চুক্তিভিত্তিক নিয়োজিতদের বেতন ভাতা ও পেনশন সংক্রান্ত বিধান-২০১৬

অর্থ বিভাগের প্রবিধি-২ অধি শাখার ২৬ জানুয়ারি, ২০১৬ তারিখের একই তারিখ ও স্মারকের স্থলাভিষিক্ত প্রজ্ঞাপন নং ০৭.০০. ০০০০. ১৭২. ৩১. ০০৪.১৩.০৭ “এসআরও নং ৩৬৯ -আইন/২০১৫ এর মাধ্যমে ১ জুলাই, ২০১৫ খ্রি: তারিখ থেকে জাতীয় বেতন স্কেল, ২০১৫ কার্যকর হওয়ায় সরকারি/স্ব শাসিত প্রতিষ্ঠান , রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও অর্থ লগ্নী প্রতিষ্ঠানসহ প্রজাতন্ত্রের বিভিন্ন বেসামরিক পদে জনস্বার্থে যারা চুক্তিভিত্তিক নিয়োজিত হয়েছেন বা হবেন তাদের বেতন ভাতা ও অন্যান্য সুবিধাদি নির্ধারণ বিষয়ে সরকার নিম্নরূপ সিদ্ধান্ত গ্রহণ করেছেন:

১) ১ জুলাই, ২০১৫ খ্রি: তারিখের পূর্বে চুক্তিভিত্তিক নিয়োজিত কর্মচারী যাদের চুক্তির মেয়াদ ১ জুলাই, ২০১৫ খ্রি: তারিখ বা তারপর পর্যন্ত অব্যাহত আছে তাদের বেতন ১ জুলাই, ২০১৫ খ্রি: তারিখ হতে চুক্তিভিত্তিক নিয়োজিত পদের উক্ত তারিখে প্রচলিত বেতন স্কেলের ভিত্তিতে নির্ধারণ করতে হবে। তারা ১ জুলাই, ২০১৫ খ্রি: তারিখ থেকে চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ, ২০১৫ এর অনুচ্ছেদ ১ (৩) (ক) এবং ১ (৩) (গ) অনুযায়ী বর্ধিত হারে বেতন এবং সরকারের সাথে সম্পাদিত চুক্তি অনুযায়ী তাদের ক্ষেত্রে প্রযোজ্য ভাতাদি প্রাপ্য হবেন। ১ জুলাই, ২০১৫ খ্রি: তারিখ বা তার পরে যারা চুক্তিভিত্তিক নিয়োজিত হয়েছেন তাদের বেতন ভাতা নির্ধারনের ক্ষেত্রে এ বিধান প্রযোজ্য হইবে।

২) ১ জুলাই ২০১৫ খ্রি: তারিখ বা তারপরে যারা চুক্তিভিত্তিক পদে নিয়োজিত হবেন তাদের ক্ষেত্রে অবসর গ্রহণের অব্যবহিত পূর্বে আহরিত শেষ বেতন (Last Pay) চুক্তিভিত্তিক নিয়োজিত পদের বেতন হিসেবে নির্ধারিত হবে। বিশেষ ক্ষেত্রে সরকার কর্তৃক নির্ধারিত অথবা উভয় পক্ষের সম্মতিতে সরকারের সাথে সম্পাদিত চুক্তি অনুযায়ী নির্ধারিত বেতনই চুক্তিভিত্তিক নিয়োজিত পদের বেতন হিসেবে নির্ধারিত হবে।

৩) নির্ধারিত বেতন (চুক্তিভিত্তিক ) হতে নির্ধারিত গ্রস পেনশন (কম্যুটেশন/সমর্পণ করার পূর্বের অংক) এবং বিশেষ অতিরিক্ত পেনশন, যদি থাকে, বাদ যাবে না।

৪) চুক্তিভিত্তিক নিয়োগকারনি চাকরির জন্য কোন ইনক্রিমেন্ট, আনুতোষিক, বর্ধিত পেনশন প্রদেয় হবে না।

৫। অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী ব্যতীত অন্যান্যদের চুক্তিভিত্তিক নিয়োগের বেতন-ভাতা ইত্যাদি সংক্রান্ত শর্তাবলী যথারীতি প্রতি ক্ষেত্রে গুণাগুন বিবেচনা করে জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগের মধ্যে সমন্বয়ের মাধ্যমে স্থির করা হবে এবং তদানুযায়ী চুক্তিপত্র সম্পাদিত হবে।

৬। এ প্রজ্ঞানের পরিপন্থী পূর্ববর্তী সকল আদেশ/স্মারক নির্দেশাবলীর সংশ্লিষ্ট অংশ বাতিল বলে গণ্য হবে, তবে এ প্রজ্ঞাপনের সাথে সঙ্গতিপূর্ণ পূর্বে জারীকৃত সকল স্মারক বলবৎ থাকবে।

৭। বেতন ভাতা সম্পর্কে আদেশে যা উল্লেখ করা হয়ে তা সত্ত্বেও চুক্তি মোতাবেক দেয় বেতন, ভাতা ইত্যাদির ক্ষেত্রে সরকার কর্তৃক পরবর্তীকালে বিভিন্ন সময় জারীকৃত আদেশ প্রযোজ্য হবে।

৮। এসআরও নং-৩৬৯ আইন/২০১৫ মোতাবেক এ প্রজ্ঞাপন ১ জুলাই, ২০১৫ খ্রি: তারিখে কার্যকর হয়েছে বলে গণ্য হবে।”

চুক্তিভিত্তিক নিয়োজিতদের বেতন ভাতা ও পেনশন সংক্রান্ত বিধান-২০১৬: ডাউনলোড

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

Leave a Reply