আজীবন পেনশন প্রাপ্যতা । কারা আজীবন পারিবারিক পেনশন পাবেন?

সরকারি চাকরিজীবী স্ত্রীর বা স্বামীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন – যদি দুজনেই চাকরিজীবী হয় তাহলে কি দুটি পেনশন একজনে পেতে পারে? – আজীবন পেনশন প্রাপ্যতা রুলস।

আজীবন পেনশন ২০২২ – হ্যাঁ স্ত্রীর মৃত্যুতে স্বামী এবং স্বামীর মৃত্যুতে আজীবন পেনেশন পেতে থাকবে তবে শর্ত থাকে যে, পেনশনার বা মূল চাকরিজীবীর মৃত্যুতে অপরজন বা জীবন ব্যক্তির পুন: বিবাহ করা যাইবে না। যদি পুন: বিবাহে আবদ্ধ হয় তবে পেনশন বাতিল হবে। যদি দুজনেই চাকরিজীবীন হন তবে একটি পেনশন বাতিল হবে। পেনশনারের দ্বিতীয় স্ত্রী/স্বামীর পেনশন প্রাপ্যতা ২০২২

পারিবারিক পেনশন ০১/০৬/১৯৯৪ খ্রি: তারিখ হতে চালু হয়। ফাইন্যান্স এন্ড রেভিনিউ ডিপার্টমেন্টের অডিট ব্রাঞ্চের মেমো নং- ২৫৬৬ (৪০)-এফ, তারিখ: ১৬/০৪/১৯৫৯ খ্রিস্টাব্দ এবং অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের স্মারক নং- অম/অবি/বিধি-১/৩পি-২ /২০০৫(অংশ-১) /৫, তারিখ: ২৭/০১/২০০৯ খ্রিস্টাব্দ অনুসারে পূর্ণ হারে আজীবন পারিবারিক পেনশন পাবেন।

পারিবারিক পেনশন প্রাপ্যতার ক্ষেত্রে মূল পেনশনার, স্ত্রী এবং প্রতিবন্ধী সন্তান আজীবন পেনশন প্রাপ্য হবেন। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের স্মারক নং- অম/অবি/বিধি-১/৩পি-৩/২০০৫/৩৭৬, তারিখ: ১৩/১১/২০০৭ খ্রিস্টাব্দ এবং  অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের স্মারক নং- অম/অবি/বিধি-১/বিবিধ-৩/২০০৬/৪০৬, তারিখ: ১৩/১১/২০০৭ খ্রিস্টাব্দ এ পেনশন প্রাপ্যতা সুনির্দিষ্ট করা হয়। পরবর্তীতে অর্থ বিভাগের ১৪-১১-২০১৮ খ্রি: তারিখের ০৭.০০.০০০০.১৭১.১৩.০০৩.১৮.১৩৮ নং প্রজ্ঞাপন (সংযোজনী-১৪) অনুযায়ী মৃত মহিলা কর্মচারীর স্বামী পুনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ না হইলে বিধবা স্ত্রীর পারিবারিক পেনশন প্রাপ্যতার অনুরূপ হারে ও পদ্ধতিতে তিনি আজীবন পারিবারিক পেনশন প্রাপ্য হইবেন।

স্ত্রী আজীবন পেনশন পাবেন / চাকরিজীবী স্ত্রীর মৃত্যুতে স্বামীও আজীবন পেনশন পাবেন।

অর্থ বিভাগের ১৪-১০-২০১৫ খ্রি: তারিখের ৮১ নং প্রজ্ঞাপনের (চ) নং অনুচ্ছেদটি ১৪-১১-২০১৮ খ্রি: তারিখের ১৩৮ নং প্রজ্ঞাপন দ্বারা প্রতিস্থাপনপূর্বক মৃত মহিলা বেসামরিক কর্মচারীর বিপত্নীক স্বামী আজীবন পারিবারিক পেনশন প্রাপ্য হবেন মর্মে বিধান করা হয়েছে। বিপত্নীক স্বামীর বন্ধ হওয়া পেনশন আজীবনের জন্য নবায়নযোগ্য।

স্বামীর আজীবন পেনশন প্রাপ্যতা ২০২২

বিধবা স্ত্রীর পারিবারিক পেনশন প্রাপ্যতা অনুরূপ হারে ও পদ্ধতিতে মৃত মহিলা বেসামরিক সরকারি কর্মচারীর বিপত্নীক স্বামী আজীবন পারিবারিক পেনশন প্রাপ্য হবেন।

আজীবন পারিবারিক পেনশন প্রাপ্য পারিবারিক সদস্য কারা?

  1. প্রথমত অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের স্মারক নং- অম/অবি/বিধি-১/৩পি-৩/২০০৫/৩৭৬, তারিখ: ১৩/১১/২০০৭ খ্রিস্টাব্দ তারিখের আদেশ মোতাবেক বিধবা স্ত্রী আজীবন পারিবারিক পেনশন পাবেন।
  2. দ্বিতীয়ত অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের স্মারক নং- অম/অবি/বিধি-১/বিবিধ-৩/২০০৬/৪০৬, তারিখ: ১৩/১১/২০০৭ খ্রিস্টাব্দ তারিখের আদেশ অনুসারে প্রতিবন্ধী সন্তান আজীবন পারিবারিক পেনশন পাবেন।
  3. তৃতীয়ত ১৪ নভেম্বর ২০১৮ তারিখের অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগের ০৭.০০.০০০০. ১৭১.১৩. ০০৩.১৮-১৩৮ নম্বর প্রজ্ঞাপন অনুসারে বিপত্নীক স্বামী আজীবন পারিবারিক পেনশন পাবেন।

পেনশনার পিতা বা মাতার মৃত্যুতে ২৫ বছরের উর্ধ্ব বয়সী যে কোন সন্তান (পুত্র বা কন্যা) পেনশন পাবেন পেনশনারের পেনশনে যাওয়ার ১৫ বছর অতিক্রম করা পর্যন্ত সময়ের জন্য। অপ্রাপ্ত বয়স্ক ২৫ বছর বয়সীর নিচের সন্তানও পেনশন প্রাপ্য হবে। সুস্থ্য বা বিবাহিত কোন সন্তানই আজীবন পেনশন প্রাপ্য হবেন না। পুত্র বা কন্যার বয়স ৩০ হলেও মাসিক পারিবারিক পেনশন পাবেন।

একজন ব্যক্তি কি একই সাথে দুটি পেনশন পেতে পারেন?

হ্যাঁ পারেন। সরকারি চাকরিজীবীগণ চাকুরী শেষে পেনশন পেয়ে থাকেন। চাকরিজীবীর মৃত্যুতে স্বামী বা স্ত্রী আজীবন পেনশন পেয়ে থাকেন। স্বামী/স্ত্রীর মৃত্যতে স্বামী/ স্ত্রী দুজনেই পেনশন যোগ্য হলে যিনি বেঁচে থাকবেন তিনি একই সাথে দুটি পেনশন পাবেন। একজন ব্যক্তি কি প্রতিমাসে ২টি পেনশন পেতে পারেন?

 

বিধবা স্ত্রীগণের আজীবন পেনশন প্রাপ্তী সংক্রান্ত।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.