স্মার্ট জাতীয় পরিচয়পত্র সংগ্রহের সময় মূল লেমিনেটেড কার্ড দাখিল করতে না পারলে আর সরকারি ফি প্রদানের প্রয়োজনীয়তা নেই– Smart NID Slip Lost 2023

এনআইডি স্লিপ হারিয়ে গেছে? কোন ভোটারের নিবন্ধন স্লিপ বা পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে তাদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের সময় কোন একটি কপি বা ডকুমেন্ট উপস্থাপনের নির্দেশনা রয়েছে। স্মার্ট কার্ড বিতরণের ক্ষেত্রে নতুন কিছু নির্দেশনা প্রতিপালনপূর্বক স্মার্ট কার্ড প্রদানের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে। আজ সেই বিষয়েই আলোচনা করবো।

পুরাতন এনআইডি কপি বা স্লিপ হারালে কি করতে হয়? স্মার্ট কার্ড বিতরণের সময় ভোটারের পেপার লেমিনেটেড কার্ড পাঞ্চ করে ফেরত প্রদানের পাশাপাশি দশ আংগুলের ছাপ ও চোখের আইরিশ গ্রহণ করে স্মার্ট কার্ড প্রদান করতে হবে। যেসকল ভোটারের লেমিনেটেড কার্ড হারিয়ে গেছে তাদের ক্ষেত্রে লেমিনেটেড কার্ডের ফটোকপি যদি থাকে তা দেখে পরিচয় নিশ্চিত করে দশ আংগুলের ছাপ ও চোখের আইরিশ গ্রহণ করে স্মার্ট কার্ড প্রদান করতে হবে। যদি কারো এনআইডির ফটোকপি না থাকে সেক্ষেত্রে এনআইডি নম্বর উল্লেখপূর্বক জিডি কপি গ্রহণ করে পরিচয় নিশ্চিতপূর্বক স্মার্ট কার্ড প্রদান করতে হবে। এক্ষেত্রে কোন প্রকার ফি গ্রহণের প্রয়োজন হবে না।

নতুনদের স্লিপ হারালে কি করতে হবে? নতুন নিবন্ধিত ভোটারের নিবন্ধন স্লিপ হারিয়ে গেলে ভোটারের পরিচয় নিশ্চিত হয়ে প্রযোজ্য ক্ষেত্রে ভোটারের চোখের আইরিশ ও দশ আঙ্গুলের ছাপ গ্রহণপূর্বক কোন প্রকার ফি ছাড়াই স্মার্ট কার্ড প্রদান করতে হবে। অন্যান্য ক্ষেত্রে জাতীয় পরিচয় নিবন্ধন বিধিমালা, ২০১৪ এর বিধি ৬ ও ৮ অনুসরণপূর্বক কার্যসম্পাদনের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

অনলাইন রেজিস্ট্রেশন সম্পন্ন না হলেও ওটিপির সাথেই এনআইডি নম্বর চলে আসে / ফরম নাম্বার দিয়ে কিভাবে আইডি কার্ড বের করব?

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করতে হলে আপনাকে ভিজিট করতে হবে services.nidw.gov.bd ওয়েবসাইটে। এরপরে আপনার ভোটার স্লিপে থাকা ফরম নাম্বার এবং আপনার জন্ম তারিখ এবং ক্যাপচা প্রদান করুন। পরবর্তী ধাপে ব্যক্তিগত তথ্য ও ভেরিফিকেশন সম্পন্ন করে একটি একাউন্ট রেজিস্ট্রেশন করুন। তবে রেজিস্ট্রেশন সম্পন্ন করার জন্য যে ওটিপি আসে সেটির সাথেই এখন এনআইডি নম্বর দেওয়া হয়।

NID অ্যাকাউন্ট নিবন্ধন

Lost or Damage NID Distribution 2023 ।  হারানো বা নষ্ট হইবার কারণে নূতন জাতীয় পরিচয়পত্র প্রদানের নিয়ম

  1. কোন নাগরিকের জাতীয় পরিচয়পত্র হারাইয়া গেলে বা অন্য কোনোভাবে নষ্ট হইয়া গেলে উক্ত নাগরিক বা, ক্ষেত্রমত, তাহার আইনানুগ অভিভাবককে অনতিবিলম্বে নিকটস্থ থানায় ভোটার নম্বর বা, ক্ষেত্রমত, জাতীয় পরিচিতি নম্বর (যদি থাকে) উল্লেখপূর্বক একটি সাধারণ ডায়েরি করিতে হইবে।
  2. আইনের ধারা ৯ এর উপ-ধারা (১) এর উদ্দেশ্য পূরণকল্পে উক্ত নাগরিক বা, ক্ষেত্রমত, তাহার আইনানুগ অভিভাবককে উপ-বিধি (১) এ উল্লিখিত সাধারণ ডায়েরির কপিসহ ফরম-৬ অনুযায়ী সরাসরি অথবা কমিশনের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করিতে হইবে।
  3. উপ-বিধি (২) এর অধীন সরাসরি আবেদনের ক্ষেত্রে, বিধি ৮ এর উপ-বিধি (২) অনুসারে ফি পরিশোধপূর্বক রশিদের কপি আবেদনের সহিত সংযুক্ত করিয়া “জরুরি” বা “সাধারণ” হিসাবে দাখিল করিতে হইবে অথবা অনলাইনে আবেদনের ক্ষেত্রে, ফি পরিশোধপূর্বক রশিদের স্ক্যানকৃত কপি ইলেকট্রনিক পদ্ধতিতে “জরুরি” বা “সাধারণ” হিসাবে দাখিল করিতে হইবে।
  4. উপ-বিধি (২) ও (৩) এর অধীন আবেদন প্রাপ্তির পর বিধি ৫ এর উপ-বিধি (৩) হইতে উপ-বিধি (৫) এ বর্ণিত পদক্ষেপ গ্রহণ করিতে হইবে।
  5. উপ-বিধি (৪) এর অধীন কার্যক্রম সম্পন্ন হইবার পর কমিশন অংশ-খ এ উল্লিখিত তারিখে আবেদনকারী বা, ক্ষেত্রমত, তাহার আইনানুগ অভিভাবককে ফরম-২ বা, ক্ষেত্রমত, ফরম ৪ অনুসারে একই নম্বর ও মেয়াদে নূতন জাতীয় পরিচয়পত্র প্রদানের ব্যবস্থা করিবে।
  6. আবেদনের তারিখ হইতে, “জরুরি” আবেদনের ক্ষেত্রে ৭ (সাত) কার্যদিবস এবং “সাধারণ” আবেদনের ক্ষেত্রে ৩০ (ত্রিশ) কার্যদিবসের মধ্যে নূতন জাতীয় পরিচয়পত্র প্রদান করা হইবে ।

জিডির কপি ছাড়া কি স্মার্ট এনআইডি পাওয়া যাবে না?

যাবে। স্মার্ট কার্ড হারিয়ে গেলে সর্বপ্রথম আপনার কাজ হল নিকটস্থ থানায় দ্রুত যোগাযোগ করে ভোটার আইডি কার্ড হারিয়ে যাওয়া সংক্রান্ত একটি সাধারণ ডায়েরি (GD) করা। এরপরে থানা থেকে GD-র কপি ও পুলিশ অফিসার এর নাম্বার সংগ্রহ করা। স্মার্ট কার্ড রি-ইস্যুর আবেদন করতে এগুলো প্রয়োজন হবে। নতুন নির্দেশনা মোতাবেক নতুন নিবন্ধিত ভোটারের নিবন্ধন স্লিপ হারিয়ে গেলে ভোটারের পরিচয় নিশ্চিত হয়ে প্রযোজ্য ক্ষেত্রে ভোটারের চোখের আইরিশ ও দশ আঙ্গুলের ছাপ গ্রহণপূর্বক কোন প্রকার ফি ছাড়াই স্মার্ট কার্ড প্রদান করতে হবে।

 

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন ২০২৩ । NID জাল করিলে ৭ বৎসর অথবা ১ লক্ষ টাকা জরিমানা? জন্ম নিবন্ধন দিয়ে পাসপোর্ট করার নিয়ম ২০২৩ । পাসপোর্টে ১৮ বছরের উর্ধ্বে NID ছাড়া আবেদন গ্রহণযোগ্য নয় স্থায়ী ঠিকানা নির্ধারণে NID নাকি ইউনিয়নপরিষদ সনদ।
NID সংশোধন করতে যে কাগজপত্র লাগবে। জাতীয় পরিচয়পত্র সংশোধন ২০২২ । কোন কর্মচারী বা কম্পিউটার দোকানদার NID সংশোধন এখতিয়ার রাখে না Nid fee payment by bkash । এনআইডি কার্ড সংশোধন ফি বিকাশ করুন

Smart NID Slip Lost 2023 । এনআইডি নিবন্ধন স্লিপ ও লেমিনেটেড কপি হারিয়ে গেলে করণীয় কি?

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3003 posts and counting. See all posts by admin

One thought on “Smart NID Slip Lost 2023 । এনআইডি নিবন্ধন স্লিপ ও লেমিনেটেড কপি হারিয়ে গেলে করণীয় কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *