উন্নয়ন প্রকল্পের ডিপিপি প্রণয়ণকালে পূর্বানুমোদন গ্রহণ সংক্রান্ত পরিপত্র।

স্বায়ত্তশাসিত /আধা-স্বায়ত্তশাসিত সংস্থা, পাবলিক সেক্টর কর্পোরেশন এবং রাষ্ট্রায়ত্ত কোম্পানিসমূহ কর্তৃক গৃহীত উন্নয়ন প্রকল্পের ডিপিপি প্রণয়নকালে জিও বি/পিএ অংশের অর্থের সংস্থান ঋণ/ইক্যুইটি ও অনুদান কি অনুপাতে ও কোন কোন ক্ষেত্রে কোনটি প্রযোজ্য হবে সে বিষয়ে উন্নয়ন প্রকল্প প্রাক্কলনের পূর্বেই লগ্নী এবং পুন:লগ্নীর শর্তানুসারে অর্থ বিভাগের পূর্বানুমোদন গ্রহণ করতে হবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

 অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ

বাজেট অনুবিভাগ-২, বাজেট-১ শাখা

www.mof.gov.bd

নং-০৭.১১১.০১৪.০১.০১.০১৮.২০১৭.৩০৩; তারিখ: ১৮ জুলাই ২০২১

পরিপত্র

বিষয়: স্বায়ত্তশাসিত /আধা-স্বায়ত্তশাসিত সংস্থা, পাবলিক সেক্টর কর্পোরেশন এবং রাষ্ট্রায়ত্ত কোম্পানিসমূহ কর্তৃক গৃহীত উন্নয়ন প্রকল্পে জিওবি/পিএ অংশে ঋণ /অনুদান/ইক্যুইটি হিসেবে প্রস্তাবিত অর্থের বিষয়ে অর্থ বিভাগের পূর্বানুমোদন গ্রহণ।

বিভিন্ন স্বায়ত্তশাসিত /আধা-স্বায়ত্তশাসিত সংস্থা, পাবলিক সেক্টর কর্পোরেশন এবং রাষ্ট্রায়ত্ত কোম্পানিসমূহের ব্যয় নির্বাহে জিওবি/পিএ হিসেবে অর্থ ব্যয় করতে হলে অর্থ বিভাগের ২১.০৩.২০১১ তারিখের ৪৩নং স্মারকে জারিকৃত “স্থানীয় বৈদেশিক মুদ্রায় ঋণের লগ্নী এবং পুন:লগ্নীর শর্তাবলী” পরিপত্র অনুসরণের নির্দেশনা রয়েছে। উক্ত পরিপত্রে স্বায়ত্তশাসিত/আধা-স্বায়ত্তশাসিত সংস্থা, পাবলিক সেক্টর কর্পোরেশন এবং রাষ্ট্রায়ত্ত কোম্পানিসমূহকে সরকার অনুদান বা ঋণ কি অনুপাতে প্রদান করবে সে বিষয়ে উল্লেখ রয়েছে। সুনির্দিষ্ট নির্দেশনা থাকা সত্তেও প্রায়শ দেখা যায় যে, এ ধরনের সংস্থা/ কোম্পানীসমূহ তাদের ব্যয় নির্বাহ বিশেষত উন্নয়ন প্রকল্পের জিওবি/পিএ অংশের ঋণ/অনুদান/ইকুইটি কি অনুপাতে হবে সে বিষয়ে অর্থ বিভাগে পূর্বানুমোদন গ্রহণ করা হয় না।

২। বর্ণিতাবস্থায়, স্বায়ত্তশাসিত /আধা-স্বায়ত্তশাসিত সংস্থা, পাবলিক সেক্টর কর্পোরেশন এবং রাষ্ট্রায়ত্ত কোম্পানিসমূহ কর্তৃক গৃহীত উন্নয়ন প্রকল্পের ডিপিপি প্রণয়নকালে জিও বি/পিএ অংশের অর্থের সংস্থান ঋণ/ইক্যুইটি ও অনুদান কি অনুপাতে ও কোন কোন ক্ষেত্রে কোনটি প্রযোজ্য হবে সে বিষয়ে উন্নয়ন প্রকল্প প্রাক্কলনের পূর্বেই লগ্নী এবং পুন:লগ্নীর শর্তানুসারে অর্থ বিভাগের পূর্বানুমোদন গ্রহণ করতে হবে।

৩। উপর্যুক্ত নির্দেশনা যথাযথভাবে অনুসরণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ জানানো হলো।

(মো: সাইদুর রহমান)

অতিরিক্ত সচিব

ফোন: ৯৫৭৬০০৯

উন্নয়ন প্রকল্পের ডিপিপি প্রণয়ণকালে পূর্বানুমোদন গ্রহণ সংক্রান্ত পরিপত্র: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.