চুক্তিভিত্তিক নিয়ােজিত কর্মকর্তা/কর্মচারীদের বেতন, ভাতা ইত্যাদি নির্ধারণ ১৯৮৫

সরকারি, স্বায়ত্তশাসিত/ আধা-স্বয়ত্তশাসিত সংস্থা, কর্পোরেশন, লােকাল অথরিটি, ফাইন্যন্সিয়াল ইনস্টিটিউশন ইত্যাদি ক্ষেত্রে যাহারা পেনশন স্কিমের আওতাভুক্ত নহেন তাহারা যদি সরকারি কর্মকর্তা/ কর্মচারী হইতেন, তাহা হইলে তাহাদের চাকরির দৈর্ঘ্যতা ও অবসর গ্রহণের অব্যবহিত পূর্বে আহরিত শেষ বেতনের ভিত্তিতে যে গ্রস পেনশন প্রাপ্য হইতেন উহার সমপরিমাণ অংক চুক্তিভিত্তিক নিয়ােজিত পদের নির্ধারিত বেতন হইতে বাদ যাইবে। 

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার 

অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ

প্রবিধি-১ শাখা

অফিস স্মারক

নং-অম(বিধি-১)/১এস-২৫/৮৫/৯৩ তারিখ ২৫শে নভেম্বর, ১৯৮৫

বিষয়: চুক্তিভিত্তিক নিয়ােজিত কর্মকর্তা/কর্মচারীদের বেতন, ভাতা ইত্যাদি নির্ধারণ প্রসঙ্গে।

১। আদিষ্ট হইয়া জানান যাইতেছে যে, বহিরাগতসহ সামরিক, বেসামরিক, স্বায়ত্ত্বশাসিত/ আধা-স্বায়ত্ত্বশাসিত সংস্থা, কর্পোরেশন, লােকাল অথরিটি, ফাইনানসিয়াল ইনস্টিটিউশন ইত্যাদি সংস্থাসমূহের কতিপয় অবসরপ্রাপ্ত কর্মকর্তা/ কর্মচারী বিভিন্ন সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত/ আধা-স্বায়ত্তশাসিত সংস্থা, কর্পোরেশন, লােকাল অথরিটি, ফাইনানসিয়াল ইনস্টিটিউশন ইত্যাদি সংস্থাসমূহের বেসামরিক পদে বর্তমানে চুক্তিভিত্তিক নিয়ােজিত আছেন এবং ভবিষ্যতেও নিয়ােজিত হইতে পারেন। উল্লিখিত কর্মকর্তা/ কর্মচারীদের বেতন, ভাতা পুনঃনির্ধারণ/নির্ধারণের প্রশ্নটি কিছুকাল যাবৎ সরকারের সক্রিয় বিবেচনাধীন ছিল। পুঙ্খানুপুঙ্খরূপে বিচার বিবেচনাপূর্বক সরকার বহিরাগতগণ ছাড়া অন্যান্যদের জন্য নিম্নে বর্ণিত সিদ্ধান্ত গ্রহণ করিয়াছেন:

ক) ১-৬-১৯৮৫ তারিখের পূর্বে চুক্তিভিত্তিক নিয়ােজিত কর্মকর্তা/ কর্মচারী যাহাদের চুক্তির মেয়াদ ১-৬-১৯৮৫ বা উহার পর পর্যন্ত অব্যাহত আছে, তাহাদের বেতন (pay) ১-৬-১৯৮৫ তারিখ হইতে চুক্তিভিত্তিক নিয়ােজিত পদের উক্ত তারিখে প্রচলিত বেতন স্কেলের প্রারম্ভিক স্তর অথবা অবসর গ্রহণের অব্যাবহিত পূর্বে আহরিত শেষ বেতন এই দুই-এর মধ্যে যাহা অধিক হইবে উহা হইতে গ্রস পেনশন অংক/সমপরিমাণ অংক বাদ যাইবে।

খ) ১-৬-১৯৮৫ বা উহার পর যাহারা চুক্তিভিত্তিক নিয়ােজিত হইয়াছেন বা হইবেন, তাহাদের বেতন(pay) চুক্তিভিত্তিক পদের প্রচলিত বেতন স্কেলে নিম্নেবর্ণিত নীতিমালা অনুসরণে ধার্য হইবে:

১) অবসর গ্রহণের অব্যবহিত পূর্বে আহরিত শেষ বেতন (pay) যদি চুক্তিভিত্তিক নিয়ােজিত পদের বেতন স্কেলের সর্বনিম্ন ধাপের চাইতে কম হয়- তাহা হইলে উক্ত স্কেলের সর্বনিম্ন ধাপে বেতন নির্ধারিত হইবে এবং নির্ধারিত বেতনে হইতে গ্রস পেনশন অঙ্ক/ সমপরিমাণ অঙ্ক বাদ যাইবে।

২) অবসর গ্রহণের অব্যবহিত পূর্বে আহরিত শেষ বেতনে (pay) যদি চুক্তিভিত্তিক নিয়ােজিত পদের বেতন স্কেলের সর্বনিম্ন অথবা সর্বোচ্চ ধাপের সমান অথবা উহার মাঝামাঝি যে কোন স্থানে হয় তাহা হইলে আহরিত শেষ বেতন (pay) উক্ত স্কেলের কোন ধাপের সমান হইলে, উক্ত ধাপেই বেতন নির্ধারিত হইবে এবং ধাপে না মিলিলে অব্যবহিত নিম্নতর ধাপে বেতন নির্ধারিত হইবে। উভয় ক্ষেত্রেই নির্ধারিত বেতন হইতে গ্রস পেনশন অঙ্ক/ সমপরিমাণ অঙ্ক বাদ যাইবে।

৩) অবসর গ্রহণের অব্যবহিত পূর্বে আহরিত শেষ বেতন (pay) যদি চুক্তিভিত্তিক নিয়ােজিত পদের বেতন | স্কেলের সর্বোচ্চ ধাপের বেশী হয় তাহা হইলে শেষ আহরিত বেতনই চুক্তিভিত্তিক নিয়ােজিত পদের বেতন(Pav) হিসাবে নির্ধারিত হইবে এবং উক্ত নির্ধারিত বেতন বত হইবে এবং উক্ত নির্ধারিত বেতন হইতে গ্রস পেনশন অংক/সমপরিমাণ অংক বাদ যাইবে।

গ) উপরােক্ত ‘ক’ ও ‘খ’ উপ-অনুচ্ছেদ মােতাবেক ধার্যকৃত বেতন ছাড়াও চুক্তিভিত্তিক নিয়ােজিত পদের সহিত সংযুক্ত প্রাপ্য মাসিক হারে প্রচলিত ভাতাদি (মহার্ঘ ভাতা ছাড়া) প্রাপ্য হইবে, তবে শর্ত এই যে পেনশনভােগী ও চুক্তিভিত্তিক কর্মকর্তা/ কর্মচারী হিসাবে প্রাপ্য হইবে-উভয় ক্ষেত্র হইতে নহে। চুক্তিভিত্তিক কর্মচারী এই উভয় ক্ষেত্রেই প্রাপ্য হইবে- উভয় ক্ষেত্র হইতে নহে। চুক্তিভিত্তিক পদের সহিত এইরূপ ভাতাদি গ্রহণের ক্ষেত্রে সংশ্লিষ্ট বেতন বিলে এই মর্মে প্রত্যয়ন করিতে হইবে যে, পেনশনভােগী হিসাবে উক্ত ভাতা/ভাতাদি গ্রহণ করা হয় নাই এবং হইবে না।

ঘ) সরকারি, স্বায়ত্তশাসিত/ আধা-স্বয়ত্তশাসিত সংস্থা, কর্পোরেশন, লােকাল অথরিটি, ফাইন্যন্সিয়াল ইনস্টিটিউশন ইত্যাদি ক্ষেত্রে যাহারা পেনশন স্কিমের আওতাভুক্ত নহেন তাহারা যদি সরকারি কর্মকর্তা/ কর্মচারী হইতেন, তাহা হইলে তাহাদের চাকরির দৈর্ঘ্যতা ও অবসর গ্রহণের অব্যবহিত পূর্বে আহরিত শেষ বেতনের ভিত্তিতে যে গ্রস পেনশন প্রাপ্য হইতেন উহার সমপরিমাণ অংক চুক্তিভিত্তিক নিয়ােজিত পদের নির্ধারিত বেতন হইতে বাদ যাইবে।

ঙ) অত্র আদেশ জারির পূর্বে চুক্তিভিত্তিক নিয়ােজিত কর্মকর্তা/ কর্মচারীগণকে, সম্পাদিত চুক্তির শর্তাবলী মােতাবেক বেতন ও ভাতা (মহার্ঘ ভাতাসহ) গ্রহণের পক্ষে অথবা চুক্তিভিত্তিক নিয়ােজিত পদের ১-৬-১৯৮৫ তারিখ হইতে প্রচলিত বেতন স্কেলে উপরােল্লিখিত নীতিমালা অনুসরণে বেতন (pay) নির্ধারণ এবং ভাতাদি গ্রহণের পক্ষে সংশ্লিষ্ট অডিট অফিসে option প্রেরণ করিতে হইবে এবং প্রদত্ত option চূড়ান্ত বলিয়া গণ্য হইবে। ৩১-১২-১৯৮৫ইং তারিখের মধ্যে option প্রদান না করিলে অত্র আদেশানুযায়ী বেতন, ভাতাদি গ্রহণের পক্ষে option প্রদান করা হইয়াছে বলিয়া গণ্য হইবে। অত্র আদেশানুযায়ী বেতন, ভাতা, ইত্যাদি গ্রহণ ক্ষেত্রে পূর্ব আহরিত সংশ্লিষ্ট বেতন, ভাতা ইত্যাদি সমন্বয় করিতে হইবে।

চ) চুক্তিভিত্তিক নিয়ােগকালীন চাকরির জন্য কোন বর্ধিত পেনশন বা ইনক্রিমেন্ট প্রাপ্য হইবে না।

২। বেতন, ভাতা, ইত্যাদি সম্বন্ধে অত্র আদেশে যাহা উল্লেখ করা হইয়াছে তাহা সত্ত্বেও চুক্তি মােতাবেক দেয় বেতন, ভাতা, ইত্যাদির ক্ষেত্রে সরকার কর্তৃক জারিকৃত যে কোন আদেশ প্রযােজ্য হইবে।

৩। বহিরাগতগণের চুক্তিভিত্তিক নিয়ােগের বেতন, ভাতা ইত্যাদি নির্ধারণ সংক্রান্ত শর্তাবলী যথারীতি প্রতি ক্ষেত্রে গুনাগুণ বিবেচনা করিয়া সংস্থাপন মন্ত্রণালয় ও অর্থ বিভাগের মধ্যে আলােচনাক্রমে স্থির করা হইবে এবং তদানুযায়ী সরকারি আদেশ জারি করা হইবে।

৪। অত্র আদেশ ১-৬-১৯৮৫ ইং তারিখ হইতে কার্যকর বলিয়া গণ্য হইবে।

৫। অত্র আদেশের পরিপন্থী পূর্ববর্তী সকল আদেশ/নির্দেশাবলীর সংশ্লিষ্ট ধারাসমূহ বাতিল বলিয়া গণ্য হইবে।

ব্যাখ্যা: ১) বেসামরিক কর্মকর্তা/ কর্মচারীদের ক্ষেত্রে বেতন (pay) বলিতে মূল বেতন বুঝাইবে।

২) সামরিক কর্মকর্তা/ কর্মচারীদের ক্ষেত্রে বেতন (pay) বলিতে রেংক পে, কমান্ড/ স্টাফ/ চার্জ। ইনস্ট্রাকশনাল পে, কোয়ালিফিকেশন পে এবং ডিস্টার্বেন্স পে বুঝাইবে। তবে শর্ত এই যে, রেংক পে ছাড়া অন্যান্য পে অবসর গ্রহণ/ রিলিজ/ ছুটি/ অবসর প্রস্তুতি ছুটির পূর্বে তিন বা তিনের অধিক বৎসর বিরতিহীনভাবে আহরণ করিতে হইবে।

৩) ‘গ্রস পেনশন’ (Gross Pension) বলিতে কমুটেশন এবং/ অথবা সমর্পণপূর্ব পেনশন (Pension before Commutation and/or surrender) বুঝাইবে। উল্লেখ্য যে, বিশেষ অতিরিক্ত পেনশনও (যদি থাকে) উহা গ্রস পেনশনের অন্তর্ভুক্ত হইবে।

৪) অত্র আদেশের ১ম অনুচ্ছেদের ‘ক’ ও ‘খ’ উপ-অনুচ্ছেদে উল্লিখিত ‘সমপরিমাণ অংক বুঝাইতে উক্ত অনুচ্ছেদের উপ-অনুচ্ছেদ ‘ঘ’-তে উল্লিখিত সমপরিমাণ অংক’ বুঝাইবে।

এ, কে, এম, রশিদ উদ্দিন

উপ-সচিব (বিধি)

চুক্তিভিত্তিক নিয়ােজিত কর্মকর্তা/কর্মচারীদের বেতন, ভাতা ইত্যাদি নির্ধারণ ১৯৮৫ : ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published.

close