কোন অধিকার বা সুবিধা হইতে বঞ্চিত না করিবার বিধিসমূহ।

নিয়োগকারী কর্তৃপক্ষ বা সরকার চাইলেই একজন কর্মচারী বেতন ভাতা বা অন্যান্য সুযোগ সুবিধাদি সংকুচিত করতে পারেনা। তার মানে নাগরিক অধিকারের দিক থেকে সরকারি সুবিধা বৃদ্ধি করা যাবে কিন্তু সংকোচনের কোন সুযোগ নেই। আইনের বেত্যয় ঘটিয়ে চাইলেই অধিকার বঞ্চিত বা চুক্তি ভঙ্গ করা যায়। নিয়োগের সময়ে যে সকল সুবিধা দেওয়া হয়েছে তা বহাল রাখাই বাঞ্ছনীয়। সরকারী কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধি, বিধিমালা ১৯৮৫ ইং এর বিধি-২৬। অন্য কোন আইন অনুযায়ী কোন ব্যক্তিকে কোন অধিকার বা সুবিধা হইতে বঞ্চিত না করিবার বিধিসমূহ:

 এই বিধির কোন কিছুই কোন ব্যক্তিকে তাহার প্রাপ্য কোন অধিকার বা সুবিধা হইতে বঞ্চিত করিবে না-

(ক) কোন আইনের আওতা হইতে; অথবা,

(খ) এই বিধিসমূহ প্রযোজ্য হওয়ার অব্যবহিত আগের দিন সরকার এবং কোন ব্যক্তির মধ্যে সম্পাদিত কোন চুক্তি বা এবারের শর্তাবলী হইতে।

ব্যাখ্যা: এই বিধিটির মূল কথা হইতেছে যে, সরকারী চাকুরী করিবার কারণে কোন ব্যাতিত অন্য কোন আইনে যে সুবিধা বা অধিকার ভোগ করিতে পারিত তাহা হইতে বঞ্চিত হইবে না। প্রত্যেক নাগরিকেরই কতিপয় মৌলিক অধিকার রহিয়াছে। উক্ত মৌলিক অধিকারসমূহ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে স্পষ্ট উল্লেখ রহিয়াছে। সংবিধানের ২৬ হইতে ৪৭ অনুচ্ছেদ স্পষ্ট বিধৃত হইয়াছে।

২৬ বিধির (খ) দফায় বলা হইয়াছে যে, বর্তমান বিধিমালা আমলে আসিবার পূর্বে সরকার এবং কোন ব্যক্তির মধ্যে সম্পাদিত কোন চুক্তি বা অঙ্গীকারে যে সকল শর্তাবলী ছিল তাহা হইতে বঞ্চিত করা যাইবে না। 

সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা, ১৯৮৫ PDF ডাউনলোড করুন: ডাউনলোড

কোন কর্মচারীকে কোন অধিকার বা সুবিধা হইতে বঞ্চিত না করিবার বিধিসমূহ সংক্রান্ত ভিডিও

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

2 thoughts on “কোন অধিকার বা সুবিধা হইতে বঞ্চিত না করিবার বিধিসমূহ।

  • 21/03/2020 at 12:55 pm
    Permalink

    night guard er soptahik coti pavey na boley eta ki sotti bistaritho janley opkritho hotam.sopthik coti ta janley kon law er refarence ta diley valo hoy.

  • 23/03/2020 at 10:03 pm
    Permalink

    প্রত্যেক কর্মচারীর সাপ্তাহিক ছুটি আছে

Leave a Reply

Your email address will not be published.