সরকারি কর্মচারিদের ক্ষতিপূরণ ভাতা প্রাপ্যতার ক্ষেত্রে বেশ কিছু বিধান মেনে চলতে হয়। যেমন ধরুন কোন পদের অতিরিক্ত দায়িত্ব পালনের ক্ষেত্রে যদি অতিরিক্ত দায়িত্বভাতা ২০% প্রদান করা হয় উক্ত পদের দায়িত্ব ত্যাগের ক্ষেত্রে ক্ষতিপূরণ ভাতা পাইবেন না।

বাংলাদেশ সার্ভিস রুলস পার্ট-১ এর বিধি-৯। এই অধ্যায়ের নিম্নের বিধিসমূহে অন্যরূপ বিধান না থাকার ক্ষেত্রে। কোন সরকারী কর্মচারী ক্ষতিপূরক ভাতা সংযুক্ত সম্পন্ন পদের দায়িত্ব ত্যাগ করিলে তাহার ক্ষতিপূরক ভাতার প্রাপ্যতা বন্ধ হইয়া যাইবে। 

বিশ্লেষণ: ক্ষতিপূরক ভাতার বিধান আছে এমন পদের দায়িত্ব ত্যাগ করার ক্ষেত্রে ক্ষতিপূরক ভাতা পাইবেন না। 

বিধি-১০। এই অধ্যায়ের নিম্নোক্ত বিধিসমূহের যে ক্ষেত্রে ছুটি, সাময়িক বদলি অথবা যােগদানকালীন সময়ে ক্ষতিপূরক ভাতা প্রাপ্যতার অধিকার বহাল থাকা, উক্ত ছুটি বা বদলি মঞ্জুরকারী কর্তৃপক্ষের কোন প্রত্যয়নের সহিত শর্তযুক্ত থাকে, সেক্ষেত্রে উক্ত প্রত্যয়ন উক্ত ছুটি বা বদলির মূল আদেশে অন্তর্ভুক্ত থাকিতে হইবে। মূল আদেশের অন্তর্ভুক্ত না থাকিলে ক্ষতিপূরক ভাতা প্রাপ্যতার মে উক্ত প্রত্যয়ন পত্র নিরীক্ষায় গ্রহণযােগ্য বলিয়া বিবেচিত হইবে না।

বিশ্লেষণ: নিম্নের কতিপয় বিধিতে ছুটি বা বদলি মঞ্জুরকারী কতৃপক্ষ প্রত্যয়নপত্র (সার্টিফিকেট) প্রদানের বিধান রাখা হইয়াছে। প্রত্যয়ন পত্রের বিধান সম্বলিত উক্ত ক্ষেত্রসমূহে যে প্রত্যয়নপত্র দেওয়া হইবে, তাহা ছুটি বা সাময়িক বদলির মূল আদেশেই অন্তর্ভুক্ত থাকিতে হইবে। মূল আদেশে না থাকিয়া আলাদাভাবে বা আলাদা আদেশে দেওয়া হইলে তাহা নিরীক্ষার নিকট গ্রহণযােগ্য হইবে না এবং উক্ত ক্ষতিপূরক ভাতাও পাইবেন না। বিধি-১১। ছুটি, সাময়িক বদলি এবং যােগদানকালে স্থায়ী ভ্রমণ ভাতা পাইবেন

বিধি-১২। নিম্নোক্ত ক্ষেত্র ব্যতীত ছুটি, সাময়িক বদলি বা, যােগদানকালে যাতায়াত ভাতা পাইবেন না(এ) যদি কোন মটর চালিত যান রক্ষণাবেক্ষণ বাধ্যতামূলক হয়, অথবা (বি) যদি বাইসাইকেল রক্ষণাবেক্ষণ বাধ্যতামূলক হয়। বিশ্লেষণ: কোন সরকারী কর্মচারীর ছুটি, সাময়িক বদলি বা যােগদানকালে তাঁহার জন্য বরাদ্দকৃত মটরযান বা বাইসাইকেল রক্ষণাবেক্ষণ করা যদি তাহার নিজস্ব ব্যয়ে বাধ্যতামূলক হয়, তবেই কেবল উক্ত সময়ে যাতায়াত ভাতা প্রাপ্য হইবে।

কোন সরকারি কর্মচারীর ছুটি, সাময়িক বদলি অথবা যােগদানকালীন সময়ে ক্ষতিপূরণ ভাতা প্রাপ্তির ক্ষেত্রে প্রত্যয়নপত্র প্রয়োজন পড়বে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2992 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *