পেনশনারের দ্বিতীয় স্ত্রী/স্বামীর পেনশন প্রাপ্যতা ২০২৪ । একই সাথে কি কেউ দুটি পেনশন পেতে পারে?

সরকারি কর্মচারীগণ চাকুরী শেষে পেনশন প্রাপ্য হন। আজীবন প্রাপ্য এই পেনশন তাঁর মৃত্যুতে তার পরিবার প্রাপ্য হন। যদি তার স্ত্রী/স্বামী থাকে তবে তার মৃত্যুতে তিনিই হবেন পেনশন প্রাপ্যতার যোগ্য মনোনীত আজীবন পেনশনধারী। মোট কথা কর্মচারীর মৃত্যুর পর তার স্ত্রী বা স্বামী আজীবন পেনশন প্রাপ্য হন। 

পেনশনে যাওয়া পূর্বে যদি দ্বিতীয় স্ত্রী/স্বামী থাকে তবে?

দু’জন স্ত্রী বিদ্যমান থাকে এবং অত:পর পেনশনে গেলে উভয় স্ত্রীই সমহারে পেনশন পাবেন। স্ত্রীও পেনশনে যাওয়ার পর দ্বিতীয় স্বামী গ্রহনে পেনশন প্রাপ্য হবেন না। এক স্ত্রীর সন্তান এবং দ্বিতীয় স্ত্রীর অংশ কেমন হবে এ ব্যাপারেও বন্টন নীতিমালা রয়েছে। মনোনয়ন থাকার ক্ষেত্রে- স্মারক নং ২৫৬৬(৪০)-এফ, তারিখ: ১৬ এপ্রিল, ১৯৫৯ এর সেকশন-২ এর ৫ (২)(এ)(i) নং অনুচ্ছেদ এবং পেনশন সহজীকরণ নীতিমালা ৩.০১ অনুচ্ছেদ এবং সংযোজণী-২ ও সংযোজনী-৩ মোতাবেক একাধিক স্ত্রী এবং পরিবারের একাধিক যোগ্য সদস্য থাকা সত্ত্বে চাকরিজীবী এক বা একাধিক স্ত্রীকে অথবা পরিবারের এক বা একাধিক অন্য কোন সদস্যকে পেনশনের সম্পর্ণ অংশের জন্য মনোনয়ন করিলে মনোনীত অন্য কোন সদস্যকে কেবল মনোনয়ন পত্রে উল্লিখিত হারে পেনশন পাইবেন। এইক্ষেত্রে অন্যান্য স্ত্রী বা পরিবারের অন্যান্য সদস্যগণ পেনশন পাইবেন না। তবে পরবর্তী পর্যায়ে মনোনীত স্বামী/স্ত্রী পুনর্বিবাহ করিলে বা মনোনীত কণ্যা সন্তান বিবাহ বন্ধনে আবদ্ধ হইলে মনোনীত পুত্র সন্তানের বয়স ২৫ বৎসর হইলে পেনশন প্রাপ্তির যোগ্যতা হারাইবে। এইক্ষেত্রে তাঁহাদের অনুকূলে প্রদত্ত মনোনয়ন আপনা হইতে অকার্যকর হইয়া পড়ে বিধায় অন্যান্য স্ত্রীগণ এবং যোগ্য সন্তানগণ পেনশন পাওয়ার অধিকারী হইবেন।

দ্বিতীয় স্ত্রীর পেনশন প্রাপ্যতা ২০২২

পেনশনারের দ্বিতীয় স্ত্রী/স্বামী পেনশন পাবেন না এমন আদেশ নতুন করে জারি করার প্রয়োজন পড়ল কেন?

অর্থ মন্ত্রণালয়ের ৩০-০৯-১৯৯৫ খ্রি: তারিখের অস/আবি/বিধি-১/৩পি-২০/৯৫/৯৩(২০০০) নম্বর আদেশ মোতাবেক বেসামরিক সরকারী চাকুরেদের পেনশন মঞ্জুরী সংক্রান্ত প্রচলিত বিধি/পদ্ধতি সহজীকরণ স্মারকের ৩০৫ উপ-অনুচ্ছেদ বর্ণিত বিধবা স্ত্রীর আজীবন পেনশন প্রাপ্যতা প্রসঙ্গে বর্ণনা করা হয়েছে। বর্তমানে স্বামীও আজীবন পেনশন প্রাপ্য হবেন। সম্প্রতি পেনশনে যাওয়া সরকারি কর্মচারীর অন্তিম সময়ে দেখভালের জন্য দ্বিতীয় স্ত্রী বা স্বামী গ্রহণ রোধকল্পে মূলত এ আদেশ জারি করা হয়েছে। এ আদেশ জারির পর বর্তমানে কোন সরকারি কর্মচারী পেনশন ভোগরত অবস্থায় স্ত্রী/স্বামী বিয়োগে একা হলে পুন: বিবাহ বা দ্বিতীয় স্ত্রী/স্বামী গ্রহণ করলে স্ত্রী/ স্বামীর পেনশন দ্বিতীয় স্ত্রী প্রাপ্য হবেন না।

তাহলে কি দ্বিতীয় স্ত্রী/স্বামী এখন পেনশন পাবেন না?

দ্বিতীয় স্ত্রী/স্বামী অবশ্যই আজীবন পেনশন পাবেন তবে পেনশনে যাওয়ার আগে বিয়ে করতে হবে। কোন সরকারি কর্মচারী যদি পেনশনে গিয়ে দ্বিতীয় বিবাহ করেন তবে সেই দ্বিতীয় স্ত্রী/স্বামী আজীবন পেনশন বা পেনশনের জন্য মনোনীত হবে না। মোট কথা পেনশনারের দ্বিতীয় স্ত্রী/স্বামী অর্থাৎ পেনশন ভোগরত অবস্থায়ী বিবাহ করলে তিনি পেনশন প্রাপ্য হবেন না।

পেনশন ভোগরত অবস্থায় যদি প্রথম স্ত্রী/স্বামী গ্রহণ করেন তবে?

তবে পেনশন ভোগরত অবস্থায় ১ম স্ত্রী/স্বামী গ্রহণে অবশ্যই পেনশন প্রাপ্য হবেন। অর্থাৎ কোন সরকারি চাকরিজীবী পেনশনে যাওয়া পূর্ব পর্যন্ত যদি অবিবাহিত থাকেন এবং পেনশনে যাওয়ার পর যদি বিবাহ বন্ধনে আবদ্ধ হয় তবে তিনি পেনশন প্রাপ্য হবেন। মূলত পেনশনে গিয়ে দ্বিতীয় বিবাহে নিরুৎসাহিত করতে এমন আদেশ জারি করা হয়েছে।

বি:দ্র: দুজনেই পেনশনার হলে একজনের মৃত্যুতে অপরজন দুটি পেনশন একই সাথে প্রাপ্ত হইবেন।

আনুতোষিক বন্টন নিয়ম । একাধিক স্ত্রীর ক্ষেত্রে আনুতোষিক ও পেনশন বন্টন পদ্ধতি দেখে নিন

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3008 posts and counting. See all posts by admin

28 thoughts on “পেনশনারের দ্বিতীয় স্ত্রী/স্বামীর পেনশন প্রাপ্যতা ২০২৪ । একই সাথে কি কেউ দুটি পেনশন পেতে পারে?

  • আমার বাবা মারা গিয়েছেন গত 2021/4 September মাসে।।আমার বাবা হলেন সরকারি স্কুলের অবসর প্রাপ্ত হেডমাস্টার কিন্তু আমার বাবা 2 টো বিবাহ করেছে যার মধ্যে আমার মা হলো দ্বিতীয়।।আমার মা এর সাথে বিবাহ হওয়ার 15 বছর পর আমার বাবা অবসর হোন আর আমার বাবা বিবাহ এর পরে আমার আম্মুর সাথেই সংসার করেন ।।
    কিন্তু আমার প্রথম মা বা আমার বাবার প্রথম স্ত্রী যিনি ও একজন সরকারি স্কুলের বর্তমান শিক্ষিকা কিন্তু তার 2টো কন্যা সন্তান রয়েছে 2 টর বয়স অনেক খানি হয়েছে তারা 2 জনেই শিক্ষিত বলতে গেলে প্রথম সন্তান একজন উকিল আর দ্বিতীয় সন্তান একজন ডাক্তারি পড়ছে কিন্তু এই দিকে আমার আম্মু একজন গৃহ বধূ জার কোনো বাহিরে কাজ নেই আর আমরা 3 ভাই বোন 3 নো জনেই ছাত্র আমাদের বাবার পেনশন ছাড়া কোনো ইনকাম সর্চ নেই ।। আর আমাদের বাবাও কারো নামে এই পেনশন টা নমিনি করে দিয়ে যায় নি তাহলে এই পেনশন টা কে পাবে তা একটু জানতে চাই আমি দয়া করে ????????

    আমার নাম আব্দুল আহাদ
    আমার বয়স 17+ বছর
    আমি দশম শ্রেণী তে পড়ি
    আমার বাড়ি মুন্সীগঞ্জ

  • মাসিক পেনশনটা দুজন স্ত্রী সমহারে পাবেন। যদি লাম্পগ্র্যান্ট জিপিএফ, এককালীন বা আনুতোষিক না তুলেথাকেন সেটি দুপরিবারের মধে্য ভাগ হবে। একাধিক স্ত্রীর ক্ষেত্রে আনুতোষিক ও পেনশন বন্টন পদ্ধতি।

  • আমার বাবা মারা গেছেন 22.07.202, আমার বাবা পেনসন হওয়ার পর আমার মা মারা যায় এরপর আমার বাবা আরেকটা বিয়ে করে, আমার বাবার প্রথম wife ছিল আমার , আমার বাবার ২য় wife এর কোন সন্তান হয়নি, এখন আমার ২য় মা কি পেনসন টাকা পাবেন?

  • আপনার বাবা দ্বিতীয় বিয়ে কবে করেছেন? দ্বিতীয় স্ত্রী পেনশন পাবেন না। যদি আদেশ জারির পর বিয়ে করেন।

  • আামার ভাই চট্টগ্রাম সিটি কর্পোরেশন চাকুরীজীবী ছিলেন। তিনি অবসরে যাওয়ার ১.৫ বছর পর মারা যান।তিনি নিঃ সন্তান ছিলেন। তার স্ত্রী ও তিন ভাই আছে। এমতাবস্তায় এককালীন পেনসনের টাকা কে পাবে?

  • ওয়ারিশান অনুসারেই পাবেন।

  • আসালামুআলাইকুম…..
    সকলের কাছে পরামর্শ চাইতেছি।
    @আমার বাবা একজন প্রাইমারী স্কুল এর প্রধান শিক্ষক ছিলেন।বাবা চাকরি রত অবস্থা ১ ছেলে ও ২ মেয়ে রেখে আমার মা মারা যায়।আমার মায়ে মৃত্যুর পূর্বে আমার দুই বোন ও আমার বিয়ে হয়।পরবর্তী বাবা আবার ২য় বিয়ে করেন।২য় পক্ষের এক ছেলে সন্তান হয়।২য় বিবাহ করার ৫ বছর পর বাবা পেনশন এ যায় এবং তার ৭ বছর পর বাবা মারা যায়।
    এখন বাবার পেনশন কে পাবে?????.
    কোন টা সঠিকঃ
    ১/ ১ম পক্ষের ছেলে মেয়ে+২য় পক্ষ ও তার ছেলে।/
    ২/শুধু ২য় পক্ষ ও তার ছেলে।/
    ৩/শুধু ২য় পক্ষ।

    প্লিজ জানানো জন্য অনুরোধ করছি।

    ধন্যবাদ
    মেহেদী হাসান।

  • আমার বাবা একজন সরকারী কর্মকতা এবং আমার মা আমার বাবার প্রথম (১ম) স্ত্রী্।
    আমার বাবা সরকারী কর্মকতার ২টা স্ত্রী। তিনি চাকুরীখালীন অবস্থায় দুই জন কে বিয়ে করেন। কথা হচ্ছে বর্তমানে শুধুমাত্র (২য়) স্ত্রী সাথে তিনি বসবাস করেন। আমার মা ওয়ারিশ হিসাবে আমি একটা মেয়ে, বর্তমানে বিবাহিত (আমি)। আমার মা সাথে একটা আইনানুগ চুক্তি আছে । ইদানিং আমার মা সাথে খারাপ আচরন করছে , দেখাশুনা করছে না , অসুস্থার কারনে মাকে মোটকথায় সহ্য করতে পারছে না। চুক্তিমোতাবেক মাসিক টাকা পয়সা দিচ্ছে না, পশুর মত আচরন করছে। যাহার কারনে আমার মা বর্তমানে বয়স্ক হয়ে খূবই কষ্টসাধ্য অবস্থা আছে ।
    এমতবস্থায় ০৬ মাসের মধ্যে বাবা রির্টানমেন্ট যাবে তাহলে আমার মা কি একখালীন কোন টাকা পাওয়ার কোন সুযোগ আছে?যদি সুযোগ থাকে তাহলে কি ব্যবস্থা নিতে হবে? বর্তমানে আমার মা খূব্ই অসুস্থ নিজের পক্ষে খরচ যোগানো কষ্ট হচ্ছে। দেখাশূনা করার কেউ নেই। একটু উওর টা দিলে খুবই উপকৃত হব। ধন্যবাদ।

  • না। যতদিন উনি বেচে আছে তার পেনশন তিনিই ভোগ করবেন এবং স্বত্ত্বাধিকারী নিজেই। তবে আনুতোষিক বা বড় অংকের টাকা পেলে বা পাওয়ার পুর্বেই আপনি চুক্তিপত্র দেখিয়ে কোর্টে বা থানায় গিয়ে ভরণপোষণ দাবি করতে পারেন। এক্ষেত্রে নগদ টাকা পাওয়ার সাথে সাথে বকেয়া সহ ভরন পোষণ নিতে পারেন এছাড়া অন্য কোন উপায় নেই।

  • Son 15years pension finished after pensioners start pension .otherwise any benefit .please answer me details.

  • family pension time finished but festival allowance pay every year.sir please answer me.

  • বিস্তারিত লিখুন।

  • আমার আব্বা দুই বিয়ে করেন.আমি প্রথম পক্ষের এক মাএ সন্তান.এবং আমার মাকে ডিভোস দেন.এখন আমিকি আমার বাবার পেনশন কি পাবো ,দয়াকরে .একটু জানাবেন ..

  • আপনার বয়স ২৫ বছর হওয়ার পর্যন্ত পেনশন দাবী করতে পারবেন অথবা যদি বয়স ২৫ এর বেশি হয় তবে পেনশন শুরুর তারিখ হতে ১৫ বছর পর্যন্ত পেনশন পাবেন। হ্যাঁ। আপনি পেনশন ও অন্যান্য সুবিধা দাবী করতে পারেন।

  • আমার এলাকায় একজন পুলিশ সদস্য (কনস্টেবল) চাকরিরত অবস্থায় মৃত্যুবরণ করেন। চাকুরির বয়স অনুমান 26/27 বছর ছিল। তার ১ম স্ত্রী মারা যাওয়ার পর দ্বিতীয় বিবাহ করেন। তার ১ম পক্ষের ২ জন কন্যা সন্তান আছে। ২ জন কন্যা সন্তানের মধ্যে একজন প্রতিবন্দ্ধী।
    দ্বিতীয় পক্ষের ২য় স্ত্রী ও ১ জন শিশু ছেলে আছে।
    এমতাবস্থায় তাদের মধ্যে পেনশন বন্টনের নিয়ম বা কে কি পরিমান পেনশন পাবে তা সদয় সিদ্ধান্ত দানের জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

  • অর্ধা অর্ধি হবে। প্রতিবন্ধী ও ২য় স্ত্রী অর্ধেক দাবী করতে পারবেন।

  • তাহলে কি ছোট মেয়ে কোন পেনশন পাবে না?

  • এটি নিয়ে মামলা চলছে।

  • আসসালামু আলাইকুম স্যার। স্যার আমার বাবা পুলিশ এর চাকরি করতো তারপর আমার বাবা রিটায়ার করে ১৯৮২ সালে এর পরে আমার মা মারা যায় ২০১৭ সালে এরপরে আমার বাবা দ্বিতীয় বিয়ে করে ১৭/২/২০২১ সালে এখন কি আমার দ্বিতীয় মা আমার বাবার আজীবন পেনশন পাবে? স্যার প্রশ্ন এটা যে আমার বাবা বিয়ে করছে ৪/৩/২০২১ আদেশ জারির আগে। এখন আমার দ্বিতীয় মা কি আজীবন পেনশন পাবে? স্যার কস্ট করে আমার প্রশ্নের উত্তর দিবে

  • আমার বাবা পুলিশ চাকরি করতেন ১ম স্ত্রী তালাক প্রাপ্ত তার ৩ সন্তান এবং ২য় স্ত্রী ৪সন্তান পেনসন ভোগরত অবস্থায় ২য় স্ত্রীকে বিবাহ করে তাহলে পেনসন কে পাবে

  • স্ত্রী তালাক প্রাপ্ত হলেও সন্তান অংশ পাবে। অন্যদিকে মাসিক পেনশন যে স্ত্রী বেচে আছে তিনি পেনশন পাবেন। দুজন স্ত্রী বেচে থাকলে দুজনই মাসিক পেনশন পাবেন।

  • আমার বাবার ১ম স্ত্রী মানে আমার মা ২০১৫ সালে মারা যায়। তখন আমার বাবা এলপিয়ারে ছিলো। ২০১৬ সালে পেনশনে যাওয়ার ১ মাস পরে ২য় বিয়ে করেন। বাবা এখনো জীবিত। প্রশ্ন হলো বাবার মৃত্যুর পরে কি ২য় স্ত্রী পারিবারিক পেনশন পাবেন?

  • হ্যা। পাবেন।

  • আমার বাবার দুই স্ত্রী ১ম স্ত্রী গৃহিণী ২য় স্ত্রী সরকারি কর্মচারী ছিলেন এখন তিনি নিজের পেনশন নিজে ভোগ করছেন, আমার মা প্রথম স্ত্রী হওয়ার কারণে আমার বাবা আমার মাকে শতভাগ নমিনি করে গিয়েছেন, এখন পেনশন কে পাবে । একই বিধবা স্ত্রী কি দুইটা পেনশন ভোগ করতে পারে স্বামীর এবং নিজের..?

  • পেনশনের ক্ষেত্রে নমিনি দিলেও দুটি ভাগে বিভক্ত হবে। জিপিএফ নমিনি দিলে টাকা নমিনি পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *