নিয়োগকারী কর্তৃপক্ষ বা সরকার চাইলেই একজন কর্মচারী বেতন ভাতা বা অন্যান্য সুযোগ সুবিধাদি সংকুচিত করতে পারেনা। তার মানে নাগরিক অধিকারের দিক থেকে সরকারি সুবিধা বৃদ্ধি করা যাবে কিন্তু সংকোচনের কোন সুযোগ নেই। আইনের বেত্যয় ঘটিয়ে চাইলেই অধিকার বঞ্চিত বা চুক্তি ভঙ্গ করা যায়। নিয়োগের সময়ে যে সকল সুবিধা দেওয়া হয়েছে তা বহাল রাখাই বাঞ্ছনীয়। সরকারী কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধি, বিধিমালা ১৯৮৫ ইং এর বিধি-২৬। অন্য কোন আইন অনুযায়ী কোন ব্যক্তিকে কোন অধিকার বা সুবিধা হইতে বঞ্চিত না করিবার বিধিসমূহ:

 এই বিধির কোন কিছুই কোন ব্যক্তিকে তাহার প্রাপ্য কোন অধিকার বা সুবিধা হইতে বঞ্চিত করিবে না-

(ক) কোন আইনের আওতা হইতে; অথবা,

(খ) এই বিধিসমূহ প্রযোজ্য হওয়ার অব্যবহিত আগের দিন সরকার এবং কোন ব্যক্তির মধ্যে সম্পাদিত কোন চুক্তি বা এবারের শর্তাবলী হইতে।

ব্যাখ্যা: এই বিধিটির মূল কথা হইতেছে যে, সরকারী চাকুরী করিবার কারণে কোন ব্যাতিত অন্য কোন আইনে যে সুবিধা বা অধিকার ভোগ করিতে পারিত তাহা হইতে বঞ্চিত হইবে না। প্রত্যেক নাগরিকেরই কতিপয় মৌলিক অধিকার রহিয়াছে। উক্ত মৌলিক অধিকারসমূহ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে স্পষ্ট উল্লেখ রহিয়াছে। সংবিধানের ২৬ হইতে ৪৭ অনুচ্ছেদ স্পষ্ট বিধৃত হইয়াছে।

২৬ বিধির (খ) দফায় বলা হইয়াছে যে, বর্তমান বিধিমালা আমলে আসিবার পূর্বে সরকার এবং কোন ব্যক্তির মধ্যে সম্পাদিত কোন চুক্তি বা অঙ্গীকারে যে সকল শর্তাবলী ছিল তাহা হইতে বঞ্চিত করা যাইবে না। 

সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা, ১৯৮৫ PDF ডাউনলোড করুন: ডাউনলোড

কোন কর্মচারীকে কোন অধিকার বা সুবিধা হইতে বঞ্চিত না করিবার বিধিসমূহ সংক্রান্ত ভিডিও

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2986 posts and counting. See all posts by admin

4 thoughts on “কোন অধিকার বা সুবিধা হইতে বঞ্চিত না করিবার বিধিসমূহ।

  • night guard er soptahik coti pavey na boley eta ki sotti bistaritho janley opkritho hotam.sopthik coti ta janley kon law er refarence ta diley valo hoy.

  • প্রত্যেক কর্মচারীর সাপ্তাহিক ছুটি আছে

  • আমি মোঃ আব্দুস সালাম একজন সরকারি কর্মচারী। একই সার্কুলারে, একই সাথে লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে বিগত ২৮/০২/২০১২ খ্রিঃ তারিখে ৩৬০এ/ও নং আদেশে ১২০ জনকে পরিদর্শক পদে নিয়োগ প্রদান করা হয় এবং ১৫/০৩/২০১২ খ্রিঃ তারিখে ২০ জনকে পুনরায় পরিদর্শক পদে নিয়োগ প্রদান করা হয়। আমি ২০ জনের নিয়োগের একজন পরিদর্শক পদে নিয়োগ পাই। আমার নিয়োগপত্রের শর্তাদিতে ৪ নং এ উল্লেখ আছে যে, বিগত ২৮/০২/২০১২ খ্রিঃ তারিখের ৩৬০এ/ও নং আদেশে নিয়োগকৃত ১২০ জন পরিদর্শক এর ক্রমিক নং-৩ এর পরে এবং ক্রমিক নং-৪ এর আগে এই ২০ জন পরিদর্শক এর জ্যোষ্ঠতা তালিকা নির্ধারিত হবে। ১২০ জন পরিদর্শক এর বক্তব্য তারা আগে নিয়োগ পেয়েছে বিধায় তারা আগে জ্যোষ্ঠতা পাবে এবং তারা জ্যোষ্ঠতা পাবার জন্য মামলার প্রস্তুতি নিচ্ছে। এই ব্যাপারে দয়া করে আপনার আইনগত মতামত চাই।

  • জ্যেষ্ঠতা তালিকায় আপনাদের নাম প্রথম দিকে থাকলে আপনারাই জ্যেষ্ঠতা পাইবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *