সূচীপত্র

গেজেটেড কর্মকর্তাগণ ২০-৭৫ লক্ষ টাকা গৃহ নির্মাণ ঋণের জন্য আইবাস++ হতে অনলাইনে অর্থমন্ত্রণালয়ে আবেদন দাখিল করতে পারবেন-অর্থ মন্ত্রণালয় হাউজবিল্ডিং ফাইন্যান্স হতে সম্মতিপত্র সংগ্রহ করে ঋণ মঞ্জুর করবেন- House Loan Subsidy Application by Ibas++ । গেজেটেড কর্মকর্তাগণ অনলাইনেই গৃহ নির্মাণ ঋণের আবেদন করতে পারবেন?

গৃহনির্মাণ ঋণ অনলাইনে দাখিল করা যায়? হ্যাঁ।– বাজেট ও হিসাবরক্ষণ পদ্ধতি (আইবাস++) গ্রেজেটেড কর্মকর্তাদের গৃহনির্মাণ ঋণ অনলাইনে দাখিল করতে পারবেন। সমন্বিত বাজেট ও হিসাবরক্ষণ পদ্ধতি বা iBAS++ ‘ (Integrated Budget and Accounting System) হচ্ছে বাংলাদেশ সরকারের একটি সমন্বিত আর্থিক ব্যবস্থাপনা তথ্য পদ্ধতি। এটি মূলতঃ একটি ইন্টারনেটভিত্তিক সফট্ওয়্যার, যার মাধ্যমে সরকারের বাজেট প্রণয়ন, বাজেট বাস্তবায়ন অর্থাৎ বরাদ্দ বিভাজন, অর্থ অবমুক্তি, বাজেট পুনঃউপযোজন, অনলাইনে বিল দাখিল এবং তার বিপরীতে চেক বা EFT এর মাধ্যমে অর্থ প্রদান, রাজস্ব জমার হিসাবরক্ষণ, স্বয়ংক্রিয় ব্যাংক হিসাব সমন্বয় ইত্যাদি আর্থিক কর্মকাণ্ড একটি একক সার্ভারের মাধ্যমে সম্পন্ন হয়।

গেজেটেড কর্মকর্তাদের নিজ আইডিতে লগিন করতে হবে? হ্যাঁ। BAS++ এ প্রবেশ (ইন্টারনেট ব্রাউজার নির্বাচন) iBAS++ একটি ইন্টারনেটভিত্তিক সফটওয়্যার হওয়ার কারণে এটিতে প্রবেশ করতে হলে ব্যবহারকারীকে কোন একটি ইন্টারনেট ব্রাউজার (যেমন- Google Chrome অথবা Mozilla Firefox, ইত্যাদি) আইকনে ক্লিক করে তাতে প্রবেশ করতে হবে। এক্ষেত্রে Mozilla Firefox Browser ব্যবহার করাই ভালো। iBAS++ এ লগইন ( Login )- ব্যবহারকারীকে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে iBAS++ এ লগইন করতে হবে। এক্ষেত্রে ইন্টারনেটে প্রবেশ করে Address Bar – এ iBAS++ এর ঠিকানা (ibas. finance.gov.bd/ibas2) টাইপ করে কি-বোর্ড এর Enter Key তে চাপ দিলে নিম্নে প্রদর্শিত Login স্ক্রিন (চিত্র- ২) দেখতে পাওয়া যাবে।

গৃহ নির্মাণ ঋণ কি সবাই পাচ্ছে? – না। গত ২০১৮ সালে ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে গৃহনির্মাণ ঋণ প্রদান নীতিমালার আওতায় গৃহনির্মাণ ঋণ প্রদান ব্যবস্থা চালু হলেও  কর্মচারীগণ কম সংখ্যকই এ ঋণ পেয়েছে। অনুমোদন জটিলতায় কর্মচারীগণ পিছিয়ে থাকছে। তবে সরকারি কর্মকর্তাগণের অনুকূলে প্রতিদিনই গৃহ নির্মাণ ঋণ মঞ্জুর করা হচ্ছে। বেসরকারি ব্যাংকগুলোও এ ব্যবস্থায়  ঋণদান করছে। তবে অনলাইনে অর্থমন্ত্রণালয়ের অনুমোদন পাওয়া গেলে এ ঋণ কার্যক্রম আরও ত্বরান্বিত হবে। প্রমানক দেখুন এখানে

গেজেটেড কর্মকর্তাগণ আইবাস++ হতে ঋণের আবেদন করতে পারবেন/ কর্মচারীদের আবেদনের জন্য এখনও কোন অপশন উন্মুক্ত করা হয়নি

স্ট্রেনদেনিং পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট প্রোগ্রাম টু এনাবল সার্ভিস ডেলিভারি (এসপিএফএমএস) ইমপ্রুভমেন্ট অফ পাবলিক ফিনান্সিয়াল সার্ভিসেস ডেলিভারি থ্রু ইমপ্লিমেন্টেশন অফ বিএসিএস এন্ড আইবাস++ স্কিম অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়। একজন সরকারি কর্মচারী । BAS++ এ তাঁর নিজের আইডিতে প্রবেশ করে গৃহ নির্মাণ ঋণের আবেদন অনলাইনে দাখিল করতে পারবেন। তথ্য সঠিকভাবে এন্ট্রি করে অর্থবিভাগের বাজেট ডেস্ক অফিসারের নিকট ফরওয়ার্ড করবেন। বিডিও তথ্য যাচাই- বাছাই করে উক্ত অফিসারের তথ্য অনুমোদন করবেন এবং সংশ্লিষ্ট ব্যাংকে তা অনুমোদনের জন্য অনলাইনে প্রেরণ করবেন। Self Drawing Officer (SDO) আইবাস++ এ লগইন করে গৃহ নির্মাণ ঋণের আবেদন নিম্নোক্ত মেন্যুর মাধ্যমে অনলাইনে আবেদন করবেন।

Caption: ibas++ Online Loan Application Manual pdf download

কর্মকর্তাদের গৃহনির্মাণ ঋণ অনলাইনে আবেদন পদ্ধতি ২০২৪ । অনলাইনে সরাসরি অর্থমন্ত্রণালয়ে গৃহ নির্মাণ লোনের আবেদন প্রেরণ করা যাবে

  1. Budget Execution > House Loan Subsidy Application (Self) > Entry তে ক্লি করে National ID Number এন্ট্রি করে GO বাটনে ক্লিক করতে হবে।
  2. Applications স্ক্রিনে স্বয়ংক্রিয়ভাবে কর্মকর্তার গৃহনির্মাণ ঋণের আবেদনসমূহের বর্তমান অবস্থা এবং পূর্বে কোন আবেদন করেছেন কিনা তা প্রদর্শিত হবে।
  3. New Application বাটনে ক্লিক করতে হবে। যদি পূর্বে গৃহনির্মাণ ঋণের আবেদন না করে থাকে তাহলে New Application অপশনে ক্লিক করতে হবে।কর্মকর্তার নাম, এনআইডি, জন্মতারিখ, পিআরএল শেষ হওয়ার তারিখ, মোবাইল নম্বর, ই- মেইল প্রদর্শিত হবে।
  4. কর্মকর্তা ব্যক্তিগত তথ্য সঠিক আছে কিনা তা যাচাই করতে হবে। তথ্য সঠিক থাকলে Next বাটনে ক্লিক করতে হবে। এখানে কর্মকর্তার ব্যাংক ও ব্রাঞ্চের নাম, একাউন্ট হোল্ডার, একাউন্ট নম্বর, রাউটিং নম্বর প্রদর্শিত হবে।
  5. কর্মকর্তার ব্যাংক হিসাবের তথ্য সঠিক আছে কিনা তা যাচাই করতে হবে। তথ্য সঠিক থাকলে Next বাটনে ক্লিক করতে হবে। এখানে কর্মকর্তার পদবি, বর্তমান অফিস, গ্রেড/র‍্যাঙ্ক, বর্তমান গ্রেড, বর্তমান স্কেল, মূল বেতন, বর্তমান যোগদানের তারিখ, প্রথম যোগদান প্রদর্শিত হবে।
  6. কর্মকর্তার চাকুরি সার্ভিসের তথ্য সঠিক আছে কিনা তা যাচাই করতে হবে। তথ্য সঠিক থাকলে Next বাটনে ক্লিক করতে হবে। এখানে কর্মকর্তার বাসভবনের তথ্য এন্ট্রি করতে হবে।
  7. কর্মকর্তার বাসস্থানের তথ্য সঠিকভাবে এন্ট্রি করে Next বাটনে ক্লিক করতে হবে। এখানে কর্মকর্তার বিবাহিত কিনা তা প্রদর্শিত হবে এবং বিবাহিত পত্নীর নাম ও এনআইডি নম্বর প্রদর্শিত হবে। পত্নীর মোবাইল নম্বর এন্ট্রি করে তিনি কোন পেশায় নিযুক্ত থাকলে তা ড্রপড্রাউন থেকে নির্বাচন করতে হবে।
  8. কর্মকর্তার পত্নী গৃহনির্মাণ ঋণের আবেদন করে থাকলে তা উল্লেখ করে Next বাটনে ক্লিক করতে হবে। এখানে কর্মকর্তা জমি/ফ্লাটের ধরন নির্বাচন করে দাগ নম্বর, খতিয়ান, এলাকা, চৌহদ্দী, মালিকের নাম, ঠিকানা এবং সিটি করর্পোরেশন ও এর আওতার বাইরের এলাকার তথ্য এন্ট্রি/নির্বাচন করতে হবে। দাগ নম্বর, খতিয়ান, এলাকা, চৌহদ্দী এই তথ্য প্রয়োজনে ব্যাংক কতৃপক্ষ সঠিক করে দিতে পারবেন।
  9. কর্মকর্তার জমি/ফ্লাটের তথ্য এন্ট্রি করে Next বাটনে ক্লিক করতে হবে। এখানে ঋণের পরিমাণ, ঋণের ধরন, কতজন মিলে ঋণ নিবেন এবং ঋণের উদ্দেশ্য নির্বাচন করতে হবে। গৃহনির্মাণ ঋণ মোট কত শতাংশ হারে ফেরত দিতে হবে এবং সরকার কত শতাংশ ভর্তুকি নিবে তা স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হবে।
  10. যে ব্যাংক হতে ঋণ নিবে তা নির্বাচন ঋণ নিতে আমি সম্মতি দিচ্ছি এরূপ চেক বক্সে করতে হবে এবং তথ্য সঠিক এবং আমি উপরে নির্বাচিত ঋণ নীতি এবং গৃহনির্মাণ টিক দিয়ে Save বাটনে ক্লিক করতে হবে।
  11. স্বয়ংক্রিয়ভাবে কর্মকর্তার গৃহনির্মাণ ঋণের আবেদনসমূহ ‘Saved as draft’ অবস্থায় প্রদর্শিত হবে। এখান থেকে এন্ট্রিকৃত তথ্য View Edit এবং Remove করতে পারবেন। সকল তথ্য সঠিক থাকলে Submit বাটনে ক্লিক করলে অর্থ মন্ত্রণালয়ে চলে যাবে।
  12. গৃহনির্মাণ ঋণের সকল তথ্য অনুমোদনের জন্য অর্থবিভাগের সংশ্লিষ্ট বাজেট ডেস্ক অফিসারের কাছে যাবে। অতঃপর অর্থবিভাগের সংশ্লিষ্ট বাজেট ডেস্ক অফিসারের নিকট হতে ঋণের সকল তথ্য অনুমোদনের জন্য সংশ্লিষ্ট ব্যাংক বা হাউজলোন ফাইনান্স কর্পোরেশনের কাছে এবং NOC এর জন্য স্বংশ্লিষ্ট মন্ত্রনালয়ের কাছে অনলাইনে চলে যাবে।

গৃহ নির্মাণ ঋণ মঞ্জুরের ধাপগুলো কি কি?

ঋণ আবেদনকারী অর্থ বিভাগের ওয়েবসাইটে Govt. House Building Loan উইন্ডোতে প্রবেশ করে Online Loan Application এ অথবা সরাসরি iBAS++ user ID ব্যবহার করে Login করবেন। আবেদনকারী House Loan Subsidy Application (Self) অপশন হতে ঋণের আবেদন ফরম পূরণ করে Submit করবেন। অর্থ বিভাগের ডেস্ক অফিসার কর্তৃক যাচাই-বাছাই করে আবেদনটি বাস্তবায়নকারী সংস্থা এবং আবেদনকারীর সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রেরণ অথবা প্রয়োজনীয় সংশোধনীর জন্য আবেদনকারীর নিকট ফেরত প্রদান করা হবে। আবেদনকারী কর্তৃক জমি/ ফ্ল্যাট সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য বাস্তবায়নকারী সংস্থার সংশ্লিষ্ট শাখা অফিসে প্রদর্শন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ফোকাল পয়েন্ট / বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তা কর্তৃক আবেদনকারীর মামলা সংক্রান্ত তথ্য সংগ্রহপূর্বক iBAS++ ID ব্যবহার করে ঋণ প্রাপ্তির যোগ্যতা সংক্রান্ত NOC প্রণয়ন করা হবে। বাস্তবায়নকারী সংস্থা কর্তৃক আবেদনকারীর দাখিলকৃত কাগজপত্র যাচাই-বাছাইপূর্বক ঋণ প্রদানে সম্মত হলে সাময়িক ঋণ অনুমোদনপত্র ও সাময়িক রিপেমেন্ট শিডিউল প্রণয়ন করা হবে। স্বয়ংক্রিয়ভাবে তৈরিকৃত NOC ফোকাল পয়েন্ট / বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তা কর্তৃক iBAS++ সিস্টেমের মাধ্যমে ৩০ (ত্রিশ) কর্মদিবসের মধ্যে অর্থ বিভাগে প্রেরণ করা হবে।

বাস্তবায়নকারী সংস্থা কর্তৃক ঋণ অনুমোদনের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করে ৩০ (ত্রিশ) কর্মদিবসের মধ্যে ঋণের সাময়িক অনুমোদনপত্র ও রিপেমেন্ট শিডিউল iBAS++ সিস্টেমের মাধ্যমে অর্থবিভাগে প্রেরণ করা হবে। অর্থবিভাগ প্রাপ্ত আবেদনের সকল তথ্য উপাত্ত পর্যালোচনা করে ঋণ অনুমোদন ও সুদ ভর্তুকির সাময়িক মঞ্জুরি আদেশ জারিপূর্বক অর্থ বিভাগের ওয়েবসাইটে (www.mof.gov.bd) প্রকাশ এবং আবেদনকারী ও বাস্তবায়নকারী সংস্থা বরাবর e-mail এ প্রেরণ করা হবে। সাময়িক মঞ্জুরি আদেশ জারির ৯০ দিনের মধ্যে বাস্তবায়নকারী সংস্থা কর্তৃক ঋণ বিতরণপূর্বক ঋণের বিপরীতে ক্রয়তব্য ফ্ল্যাট/ বাড়ি রেজিস্ট্রেশন ও বন্ধকী কার্যক্রম সম্পন্ন করে চূড়ান্ত ঋণ অনুমোদনপত্র ও চূড়ান্ত রিপেমেন্ট শিডিউল প্রণয়নপূর্বক iBAS++ সিস্টেমের মাধ্যমে যথাসময়ে অর্থ বিভাগে প্রেরণ করা হবে। অর্থ বিভাগ কর্তৃক প্রাপ্ত চূড়ান্ত ঋণ অনুমোদনপত্র ও রিপেমেন্ট শিডিউল এর তথ্য যাচাই করে সুদ ভর্তুকির চূড়ান্ত মঞ্জুরি আদেশ জারিপূর্বক অর্থ বিভাগের ওয়েবসাইটে (www.mof.gov.bd) প্রকাশ এবং আবেদনকারী ও বাস্তবায়নকারী সংস্থা বরাবর e-mail এ প্রেরণ করা হবে। অর্থ বিভাগ কর্তৃক সুদ ভর্তুকির অর্থ সংশ্লিষ্ট ঋণ গ্রহীতার iBAS++ account-এ এন্ট্রি প্রদান করা হবে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3009 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *