ব্যক্তিক অগ্রীম করের চালানের Online verification কার্যক্রম পরিচালনা সংক্রান্ত।

আগামী ২০২১-২০২২ করবর্ষ হতে অনলাইনে রিটার্ণ দাখিল সিস্টেম (e-Return Sysmtem) চালু হতে যাচ্ছে। উক্ত সিস্টেমে Online Verification করে ব্যক্তিশ্রেণীর করদাতাগণের অগ্রীম করের ক্রেডিট প্রদান করতে হবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জাতীয় রাজস্ব বোর্ড

কর তথ্য ব্যবস্থাপনা ও সেবা উইং

নথি নম্বর: ০৮.০১.০০০০.০৩৯.০৫.০০১.২০২০.৫৫৯; তারিখ: ১৭ জুন ২০২১

বিষয়: ব্যক্তি শ্রেণীর করদাতাগণের অগ্রীম করের চালানের Online verification কার্যক্রম পরিচালনা সংক্রান্ত।

আগামী ২০২১-২০২২ করবর্ষ হতে অনলাইনে রিটার্ণ দাখিল সিস্টেম (e-Return System) চালু হতে যাচ্ছে। উক্ত সিস্টেমে Online Verification করে ব্যক্তিশ্রেণীর করদাতাগণের অগ্রীম করের ক্রেডিট প্রদান করতে হবে।

২। অনেক করদাতা Pay Order/ Cheque এর মাধ্যমে অগ্রীম কর পরিশোধ করে থাকেন, যা সার্কেলের (এলটিইউ এর ক্ষেত্রে সংশ্লিষ্ট ইউংয়ের) পে অর্ডার/ চেক রেজিস্টারে এন্ট্রি পূর্বক চালান ফরম পূরণ করে কর অফিস থেকে ব্যাংকে প্রেরণ করা হয়। ব্যাংক থেকে চালান প্রাপ্তির পর পে অর্ডার/ চেক রেজিস্টারে সংশ্লিষ্ট চালান নম্বর এন্ট্রি দেয়া হয় এবং চালানের কপি করদাতাকে দেয়া হয়।

৩। e-Return সিস্টেমে ব্যক্তি শ্রেণীর করদাতাগণের অগ্রীম করের চালানের Online Verification কার্যক্রম সম্পাদনের স্বার্থে, অগ্রীম কর হিসেবে গৃহীত Pay Order/ Cheque এর ক্ষেত্রে নিম্নবর্ণিত কার্যক্রম গ্রহণের জন্য কর অঞ্চলসমূহকে নির্দেশ প্রদান করা হলো:

৩১ মে ২০২১ পর্যন্ত সময়ে গৃহীত পে অর্ডার/ চেক এর ক্ষেত্রে Pay order/ Cheque এর বিপরীতে চালান নম্বর এন্ট্রি করে ৩০ জুন ২০২১ তারিখের মধ্যে পে অর্ডার/ চেক রেজিস্টার আপডেটের কাজ সম্পন্ন করা;
১ জুন হতে ৩০ জুন ২০২১ পর্যন্ত সময়ে গৃহীত পে অর্ডার/ চেক এর ক্ষেত্রে Pay Order/ Cheque এর বিপরীতে চালান নম্বর এন্ট্রি করে ৭ জুলাই ২০২১ তারিখের মধ্যে পে অর্ডার /চেক রেজিস্টার আপডেটের কাজ সম্পন্ন করা;

৪। Online -verification এর জন্য ৮ জুলাই ২০২১ তারিখ হতে e-Return System এ ব্যক্তি শ্রেণীর করদাতাদের অগ্রীম করের চালানের কাজ শুরু হবে। এ বিষয়ে যথাসময়ে পরবর্তী নির্দেশনা প্রদান করা হবে।

৫। অনলাইন রিটার্ণ দাখিল কার্যক্রম বাস্তবায়নের স্বার্থে সম্পর্কিত উপরোক্ত পদক্ষেপসমূহ জরুরী ভিত্তিতে বাস্তবায়নের প্রয়োজনীয় ব্যবস্থ গ্রহণের নির্দেশনা প্রদান করা হলো।

(মাহবুব হোসেন)

সদস্য (কর তথ্য ব্যবস্থাপনা ও সেবা)

ব্যক্তি শ্রেণীর করদাতাগণের অগ্রীম করের চালানের Online verification কার্যক্রম পরিচালনা সংক্রান্ত: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2984 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *