সরকারি কর্মচারীগণের পেনশন সহজীকরণ আদেশ, ২০২০ এর ৩.০৩ (খ) (১) অনুচ্ছেদ অনুযায়ী সরকারি কর্মচারী প্রতিবন্ধী সন্তানের দৈহিক বা মানসিক অসামর্থের কারণে স্থায়ী ভাবে আংশিক বা সম্পূর্ণ কর্মক্ষমতাহীন ও উপার্জনে অক্ষমতা নির্ণয়ে কেন্দ্রীয় পর্যায়ে নিম্নোক্ত কর্মকর্তা সমন্বয়ে স্থায়ী মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জনপ্রশাসন মন্ত্রণালয়

কল্যাণ শাখা

www.mopa.gov.bd

নং-০৫-০০.০০০০.১২৩.০২.০৭১.২০.৬৬৮; তারিখ: ০৬ আগস্ট, ২০২০

পরিপত্র

বিষয়: সরকারি কর্মচারীর প্রতিবন্ধী সন্তানের দৈহিক বা মানসিক অসামর্থের কারণে স্থায়ীভাবে আংশিক বা সম্পূর্ণ কর্মক্ষমতাবিহীন ও উপার্জনে অক্ষমতা নির্ণয়ে কেন্দ্রীয় পর্যায়ে স্থায়ী মেডিকেল বোর্ড গঠন।

 

সূত্র: অর্থ বিভাগ, প্রবিধি অনুবিভাগ, প্রবিধি-১, অধিশাখার ১৭-০৬-২০২০ তারিখের ০৭.০০.০০০০.১৭১.১৩.০০২.১৮.৩৩ সংখ্যক স্মারক।

উপর্যুক্ত বিষয় ও সূত্রোক্ত স্মারকের পরিপ্রেক্ষিতে সরকারি কর্মচারীগণের পেনশন সহজীকরণ আদেশ, ২০২০ এর ৩.০৩ (খ) (১) অনুচ্ছেদ অনুযায়ী সরকারি কর্মচারী প্রতিবন্ধী সন্তানের দৈহিক বা মানসিক অসামর্থের কারণে স্থায়ী ভাবে আংশিক বা সম্পূর্ণ কর্মক্ষমতাহীন ও উপার্জনে অক্ষমতা নির্ণয়ে কেন্দ্রীয় পর্যায়ে নিম্নোক্ত কর্মকর্তা সমন্বয়ে স্থায়ী মেডিকেল বোর্ড গঠন করা হলো:

১। পরিচালক, সরকারি কর্মচারী হাসপাতাল, ফুলবাড়িয়া, ঢাকা-সভাপতি।

২। দৈহিক বা মানসিক অসামর্থের বিষয়ে সরকারি হাসপাতালে কর্মরত একজন বিশেষজ্ঞ চিকিৎসক (পরিচালক কর্তৃক মনোনীত)-সদস্য

৩। সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/পরিদপ্তর/দপ্তর/সংস্থার দায়িত্বপ্রাপ্ত কল্যাণ কর্মকর্তা-সদস্য সচিব।

মেডিকেল কোর্ডের কার্যপরিধি নিম্নরূপ:

১. মন্ত্রণালয়/বিভাগ এবং এর অধীনস্থ অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থা/সংশ্লিষ্ট বিভাগ/দপ্তর/প্রতিষ্ঠান হতে প্রাপ্ত আবেদনপত্রের ভিত্তিতে সরকারি কর্মচারীর প্রতিবন্ধী সন্তানের স্থায়ীভাবে আংশিক বা সম্পূর্ণ কর্মক্ষতাহীনতা ও উপার্জনে অক্ষমতার বিষয়টি পরীক্ষাপূর্বক প্রত্যয় প্রদান;

২. আবেদনপত্রসহ আনুষাঙ্গিক কাগজপত্র সদস্য-সচিব কর্তৃক মেডিকেল বোর্ডে উপস্থাপন করা এবং উক্ত কাগজপত্র সংশ্লিষ্ট সদস্য সচিবের দপ্তরে সংরক্ষণ করা; এবং

৩. সদস্য সচিব কর্তৃক মেডিকেল কোর্ডের সভাপতির সাথে পরামর্শক্রমে মেডিকেল পরীক্ষার সময়সূচি নির্ধারণ এবং সংশ্লিষ্ট কর্মকর্তা/ কর্মচারীর প্রতিবন্ধী সন্তানকে বোর্ডে উপস্থিত হওয়ার জন্য অবহিতকরণ।

 

(মোহাম্মদ কামাল হোসেন)

উপসচিব

ফোন: ৯৫৪৯৬২১

 

সরকারি কর্মচারীর প্রতিবন্ধী সন্তানের অক্ষমতা নির্ণয়ে কেন্দ্রিয় পর্যায়ে মেডিকেল বোর্ড: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2976 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *