নির্বাচনী ভোট কেন্দ্রে সরকারি কর্মচারীদের দায়িত্ব বন্টন প্রক্রিয়া।

জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা ম্যানুয়াল মোতাবেক নিম্নবর্ণিত বিষয়ে কর্মকর্তা/কর্মচারীদের দায়িত্বে বন্টন করা হয়ে থাকে।

গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২, এর ৯ অনুচ্ছেদ অনুসারে জাতীয় সংসদ নির্বাচনের জন্য ভোগগ্রহণকারী কর্মকর্তা অথাৎ প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগের উদ্দেশ্যে রির্টানিং অফিসার কর্তৃক একটি প্যানেল প্রস্তুত করার বিধান রয়েছে। রিটার্নিং অফিসার তাঁর অধীনস্থ নির্বাচনী এলাকা বা জেলায় স্থাপিত সকল সরকারি অথবা বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থার প্রধানদের নিকট হতে প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগের উদ্দেশ্যে যে যে শ্রেনী ও গ্রেডের কর্মকর্তা ও কর্মচারী প্রয়োজন তার প্যানেল প্রস্তুতের জন্য লিখিত নির্দেশ দেন।

প্রিজাইডিং অফিসার:

সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত /আধা- স্বায়ত্তশাসিত অফিস ও প্রতিষ্ঠানের প্রথম শ্রেনীর /প্রথম শ্রেনীর কর্মকর্তা, ক্ষেত্র বিশেষে দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা;
কলেজ মাদ্রাসা শিক্ষক, ব্যাংক বীমা, কর্পোরেশন, উচ্চ বিদ্যালয় নির্ভরযোগ্য যে কোন বেসরকারি প্রতিষ্ঠান হতে দায়িত্ব দেয়া হয়।

সহকারী প্রিজাইডিং অফিসার:

সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত /আধা- স্বায়ত্তশাসিত অফিস ও প্রতিষ্ঠানের দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা, কলেজ, রাষ্ট্রয়াত্ত ব্যাংক, বীমা ও মাধ্যমিক উচ্চ মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক/ প্রধান শিক্ষকদের বানানো হয়।

পোলিং অফিসার:

সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত /আধা- স্বায়ত্তশাসিত অফিস ও প্রতিষ্ঠানের তৃতীয়/চতুর্থ শ্রেণীর কর্মচারীদের, কলেজ, রাষ্ট্রয়াত্ত ব্যাংক, বীমা ও মাধ্যমিক উচ্চ মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের কর্মচারীদের এ দায়িত্ব দেয়া হয়।

নির্বাচনী ভোট কেন্দ্রে সরকারি কর্মচারীরা কে কি দায়িত্ব পায় এ সংক্রান্ত বিস্তারিত জানতে আদেশ দেখুন: ডাউনলোড

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.