ঘরে বসেই জাতীয় পরিচয়পত্র রেজিস্ট্রেশন ও সংশোধন করুন।

আবেদনকারীকে কত টাকা আবেদন বাবদ ফিস/চার্জ প্রদান করতে হবে তা জানার জন্য https://services.nidw.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করে ফিস/চার্জ অপশনে ক্লিক করে হিসাব করুন সিলেক্ট করে চাহিত তথ্য দিয়ে জেনে নিতে হবে।

 

বাংলাদেশ নির্বাচন কমিশন

উপজেলা নির্বাচন অফিসারের কার্যালয়

কিশোরগঞ্জ সদর, কিশোগঞ্জ।

wwww.ecs.gov.bd

আবেদনকারী এনআইডি ওয়েব পোর্টাল ব্যবহার করে অনলাইনে যেভাবে জাতীয় পরিচয়পত্র সংশোধন ও হারানো/নষ্ট ও নতুন ভোর নিবন্ধন সংক্রান্ত সেবা পাবেন তার ধাপসমূহ নিচে দেওয়া হলো:

১। আবেদনকারীকে কত টাকা আবেদন বাবদ ফিস/চার্জ প্রদান করতে হবে তা জানার জন্য https://services.nidw.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করে ফিস/চার্জ অপশনে ক্লিক করে হিসাব করুন সিলেক্ট করে চাহিত তথ্য দিয়ে জেনে নিতে হবে।

২। এরপর আবেদনকারীকে (১) ডার্চ-বাংলা ব্যাংকের রকেট মোবাইল ব্যাংকিং (২) ওয়ান ব্যাংক লিমিটেড এর ওকে ওয়ালেট মোবাইল ব্যাংকিং (৩) ট্রাস্ট ব্যাংক লি: এর টি-ক্যাশ মোবাইল ব্যাংকিং এর যে কোন একটি মাধ্যমেম ফিস/চার্জ জমা প্রদান করতে হবে। যেমন, রকেটে *৩২২# ডায়াল করে অথবা অ্যাপের মাধ্যমে ১০০০ কোডে আপনার এনআইডি’র বিপরীতে টাকা জমা করবেন।

https://youtu.be/cNdt9i52zUQ
মোবাইল ব্যাংকিং এ টাকা জমা দেয়া

৩। আবেদনকারীকে আবেদন করার কমপক্ষে ৩০ মিনিট পূর্বে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ফিস/চার্জ জমা প্রদান সম্পন্ন করতে হবে। আপনি চাইলে দু’এক দিন আগেও জমা দিয়ে রাখতে পারবেন আপনার এনআইডি’র একাউন্টে এটি জমা থাকবে।

৪। ফিস/চার্জ প্রদান শেষ হলে ৩০ মিনিট অপেক্ষা করার পরে https://services.nidw.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।

৫। প্রবেশ এর পরে https://services.nidw.gov.bd ওয়েব সাইটের রেজিস্টার অপশনে ক্লিক করে চাহিত তথ্য দিয়ে যথাযথভাবে আবেদনকারী রেজিষ্ট্রেশন সম্পন্ন করতে হবে। রেজিষ্ট্রেশন সম্পন্ন করার ক্ষেত্রে NID নম্বর ইউজার নেইম এবং নিজের পছন্দমত একটি পাসওয়ার্ড ব্যবহার করতে হবে।

৬। রেজিষ্ট্রেশন সম্পন্ন হওয়ার পর সংশোধনের ক্ষেত্রে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে রি-ইস্যু অপশন ক্লিক করে এবং চাহিত তথ্য দিয়ে আবেদন সম্পন্ন করুন।

দুই মিনিটে ডাউনলোড করুন এনআইডি

৭। নতুন ভোটার হিসাবে নিবন্ধিত হওয়ার জন্য আবেদনকারী https://services.nidw.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করে নতুন নিবন্ধন অপশনে ক্লিক করে চাহিত তথ্য দিয়ে আবেদন সম্পন্ন করতে হবে। আবেদনের প্রিন্ট কপি ও সংযুক্ত দালিলাদি দিয়ে নিজ উপজেলা/ থাকা নির্বাচন অফিসারের কার্যালয়ে জমা দিতে হবে এবং স্বশরীরে উপস্থিত হয়ে তার ছবি, ১০ (দশ) আঙ্গুলের ছাপ, চোখের আইরিশ ও সিগনেচার প্রদান করতে হবে। নতুন ভোটার নিবন্ধনের ক্ষেত্রে কোন প্রকার ফিস/চার্জ প্রদান করতে হবে না।

৮। পরবর্তীতে নিজ উপজেলা/ থানা নির্বাচন অফিসারের কার্যালয়ে যোগাযোগপূর্বক সেবা নিন।

ঘরে বসেই জাতীয় পরিচয়পত্র রেজিস্ট্রেশন ও সংশোধন তথ্য সূত্র: ডাউনলোড

মনে রাখার বিষয় এই যে, প্রথমে ন্যুনতম ৩০ মিনিট আগে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা জমা দিতে হবে। এবং তারপর লগইন করে তথ্য সংশোধন করতে হবে। অন্যথায় সংশোধনী সম্পন্ন করা যাবে না।

 

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

3 thoughts on “ঘরে বসেই জাতীয় পরিচয়পত্র রেজিস্ট্রেশন ও সংশোধন করুন।

Leave a Reply

Your email address will not be published.