কর্মচারীর মৃত্যুর পরও সরকারি বাসায় থাকতে মূল বেতনের ৭.৫% অতিরিক্ত অর্থ প্রদান।

বাসা বরাদ্দ বিধি ১৯৮২ অনুসারে কোন কর্মচারী মৃত্যুর পর তার পরিবার বা চূড়ান্ত অবসর গ্রহণের পর যদি বসবাস করতে চায় তবে তাকে মূল বেতনের ৭.৫% হারে অতিরিক্ত অর্থ পরিশোধ করতে হবে।

  • কর্মরত থাকা বা পিআরএল এ থাকাকালীন সময়ের হারে বাড়ি ভাড়া এবং তার মূল বেতনের ৭.৫%/৫.০ শতাংশ হারে বাড়ি ভাড়া ও অন্যান্য কর, বিল ইত্যাদি সরকারকে পরিশোধ করতে হবে।
  • বসবাসকারী পরিবারকে প্রামানিক হারে বাড়ি ভাড়া ও অন্যান্য কর, বিল পরিশোধ করতে হবে।

আদেশটি নিম্নরুপ:

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
(একই নম্বর ও তারিখ সম্বলিত প্রতিস্থাপক পরিপত্র)
গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়
(শাখা প্রশাসন-২)

নং শাখা-২/২এম-২৮/৯৫/৬৫৭ তারিখঃ ১৮ অক্টোবর, ২০০৬।

পরিপত্র

সরকার এ মর্মে সিদ্ধান্ত গ্রহণ করিতেছে যে, Bangladesh Allocation Rules, 1982- এর ধারা-১৫(২) এবং ১৫(৩)-এর আওতায় কোন বরাদ্দ প্রাপক যে সময়কাল সরকারি বাসায় বসবাস করবেন সেই সময়কালের জন্য স্বাভাবিক ভাড়া হিসেবে তাকে চাকুরীরত থাকাকালীন সময়ের অথবা পূর্ণ অবসরে যাওয়ায় অব্যবহিত পূর্বে বাড়ি ভাড়া ভাতা বাবদ যে পরিমাণ অর্থ প্রাপ্য হতেন সেই পরিমাণ অর্থ এবং তাঁর শেষ মূল বেতনের ৭.৫/৫.০ শতাংশ হারে বাড়িভাড়া ও অন্যান্য কর, বিল, ইত্যাদি সরকারকে পরিশোধ করতে হবে।

২। Bangladesh Allocation Rules, 1982-এর ধারা-১৫-এর বিধানে বর্ণিত সময়কালের অতিরিক্ত যে কোন মেয়াদে সরকারি বাসায় বসবাসের ক্ষেত্রে সংশ্লিষ্ট বরাদ্দ প্রাপক/বসবাসকারী পরিবারকে প্রামাণিক হারে (Standard rent) বাড়িভাড়া ও অন্যান্য কর, বিল ইত্যাদি সরকারকে পরিশোধ করতে হবে।

৩। এ আদেশ জনস্বার্থে জারী করা হলো এবং অবিলম্বে কার্যকর হবে।

আখতার আহমেদ
যুগ্ম-সচিব (প্রশাসন)।


কর্মচারীর মৃত্যুর পরও সরকারি বাসায় থাকতে মূল বেতনের ৭.৫% অতিরিক্ত অর্থ প্রদান সংক্রান্ত পরিপত্র দেখে নিতে পারেন: ডাউনলোড

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.