সরকারি কর্মচারীদের ৮ পৃষ্ঠার ফর্মে রিটার্ন দাখিল করতে হবে এবং বিস্তারিত তথ্য সন্নিবেশিত করতে হবে – Tax Return Form pdf Download

একপাতার রিটার্ন কারা দাখিল করতে পারবে না?– সকল গণকর্মচারী; দেশে ও বিদেশে মোট সম্পত্তির মূল্য ৪০,০০,০০০ (চল্লিশ লক্ষ) টাকার অধিক হইলে; যাহার মোট সম্পত্তির মূল্য ৪০,০০,০০০ (চল্লিশ লক্ষ) টাকার নিম্নে কিন্তু আয়বর্ষের কোন সময় মোটরযানের মালিক ছিলেন অথবা সিটি কর্পোরেশন এলাকার মধ্যে গৃহসম্পত্তি বা অ্যাপার্টমেন্টে বিনিয়োগ করিয়াছেন অথবা বিদেশে কোন পরিসম্পদের মালিক হইয়াছেন অথবা কোনো কোম্পানির শেয়ারহোল্ডার পরিচালক হইয়াছেন; অনিবাসী বাংলাদেশী স্বাভাবিক ব্যক্তি করদাতা এবং স্বাভাবিক ব্যক্তি করদাতা যিনি বাংলাদেশী নহেন তাহারা কেবল বাংলাদেশে অবস্থিত সকল সম্পদের তথ্য প্রদান করিবেন।

রির্টানে কি কি কাগজপত্র যুক্ত করতে হবে? আয়কর রিটার্ন ব্যক্তি করদাতা অথবা আইনে বর্ণিত নির্ধারিত ব্যক্তি কর্তৃক স্বাক্ষরিত ও প্রতিপাদিত হইতে হইবে। প্রযোজ্য ক্ষেত্রে সংযুক্ত করুন-(ক) বেতন আয়ের ক্ষেত্রে বেতন বিবরণী, ব্যাংক মুনাফা/সুদের ক্ষেত্রে ব্যাংক বিবরণী, সঞ্চযপত্রের উপর সুদের ক্ষেত্রে সুদ প্রদানকারী ব্যাংকের সনদপত্র, গৃহ সম্পত্তি আয়ের ক্ষেত্রে ভাড়ার চুক্তিপত্র, পৌর কর ও খাজনা প্রদানের রশিদ, গৃহ ঋণের উপর সুদ থাকিলে ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানের সনদপত্র/বিবরণী, বিমা কিস্তি প্রদত্ত থাকিলে কিস্তি প্রদানের রশিদ, অংশীদারি ফার্মের আয়ের অংশ থাকিলে অংশীদারি ফার্মের কর নির্ধারণ আদেশের কপি/ আয় ব্যয়ের হিসাব ও স্থিতিপত্র, মূলধনি মুনাফা থাকিলে প্রমাণাদি, ডিভিডেন্ট আয় থাকিলে ডিভিডেন্ট প্রাপ্তির সনদপত্র, অন্যান্য উৎসের আয় থাকিলে উহার বিবরণী এবং সঞ্চয়পত্র, এল.আই.পি. ডিপিএস, যাকাত, স্টক/শেয়ার ক্রয় ইত্যাদিতে বিনিয়োগ থাকিলে প্রমাণাদি।

৮ পৃষ্ঠা ছাড়া আলাদা কাগজ ব্যবহার করা যাবে কি? হ্যাঁ। সংশ্লিষ্ট তফসিল অনুযায়ী অবচয় দাবি সম্বলিত অবচয় বিবরণী। আয়কর আইন, ২০২৩ অনুযায়ী আয় পরিগণনা (প্রযোজ্য ক্ষেত্রে)। পৃথক বিবরণী সংযুক্ত করুন- (ক) করদাতার স্ত্রী বা স্বামী (করদাতা না হইলে), নাবালক সন্তান ও নির্ভরশীলের নামে কোনো আয় থাকিলে; (খ) সংশ্লিষ্ট তফসিল এবং এস.আর.ও. অনুযায়ী কর অব্যাহতি প্রাপ্ত ও করমুক্ত আয়ের বিবরণ; (গ) আয়কর আইন, ২০২৩ এর ষষ্ঠ তফসিলের অংশ ১ অনুযায়ী ঘোষিত কর অব্যাহতি প্রাপ্ত আয়। ৪। দাখিলকৃত দলিলপত্রাদি করদাতা অথবা করদাতার ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধি কর্তৃক স্বাক্ষরিত হইতে হইবে।

আয়কর রিটার্ন ফরম ২০২৩-২০২৪ pdf । আয়কর রিটার্ন ফরম ডাউনলোড ।আয়কর রিটার্ন ফরম pdf

করদাতা অংশীদার হইলে টি আইএনসহ ফার্মের নাম ও ঠিকানা। করদাতা পরিচালক হইলে কোম্পানি/কোম্পানিসমূহের টি আইএনসহ নাম ও ঠিকানা। করদাতার নিজের, স্বামী/স্ত্রী (যদি তিনি করদাতা না হন), নাবালক সন্তান এবং নির্ভরশীলদের সম্পদ ও দায় বিবরণী আইটি-১০বি(২০২৩) অনুসারে প্রদর্শন করিতে হইবে। করদাতা বা তাঁহার আইনানুগ প্রতিনিধির স্বাক্ষর বাধ্যতামূলক। স্বাভাবিক ব্যক্তি করদাতাদের ক্ষেত্রে আইটি-১০বি(২০২৩) ও আইটি-১০বিবি(২০২৩)- তে স্বাক্ষর প্রদান বাধ্যতামূলক। স্থান সংকুলান না হইলে প্রয়োজনে পৃথক কাগজ ব্যবহার করা যাইবে।

রিটার্ন ফরম পূরণের ক্ষেত্রে অনুসরণীয় নির্দেশাবলী

Caption: Tax Return Form pdf Download

বাংলাদেশী নাগরিকের ইনকাম হেড ২০২৩ । কোন কোন খাতের আয় অন্তর্ভূক্ত করতে হবে?

  1. চাকরি হইতে আয় (এই রিটার্নের তফসিল ১ অনুযায়ী)
  2. ভাড়া হইতে আয় (এই রিটার্নের তফসিল ২ অনুযায়ী )
  3. কৃষি হইতে আয় (এই রিটার্নের তফসিল ৩ অনুযায়ী )
  4. ব্যবসা হইতে আয় (এই রিটার্নের তফসিল ৪ অনুযায়ী )
  5. মূলধনি আয়
  6. আর্থিক পরিসম্পদ হইতে আয় (ব্যাংক সুদ / মুনাফা, লভ্যাং শ, সঞ্চয়পত্র মুনাফা, সিকিউরিটিজ ইত্যাদি)
  7. অন্যান্য উৎস হইতে আয় (রয়্যালটি, লাইসেন্স ফি, সম্মানী, ফি, সরকার প্রদত্ত নগদ ভর্তুকি ইত্যাদি)
  8. ফার্ম বা ব্যক্তিসংঘের আয়ের অংশ
  9. অপ্রাপ্ত বয়স্ক সন্তান, স্ত্রী বা স্বামীর আয় (করদাতা না হইলে)
  10. বিদেশে উদ্ভূত করযোগ্য আয়
  11. মোট আয় (ক্রমিক ১ হইতে ১০ এর সমষ্টি)

কোন কোন খাতে বিনিয়োগ করলে রেয়াত পাওয়া যাবে?

বাংলাদেশে পরিশোধিত জীবন বিমা পলিসির প্রিমিয়াম বা চুক্তিভিত্তিক Deferred Annuity, ডিপোজিট পেনশন/ মাসিক সঞ্চয় স্কিমে প্রদত্ত চাঁদা (অনুমোদনযোগ্য সীমার অতিরিক্ত নহে), সরকারি সিকিউরিটিজ, ইউনিট সার্টিফিকেট, মিউচুয়াল ফান্ড, ইটিএফ অথবা যৌথ বিনিয়োগ স্কিম ইউনিট সার্টিফিকেট বিনিয়োগ, অনুমোদিত স্টক এক্সচেঞ্জের সহিত তালিকাভুক্ত কোন সিকিউরিটিজ বিনিয়োগ, Provident Fund Act, 1925 এর বিধানাবলি প্রযোজ্য এইরুপ যেকোনো তহবিলে করদাতার চাঁদা, করদাতা ও তাহার নিয়োগকর্তা কর্তৃক অনুমোদিত ভবিষ্য তহবিলে প্রদত্ত চাঁদা, অনুমোদিত বার্ধক্য তহবিলে প্রদত্ত চাঁদা, কল্যাণ তহবিলে প্রদত্ত/ গোষ্ঠী বিমা তহবিলে প্রদত্ত চাঁদা,  যাকাত তহবিলে প্রদত্ত চাঁদা,  অন্যান্য, যদি থাকে (বিবরণ দিন) তা রিটার্নে উল্লেখ করতে হবে। মোট বিনিয়োগের ১৫% আয়কর রেয়াত পাওয়া যাবে।

One leaf return form pdf । ১ পৃষ্ঠার রিটার্ন ফরম পূরণ নমুনা দেখুন নতুন রিটার্ন ফরম ২০২৩ । New Income Tax Return form by NBR
আয়কর রিটার্ন ফরম ডাউনলোড । রিটার্ন দাখিলের সর্বশেষ সময় কখন?

আয়কর রিটার্ন ফরম doc ফরম্যাট (MS Word) Nikosh Font

  ব্যক্তিগত ও পারিবারিক খরচ কি কি দেখানো যাবে?

ব্যক্তিগত ও পরিবারের ভরণপোষণ খরচ, আবাসন সংক্রান্ত ব্যয়, ব্যক্তিগত যানবাহন সংক্রান্ত ব্যয়, ইউটিলিটি সংক্রান্ত ব্যয় (বিদ্যুৎ বিল, গ্যাস, পানি, টেলিফোন, মোবাইল, ইন্টারনেট ইত্যাদি), শিক্ষা ব্যয়, নিজ খরচে দেশে ও বিদেশ ভ্রমণ, অবকাশ ইত্যাদি সংক্রান্ত ব্যয়, উৎসব ও অন্যান্য বিশেষ ব্যয়, উৎসে কর্তিত/ সংগৃহীত কর (সঞ্চয়পত্রের মুনাফার উপর কর্তিত করসহ) ও বিগত বৎসরে রিটার্নের ভিত্তিতে প্রদত্ত আয়কর ও সারচার্জ, প্রাতিষ্ঠানিক ও অন্যান্য উৎস হতে গৃহীত ব্যক্তিগত ঋণের সুদ পরিশোধ দেখানো যাবে। তবে কোন ভাবেই অস্বাভাবিক খরচ দেখানো যাবে না।

পূরণকৃত আয়কর রিটার্ন ফরম ২০২২ । সরকারি চাকুরিজীবীর পূরণকৃত আয়কর দাখিলের নমুনা ফরম সংগ্রহ করুন

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3001 posts and counting. See all posts by admin