কম্পিউটার ঋণ প্রদান ও পরিশােধের নিয়ম।

অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ১৬-১-২০০১ তারিখের স্মারক নং অস/অবি/(বা২)/১ই-বিবিধ(২)/৯৫/১২ (১০০) এর যে অনুচ্ছেদসমূহে ঋণ প্রদানের শর্তাবলী বর্ণিত আছে তাহা নিম্নে প্রদত্ত হইল:-

অনুচ্ছেদ-৪। বেতন স্কেল নির্বিশেষে সকল প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারী মকর্তা কম্পিউটার অগ্রিম প্রদানের জন্য আবেদন করিতে পারিবেন। তবে কোন “মা কমকর্তা অগ্রিম পাইবার যােগ্য হইবেন না। আবেদনপত্রের সাথে অবশ্যই দুইজন স্থায়ী কর্মকর্তা হইতে জামানত দাখিল করিতে হইবে। 

অনুচ্ছেদ-৬। কম্পিউটার, ষ্ট্যাবিলাইজার ও প্রিন্টার ক্রয়ের জন্য একজন ১২ (বার) মাসের মূল বেতন অথবা সর্বোচ্চ ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) কর্মকর্তাকে ১২ (বার) মাসের টাকা অগ্রিম ঋণ প্রদান করা হইবে।

অনুচ্ছেদ-৮। কোন সরকারী কর্মকর্তা একবার কম্পিউটার অগ্রিম ঋণ গ্রহনে পরবর্তী ১০ (দশ) বৎসরের মধ্যে পুনরায় কম্পিউটার অগ্রিম ঋণের জন্য আছে। করিতে পারিবে না।

অনুচ্ছেদ-৯। ১২ (বার) মাসের মূল বেতনের সমান সর্বোচ্চ ৫০,০০০/- (পঞ্চম হাজার) টাকা অথবা কম্পিউটারের পূর্ব ধার্যকৃত মূল্য, যাহা কম হইবে তাহাই স্ক। সরকারী কর্মকর্তাকে কম্পিউটার ক্রয়ের অগ্রিম হিসাবে মঞ্জুর করা যাইতে পারে।

অনুচ্ছেদ-১০। সংশ্লিষ্ট অফিস প্রধানের সুপারিশ ব্যতীত কোন অগ্রিম প্রদান করা যাইবে না এবং অগ্রিমের অর্থ যাহাতে সুদসহ পরিশােধ করা হয় তাহার জন্য অফিস প্রধানকে খেয়াল রাখিতে হইবে। মঞ্জুরীকৃত অগ্রিমের অর্থ উত্তোলনের পরবর্তী ১ (এক) মাসের মধ্যে সংশ্লিষ্ট কর্মকর্তাকে কম্পিউটার ক্রয়ের প্রামান্য কাগজপত্র অগ্রিম মঞ্জুরকারী কর্তৃপক্ষের নিকট পেশ করিতে হইবে। সংশ্লিষ্ট কর্মকর্তা কম্পিউটার ক্রয়ের প্রামাণ্য কাগজপত্র পেশ করিতে ব্যর্থ হইলে অথবা কম্পিউটার ক্রয়ের পরিবর্তে অন্য কোন উদ্দেশ্যে ব্যয় করা হইলে সংশ্লিষ্ট কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয়/আইনানুগ ব্যবস্থা গ্রহণ করিতে হইবে।

অগ্রিম ঋণ পরিশােধের বিবরণ 

অনুচ্ছেদ-৭। অনুযায়ী প্রদত্ত অগ্রিম ঋণ সর্বোচ্চ ৫০ (পঞ্চাশ) মাসিক কিস্তিতে আদায় করিতে হইবে। অগ্রিম উত্তোলনের পরবর্তী মাসের বেতন হইতে কিাত সাগ শুরু হইবে।

অনুচ্ছেদ-১৩। অনুযায়ী পুনরাদেশ না দেওয়া পর্যন্ত অগ্রিমের উপর সুদ হইবে বার্ষিক শতকরা ১০.০০ টাকা। কিস্তি অনুযায়ী অগ্রিম পরিশােধে ব্যর্থ হইলে বার্ষিক শতকরা ১১.০০ টাকা চক্রবৃদ্ধি হার সুদ আদায় করিতে হইবে।

কম্পিউটার ঋণ প্রদান ও পরিশােধের নিয়ম: ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published.