Income tax Excel File 2022 । এক্সেলে যেভাবে রিটার্ণ ফাইল অটো রেডি করবেন

Income Tax Data Entry – তথ্য ইনপুট করলেই তৈরি হয়ে যাবে রিটার্ণ ফাইল – Income tax Excel File 2022

Income tax Excel File 2022 – আপনি যদি আপনার ব্যক্তিগত তথ্য, পারিবারিক আয়, ব্যয়, ইনকাম সোর্স, পরিসম্পদ, দায় ইত্যাদি এক্সেল ফাইলে এন্ট্রি করেন তবে আপনার রিটার্ণ ফাইল অটোমেটিক তৈরি হয়ে যাবে।

১৫ পৃষ্ঠার আয়কর ফরম আপনি কিন্তু এক্সেলেই পূরণ করতে পারেন। সূত্র গুলো সেট করা আছে আপনি শুধু আয়, ব্যয় ও সম্পদ, দায় এন্ট্রি করবেন। এক্সেল শীট আপনার আয়কর দায় তৈরি করে দিবে।

যারা করেন তারা তাদের বেতন বিবরণী, ব্যাংক স্টেটমেন্ট ২০২১-২২ অর্থবছরের সময়কালের জন্য, ডিপিএস প্রমাণক, ইনকাম সোর্স প্রমানক, পূর্বে প্রদত্ত আয়কর রশিদ, উৎসে কর্তিত করের হিসাব বিবরণী, সঞ্চয়পত্র ক্রয়ের প্রমানক, সম্পদ ক্রয়ের প্রমানক ইত্যাদি তথ্য নিয়ে বসবেন।

Excel Sheet for Income TAX Calculation 2022 / Income tax Calculation by Excel Sheet of English Language

Excel sheet to calculate Income tax

Excel sheet to calculate Income tax

প্রতি বছরের আয়কর ফাইল অবশ্যই একটি হার্ড ফাইলে সংগ্রহ করুন এবং সফটকপিও কম্পিউটারে সেইভ করে রাখুন।

আয়কর রিটার্ণ এক্সেল শীট পূরণ নির্দেশনা ২০২২। কোন শীটে কোন তথ্য এন্ট্রি করতে হবে?

  1. Part-1 (Basic Information) – এখানে আপনি আপনার ব্যক্তিগত তথ্য যেমন অর্থ বছর, টিআইএন নম্বর, নাম, ঠিকানা ও যোগাযোগের তথ্য এন্ট্রি করবেন।
  2. Part-II Income and Tax – রো ২৬ নম্বরে গৃহ সম্পত্তি হতে আয় সিডিউল ২৪ অনুসারে লিখবেন। Particulars of Total Income এ আর কিছু পরিবর্তন করবেন না। বাকি সব অটো পরিবর্তন হয়ে যাবে কারণ অন্য শীটগুলোর সাথে লিংক করা আছে। রো ৪৫ অর্থাৎ Amount paid with return (Attach Prof) অনুসারে লিখবেন। Tax Computation and Payment এর আর কোন তথ্য পরিবর্তন করবেন না। বাকী সব অটো পরিবর্তন হবে। মোট কথা এই সীটে সর্বমোট দুটি তথ্যই পরিবর্তন করতে পারবেন।
  3. Part-III Inst.Encl.Verf.- ৫৪ নম্বর রোতে কি কি এটাচমেন্ট দিয়েছে তা ম্যানুয়ালী লিখবেন। অনেকগুলোই কমন পড়ে যাবে আশা করছি। আর কোন পরিবর্তন করতে হবে না। সব লিংক করা আছে অটো পরিবর্তন হবে।
  4. Acknowledgement – এই পেইজে কোন পরিবর্তন করতে হবে না। অটো সব পরিবর্তন হয়ে যাবে।
  5. IT-10B2016(Page-1) – মোটর কার থাকলে ম্যানুয়ালি এন্ট্রি করবেন। আর কোন তথ্য পরিবর্তন করতে হবে না।
  6. IT-10B2016(Page-2) – ইয়োলে মার্ক করা সেল এবং ১৩ সি Provident Fund and others Fund ম্যানুয়ালি এন্ট্রি করবেন। ১৫ সিতে Land Mortgauge এন্ট্রি করবেন।  ১৭ রোতে Net Wealth Last Year তথ্য এন্ট্রি করতে হবে। আর কোন তথ্য পরিবর্তন করতে হবে না।
  7. Schedule 25 – সম্পদ দায় ব্যয় Value at the start of income Year and Increased/decreased during the income Year তথ্য এন্ট্রি দিতে হবে। আর কোন তথ্য এন্ট্রি করত হবে না।
  8. IT-10BB2016 – পারিবারিক ব্যয়-রো ৫, ৭, ৮, ৯ Sub Amount মেন্যুতে পরিবর্তন করুন।  Amount এ পরিবর্তন করতে পারবেন না। মোট কথা যেখানে সূত্র আছে সেখানে পরিবর্তন হবে না। Payment of Tax at source সাব এন্ট্রি করতে হবে। Amount এ কোন পরিবর্তন হবে না। আর কোন পরিবর্তন নয়।
  9. Schedule 24A – বেতন ভাতাদি খাত হতে আয় এখানে আসবে। বেসিক পে (10-22) Row তে কিছু লিখবেন না। TAx Exemted (b) and Taxable কলামেও কোন পরিবর্তন করতে যাবেন না। Interest Acrued on recongized Providend Fund Amount এ পরিবর্তন হবে।  আর কোন পরিবর্তন হবে না।
  10. Schedule 24D – দায় এবং রিবেট তথ্য এখানে আসবে এবং বিনিয়োগের উপর করমুক্তি এখানে বসবে। ৩-৫ Row তে শুধু তথ্য পরিবতৃন করতে অবশ্যই ডকুমেন্ট অনুসারে যা ২০২১-২২ অর্থ বছরে বিনিয়োগ হয়েছে। প্রমানক অনুসারে। আর কোন পরিবর্তন হবে না।
  11. Insurance – ইস্যুরেন্স থাকলে এখানে দেখাবেন। যদি না থাকে জিরো বসবে।
  12. Income Statement – আয়ের বিবরণী এখানে বসে। গৃহস্থলি আয় ম্যানুয়ালি বসাবেন। আর কোথাও পরিবর্তন করতে যাবেন না। সব অটো পরিবর্তন হবে। প্রমানকের সাথে আপনিও মিলিয়ে দেখবেন।
  13. Agriculture Income – রো ১ এর প্রথম তিনটি সেল এবং Price (Per Mound) সেল পরিবর্তন করবেন। আর কোন পরিবর্তন করবেন না।
  14. Salary Statement – আইবাস++ হতে বেতন বিবরণী ডাউনলোড করে নিবেন অথবা ব্যাংক স্টেটমেন্ট অনুসারে Basic Pay থেকে Convenyances পর্যন্ত এন্ট্রি করবেন আর কোন তথ্য এন্ট্রি করবেন না।
  15. Tax Deducted at Source – ট্যাক্স অগ্রিম পরিশোধ করে থাকলে তার তথ্য প্রমানক এখানে দেখাবে। ব্যাংক সুদের উপর ট্যাক্স কেটে নেয় সেটি দেখাবেন Balance Amount and Interest কলামে। সঞ্চয়পত্র তথ্য ও সুদ দেখাবেন। ডিপিএস দেখাবেন এবং সাথে মুনাফা দেখাবেন।
  16. Net Asset Calculation – সকল তথ্য সঠিক ভাবে এন্ট্রি দিলেই Tax Paid, আয় ব্যয় ইত্যাদি দেখাবে। CTRL-P ক্লিক করে সব পেই প্রিন্ট করে ফর্মের মত সাজাবেন ব্যাস কাজ শেষ।

কিভাবে বুঝবো সকল তথ্য ইনপুট ঠিক আছে?

হিসাব ঠিক আছে তা বুঝার উপায় হল– আয়-ব্যয় সম্পদ দায় ০০ দেখাবে। পেইজ নম্বর ৫ এ Shortage of fund, if any (21-20) Row তে ফলাফল জিরো (০) দেখাবে। তাছাড়া আপনার পূর্বের রিটার্ণ ফাইলের সাথে মিলিয়ে দেখুন এবং আপনার সকল প্রমানকের সাথে ফলাফল পেইজের সকল তথ্য মিলে যাবে। নমুনা ফাইল ডাউনলোড করুন। ধন্যবাদ

২০২২-২৩ করবছরের জন্য একটা নমুনা রিটার্ন । এটি একটি এক্সেল ফাইল। এটি ব্যবহারের জন্য শুধুমাত্র কম্পিউটার থেকে ডাউনলোড করুন

পুরুষ কর্মচারীদের জন্য ১৪ পৃষ্ঠার আয়কর রিটার্ণ ফরম [Excel Format]

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

2 thoughts on “Income tax Excel File 2022 । এক্সেলে যেভাবে রিটার্ণ ফাইল অটো রেডি করবেন

  • এটাতো ওপেন হয় না।

  • ইমেইল এড্রেস দিন।

Leave a Reply

Your email address will not be published.