মেট্রোরেল চলাচলের পরিবর্তন আনা হয়েছে- নতুন বছর হতে তা কার্যকর হয়েছে- আজ আমরা মেট্টোরেল কখন চলবে এবং কখন বন্ধ থাকবে সে বিষয়ে জানবো- Dhaka metro rail time schedule 2024

শনিবার সকাল ছয়টায় কি ট্রেন আছে? না। – শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত, সকাল ০৭.১০ মিনিট থেকে সকাল ১১.৩০ মিনিট পর্যন্ত Headway ১০ মিনিট, সকাল ১১.৩১ মিনিট থেকে বিকাল ০৪.০০ ঘটিকা পর্যন্ত Off Peak Hour এর Headway ১২ মিনিট এবং বিকাল ০৪.০১ মিনিট থেকে রাত ০৮.০০ ঘটিকা পর্যন্ত Peak Hour এর Headway ১০ মিনিট ট্রেন চলাচল করবে।

সকল ক্ষেত্রেই কি র‍্যাপিড পাস ব্যবহার করা যাবে? না। সকাল ৭.১০ মিনিটে এবং সকাল ৭.২০ মিনিটে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন থেকে ০২(দুই)টি মেট্রো ট্রেন সকল মেট্রোরেল স্টেশনে থেমে মতিঝিল পর্যন্ত চলছে। এই মেট্রো ট্রেন দুইটিতে শুধুমাত্র MRT / Rapid Pass ব্যবহার করে ভ্রমণ করা যাবে।রাত ৮.১৫ মিনিট এবং রাত ৮.৩০ মিনিটে ০২(দুই)টি মেট্রো ট্রেন আগারগাঁও মেট্রোরেল স্টেশন থেকে যাত্রা শুরু করে প্রতিটি মেট্রোরেল স্টেশনে থেমে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন পর্যন্ত চলছে। এই মেট্রো ট্রেন দুইটিতে শুধুমাত্র MRT Pass / Rapid Pass এবং ভ্রমণের দিন রাত ৭.৪৫ মিনিটের পূর্বে ক্রয়কৃত Single Journey Ticket ধারী যাত্রীগণ ভ্রমণ করতে পারবেন। রাত ৭.৪৫ মিনিটের পর সকল টিকিট বিক্রয় অফিস এবং টিকিট বিক্রয় মেশিন বন্ধ হয়ে যায়।

শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত কখন চলবে? সকাল ০৭.১০ মিনিট থেকে সকাল ১১.৩০ মিনিট পর্যন্ত Headway ১০ মিনিট চলবে। এছাড়াও সকাল ১১.৪০ মিনিট, সকাল ১১.৫০ মিনিট, দুপুর ১২.০০ ঘটিকা এবং দুপুর ১২.১২ মিনিটে ০৪(চার)টি মেট্রো ট্রেন মতিঝিল মেট্রোরেল স্টেশন থেকে যাত্রা শুরু করে প্রতিটি মেট্রোরেল স্টেশনে থেমে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন পর্যন্ত চলছে। উল্লেখ্য, মতিঝিল, বাংলাদেশ সচিবালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহবাগ, কারওয়ান বাজার, ফার্মগেট এবং বিজয় সরণি মেট্রোরেল স্টেশন হতে এই মেট্রো ট্রেন চারটিতে যাত্রীগণ শুধুমাত্র MRT Pass / Rapid Pass অথবা ভ্রমণের দিন সকাল ১১.৩০ মিনিটের পূর্বে ক্রয় করা Single Journey Ticket-এ ভ্রমণ করতে পারবেন। সকাল ১১.৩০ মিনিট এর পর এই ০৭(সাত)টি স্টেশন থেকে Single Journey Ticket (SJT) ক্রয় করা যাবে না।

মতিঝিল মেট্রোরেল স্টেশন থেকে আগারগাঁও মেট্রোরেল স্টেশন/ যে নতুন সময়সূচি মেনে মেট্রোরেল চলাচল করবে

ঢাকা মেট্রোরেল হলো বাংলাদেশের রাজধানী ঢাকার একটি দ্রুতগামী গণপরিবহন ব্যবস্থা। ২০১৩ সালে অতি জনবহুল ঢাকা মহানগরীর ক্রমবর্ধমান যানবাহন সমস্যা ও পথের দুঃসহ যানজট কমিয়ে আনার লক্ষ্যে কৌশলগত পরিবহন পরিকল্পনা প্রণয়ন করা হয় যার অধীনে প্রথমবারের মত ঢাকায় মেট্রো রেল স্থাপনের পরিকল্পনা করা হয়।

 Dhaka metro rail time schedule

Caption: www.dmtcl.gov.bd

মেট্রোরেল স্টেশন সমূহ ২০২৪ । শুক্রবার মেট্রোরেল সাপ্তাহিক ছুটিতে থাকে

  1. উত্তরা উত্তর
  2. উত্তরা সেন্টার
  3. উত্তরা দক্ষিণ
  4. পল্লবী
  5. মিরপুর-১১
  6. মিরপুর-১০
  7. কাজীপাড়া
  8. শেওড়াপাড়া
  9. আগারগাঁও
  10. বিজয় সরণি
  11. ফার্মগেট
  12. কারওয়ান বাজার
  13. শাহবাগ
  14. ঢাকা বিশ্ববিদ্যালয়
  15. বাংলাদেশ সচিবালয় এবং
  16. মতিঝিল

উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত সকল মেট্রোরেল স্টেশন হতে উঠা যাবে?

 সকাল ০৭.১৫ মিনিট থেকে রাত ০৮.০০ ঘটিকা পর্যন্ত এবং মতিঝিল থেকে বিজয় সরণি পর্যন্ত সকল মেট্রোরেল স্টেশন হতে সকাল ০৭.১৫ মিনিট থেকে বিকাল ৫.০০ ঘটিকা পর্যন্ত MRT Pass ক্রয় করা যাবে। www.dmtcl.gov.bd অথবা মেট্রোরেল স্টেশন হতে MRT Pass নিবন্ধন ফরম সংগ্রহ করে যথাযথভাবে পূরণ করে যে কোনো মেট্রোরেল স্টেশন থেকে MRT Pass ক্রয় করা যাবে। লিংক: MRT Pass / Single Journey Ticket সম্পর্কিত তথ্যাদি সম্পর্কে জানা যাবে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2981 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *