আইবাস++ সিস্টেমের জিপিএফ চুড়ান্ত পরিশোধের ব্যালেন্স গণনা পদ্ধতি।

জিপিএফ চূড়ান্ত পরিশোধের লক্ষ্যে আইবাস++ সিস্টেম জেনারেটেড অথরিটি ইস্যু ব্যতিরেকে অন্য কোনভাবে (ম্যানুয়ালি) অথরিটি ইস্যু করা যাবে না।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়

হিসাব ভবন, সেগুনবাগিচা, ঢাকা-১০০০

www.cga.gov.bd

নম্বর: ০৭.০৩.০০০০.০০৩.৬৫.৪৪০.১৮.২১৩; তারিখ: ২৮/০৬/২০২১

বিষয়: আইবাস++ সিস্টেমের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে জিপিএফ চুড়ান্ত পরিশোধের ব্যালেন্স গণনা প্রসঙ্গে। 

উপর্যুক্ত বিষয়ের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জিপিএফ চূড়ান্ত পরিশোধের ক্ষেত্রে নির্ধারিত ফরমে প্রয়োজনীয় তথ্য প্রদানপূর্বক হিসাবরক্ষণ অফিস বরাবর আবেদন করেন। সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিস হতে জিপিএফ ফরম নম্বর ১১ (Bank of Account Forms 1935 Form 11) মোতাবেক চূড়ান্ত পরিশোধের লক্ষ্যে অথরিটি জারি করা হয়। পরবর্তী সময়ে হিসাবরক্ষণ অফিস হতে জারিকৃত অথরিটির প্রেক্ষিতে সংশ্লিষ্ট নির্বাহী অফিস চূড়ান্ত উত্তোলনের মঞ্জুরীপত্র জারি করেন।

১। এমতাবস্থায়, আইবাস++ সিস্টেমের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে জিপিএফ চূড়ান্ত পরিশোধের ব্যালেন্স নিরুপন এবং অথরিটি ইস্যুর লক্ষ্যে আইবাস++ সিস্টেমে দুটি মেনু সংযোজন করা হয়েছে (GPF Management /GPF Transaction / GPF Final Payment Authority Entry এবং Gpf Management /GPF Final Payment Authority Approval)G

২। GPF Final Payment Authority Entry শীর্ষক মেনু ব্যবহার করে জিপিএফ চূড়ান্ত পরিশোধের ব্যালেন্স গণনার লক্ষ্যে তথ্য এন্ট্রি করা যাবে এবং GPF Final Payment Approval শীর্ষক মেনু ব্যবহার করে জিপিএফ চূড়ান্ত ব্যালেন্স অ্যাপ্রুভসহ সিস্টেম জেনারেটেড অথরিটি তৈরি করা যাবে।

৪। GPF Final Payment Authority entry এবং GPF Final Payment Authority Approval শীর্ষক মেনু ব্যবহার সংক্রান্ত একটি গাইডলাইন সংযুক্তি আকারে প্রেরণ করা হলো।

৫। উল্লেখ্য যে, কোনো কর্মকর্তা কর্মচারীর জিপিএফ প্রারম্ভিক ব্যালেন্স আইবাসস++ সিস্টেমে অ্যাপ্রুভ করা না থাকলে এবং একই সাথে সাবসক্রিপশন, উইথড্রয়াল ও রিফান্ড সংক্রান্ত তথ্য সঠিকভাবে এন্ট্রি করা না থাকলে প্রথমে প্রারম্ভিক ব্যালেন্স অ্যাপ্রুভসহ অন্যান্য তথ্যসমূহের এন্ট্রি নিশ্চিত করতে হবে এবং তারপর উপর্যুক্ত মেনুসমূহ ব্যবহার করে আইবাস++ সিস্টেমে জেনারেটেড অর্থরিটি ইস্যু করতে হবে।

৬। জিপিএফ চূড়ান্ত পরিশোধের লক্ষ্যে আইবাস++ সিস্টেম জেনারেটেড অথরিটি ইস্যু ব্যতিরেকে অন্য কোনভাবে (ম্যানুয়ালি) অথরিটি ইস্যু করা যাবে না। বিষয়টি নির্দেশক্রমে অবহিত করা হলো।

(মো: মামুন উল মান্নান)

অতিরিক্ত হিসাব মহানিয়ন্ত্রক (হিসাব ও পদ্ধতি)

ফোন: ৯৩৬০৮৫৯

আইবাস++ সিস্টেমের জিপিএফ চুড়ান্ত পরিশোধের ব্যালেন্স গণনা পদ্ধতি: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.