সরকারি কর্মচারীদের বেতন ভাতাদি প্রস্তুতে Budget Estimate করার সময় জুলাই হতে জুন অর্থ বৎসর হিসাব করে প্রাতিষ্ঠানিক কোডের আওতাধীন বিভিন্ন অর্থনৈতিক কোডে ব্যয়ের হিসাব করেই বাজেট প্রস্তুত করা হয় -Ibas++ June Pre Salary

প্রি-জুন কি জুলাই মাসে জুন ফাইনাল হবে? হ্যাঁ। বেতন ভাতাদির ক্ষেত্রে জুলাই মাসের জন্য যে বরাদ্দ হিসাব করা হয় তা জুন মাসের বেতন যা জুলাই মাসে পরিশোধ হয়ে থাকে৷ এইভাবে প্রতি বৎসর বেতন ভাতাদির বরাদ্দের হিসাব করা হয়৷ জুন মাসের বেতন এর হিসাবভূক্ত মাস জুলাই সে কারনে জুলাই মাসে বেতন ভাতা বাবদ যে বরাদ্দ রাখা হবে তা জুন মাসের বেতনের ব্যয় নির্বাহের জন্য বরাদ্দ৷ অর্থাৎ প্রস্তাবিত বাজেট বরাদ্দ ২০২৪-২৫ যা রাখা হয়েছে তা হতে জুন মাসের বেতন বিল হবে।

তবে হ্যাঁ, যদি কর্মচারীদের বেতন জুন মাসের বেতন জুন মাসেই হয় তাহলে ২০২২-২৩ অর্থ বছরেই এন্ট্রি  এবং একাউন্টিং মাস হিসেবে গন্য হবে। যেহেতু জুন মাসের বেতন অগ্রিম পরিশোধ করা হচ্ছে না তাই পরবর্তী অর্থ বছর অর্থাৎ ২০২৪-২৫ অর্থ বছর একাউন্টিং মাস হিসেবে গন্য হবে। জুন/২০২৪ মাসের বেতন ভাতাদি ব্যয় পরবর্তী অর্থ বছর অর্থাৎ ২০২৪-২৫ অর্থ বছরের ব্যয় হিসেবে দেখানো হবে।

বিল মাস ও একাউন্টিং মাস কি একই? না। আরেকটি বিষয় উন্নয়ন খাত হতে বেতন ভাতা উত্তোলনকারী হলে জুন মাসের বেতন ৩০শে জুনের মধ্যে হবে এবং জুন মাসে হিসাবভুক্ত হবে। বাজস্বখাত বা অনুন্নয়ন খাতের ক্ষেত্রে জুন মাসের বেতন যেহেতু পরবর্তী অর্থ বছরে পরিশোধ করা হয় তাই অর্থ বছরও পরবর্তীটি প্রযোজ্য হইবে। বিল মাসের পরবর্তী মাসই একাউন্টিং মাস। বিল দাখিলের মাস মানে বিল মাস এবং যে মাসে টাকা একাউন্টে বা ভোক্তার ব্যবহারের জন্য উপযোগী হয় সেই মাস একাউন্টিং মাস বা খরচের মাস হিসেবে গন্য হয়।

Fiscal Year 2023-24 and Accounting year 2024-25 এটি কি ঠিক আছে? হ্যাঁ ঠিক আছে। জুলাই মাসে খরচের হিসাব বের করলে দেখবেন জুন/২০২৪ মাসের বেতন ভাতাদি খরচ বা ব্যয় হিসেবে দেখাচ্ছে। নতুন বাজের আসলেই সেখান থেকে কর্তন দেখাবে

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: জুন/২০২৪ মাসের বেতন ভাতা ২০২৩-২৪ অর্থবছরের আইবাসে এন্ট্রিকৃত অর্থ হতে ব্যয় হবে কি?
  • উত্তর: না, ২০২৪-২৫ অর্থ বছরে এন্টি হবে।

  • প্রশ্ন: জুন/২০২৪ মাসের বেতন ভাতা কেন ২০২৩-২৪ অর্থবছরের আইবাসে এন্ট্রি হবে না?
  • উত্তর: জুন/২৪ এর বেতন ভাতা একাউন্টটিং হয় জুলাইয়ে। তাই ২০২৩-২৪ অর্থ বছরের বাজেট হতে দেওয়ার সুযোগ নেই। এটি ২০২৪-২৫ অর্থ বছরে এন্ট্রি হবে।

জুন/২৩ এর বিল যেমন ২০২৩-২৪ অর্থ বছর থেকে পরিশোধ করা হয়েছে, তেমনি জুন/২৪ এর বিল ২০২৪-২৫ অর্থবছরের বাজেট বরাদ্দ থেকে পরিশোধ হবে। চিন্তার কোন কারণ নেই। এজন্যই জুন (প্রি)/২৪ লেখা থাকে।

Pay Bill of Officer or Staff for June Pre 2022 । আগামীকাল হতেই বেতন বিল দাখিল করা যাবে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3022 posts and counting. See all posts by admin

8 thoughts on “Ibas++ Pre June Salary । জুন মাসের বেতন-ভাতা পরবর্তী অর্থ বছরের বাজেট হতে যায়

  • পবিত্র ঈদুল ফিতর ও ঈদুল আজহা ও পূজা পার্বণের প্রতি লক্ষ্য করে উক্ত পর্বগুলোর বেতন ভাতাদি অগ্রিম দেয়ার আহবান জানাচ্ছি।

  • যেহেতু এখনও কোন আদেশ জারি হয়নি। তাই মনে হচ্ছে বেতন ঈদের আগে হবে না।

  • If some one retires on 28 jun 2023, how his pesion will be calculaterd from FY 23-24 or from FY 22-23? As I learned than jun 23 salary will be adjusted with next FY 23-24 . Again, pay scale was supposed to be declared well before, how govt is planning to adjust their pension?

  • June Pre….Partial Bill এ গেলেই পাবেন।

  • কেউ যদি জুন মাসের ৩০ তারিখে শ্রান্তি বিনোদন ভাতা পাওনা হয় তাহলে তার ভাতা ৩০ জুনের আগে দেওয়া যাবে নাকি ৩০ জুনের পরে দিতে হবে?

  • অবশ্যই আগে দেওয়া যাবে।

  • june month ar selary ki eid ar age dibe?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *