marriage with Foreign Nationals) ordinance, 1976 (Ordinance No. LVII of 1976), অত:পর সহিত রহিত Ordinance বলিয়া উল্লিখিত, এতদ্বারা রহিত করা হইল।

(২) উপ-ধারা (১) এর অধীন রহিতকরণ স্বত্বেও, রহিত Ordinance এর অধীন-

(ক) জারীকৃত কোন প্রজ্ঞাপন অথবা প্রদত্ত কোন আদেশ অথবা মঞ্জুরকৃত কোন অনুমতি অথবা কৃত কোন কাজ-কর্ম অথবা গৃহীত কোন ব্যবস্থা অথবা সূচিত কোন কার্যধারা, এই আইনের অধীন জারীকৃত, প্রদত্ত, মঞ্জুরকৃত, কৃত, গৃহীত বা সূচিত হইয়াছে বলিয়া গণ্য হইবে; এবং

(খ) গৃহীত কোন কার্যক্রম বা সূচিত কোন কার্যধারা অনিষ্পন্ন বা চলমান থাকিলে এমনভাবে নিষ্পন্ন করিতে হইবে যেন উহা এই আইনের অধীন বা সূচিত হইয়াছে।

মো: আশরাফুল মকবুল)

সিনিয়র সচিব

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2986 posts and counting. See all posts by admin

2 thoughts on “গণকর্মচারী (বিদেশী নাগরিকের সহিত বিবাহ) আইন, ২০১৫

  • আমি একজন সরকারি কর্মচারী। এখন আমি যদি এশিয়ার যেন কোন একটি দেশের নাগরিককে বিয়ে করতে চাই তাহলে কী কী করতে হবে? এবং রাষ্ট্রপতি বরাবর কীভাবে আবেদন করবো? নমুনাটা একটু দিবেন প্লিজ।

  • যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে মহামান্য রাষ্ট্রপতি বরাবর বিস্তারিত লিখে আবেদন করবেন। নমুনা available নাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *