হিসাবরক্ষণ অফিস অথবা ডিডিও আইডি হতে কর্মকর্তাদের জিপিএফ সুদমুক্তকরণ অথবা জিপিএফ চাঁদা পরিবর্তন করা যায়– Changing SDO GPF by DDO ID

ডিডিও আইডি হতেও নাকি জিপিএফ সুদমুক্ত করা যায়? হ্যাঁ। যায় ডিডিও কর্তৃক লগিন করে GPF Configuration Page এ গিয়ে Officer সিলেক্ট করে এনআইডি দিন এবং বেনিফিট এ No ক্লিক করে সেভ করুন। ব্যাস জিপিএফ সুদমুক্ত হয়ে যাবে। এখন আর বছর শেষে সুদের ঘরে কোন অর্থ জিপিএফ স্লিপে দেখাবে না।

কোন মাস থেকে সাধারণ ভবিষ্য তহবিলের মাসিক জমা কর্তন বৃদ্ধি করা যাবে? জুন মাসের বেতন বিল অর্থাৎ ১ জুলাই যে মাসের বেতন প্রাপ্ত হবেন। জুন মাসের বেতন বিল হতে জিপিএফ হ্রাস/বৃদ্ধি করা যাবে। এখনও পর্যন্ত হিসাবরক্ষণ অফিস এ ক্ষমতা সেল্ফ ড্রয়িং অফিসারদের জন্য উন্মুক্ত করে দেননি। যেহেতু সফটওয়্যারে মূল বেতনের সর্বনিম্ন ৫% এবং সর্বোচ্চ ২৫% কর্তন অটোমেটিক বা স্বয়ংক্রিয় নির্ধারণ করা আছে যেহেতু ক্রমান্বয়ে হয়তো বা এটি উন্মুক্ত করে দিতে পারে ভবিষ্যতে। এখন অবশ্য ডিডিও আইডি হতেই কর্মকর্তা ও কর্মচারীদের জিপিএফ পরিবর্তন ও সুদমুক্ত করা যায়।

কর্মচারীদের জিপিএফ পরিবর্তনের জন্য আইবাস++ ডিডিও আইডি থেকে Accounting>GPF Management>GPF master data>GPF Subscription Configuration>input Staff NID>Change Subscription Amount>Save>Check DDO Mobile Message>input Code>done Update Staff GPF Subscription from ibas++ । কর্মচারীদের জিপিএফ চাঁদা হ্রাস বৃদ্ধির পদ্ধতি ২০২৩

কর্মকর্তাদের জিপিএফ তথ্য পরিবর্তন / ডিডিও আইডি হতেই পরিবর্তন করা যায়

জিপিএফ মুনাফাকে যদি সুদ মনে হয় এবং তা বর্জন করতে চান সেটি এখন ডিডিও আইডি হতেই করা যায়।

Changing SDO GPF by DDO ID । ডিডিও আইডি থেকে কিভাবে সুদমুক্ত জিপিএফ করা যায়?

Caption: gpf non profitable

How to update gpf subscription by ibas++ DDO ID

  1. IF you are a DDO or Agent of DDO
  2. Login to ibas++ by inputing ID and Password
  3. Click Accounting
  4. Click GPF Management
  5. Click GPF Master Data
  6. Click GPF Subscription Configuration
  7. You have to input NID of Staff and click GO
  8. You will See Employee Name, Office Name, GPF No. Current Basic, GPF subscription etc
  9. GPF Commence date অবশ্যই আপনার প্রথম যোগদানের তারিখের পরে হতে হবে। এটি ভুল থাকতে পারে ঠিক করে নিতে হবে। যোগদানের পূর্ব হতে কোন ভাবে আপনি জিপিএফ কর্তন করতে পারেন না।
  10. Change or update your GPF Subscription and Click Save
  11. you are done

জিপিএফ চাঁদার হ্রাস বৃদ্ধির ক্ষমতা কার?

সরকারি কর্মচারীর সম্মতিতে জিপিএফ চাঁদা যে কোন সময় হ্রাস বা বৃদ্ধি করা যাবে তবে কোন ভাবে মূল বেতন ৫% এর কম এবং ২৫% এর অধিক কর্তন করার ইচ্ছা পোষন করা যাবে না। জিপিএফ বিধিমালা ১৯৭৯ এর মাধ্যমে জিপিএফ বা সাধারণ ভবিষ্য তহবিল নিয়ন্ত্রিত হয় । নতুন বেসিকেই জিপিএফ বৃদ্ধি করা যাবে। তবে ৫% এর কম হয়ে গেলে ডিডিও তা বৃদ্ধি করে সর্বনিম্ন ৫% সীমা বজায় রাখতে পারবে।

 

ibas++ gpf subscription change । অনলাইনে নিজেই জিপিএফ পরিবর্তন করতে পারবো কি?

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3001 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *