জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২৩ । পিতা মাতার জন্ম নিবন্ধন ও এনআইডি ছাড়াই সন্তানের জন্ম নিবন্ধন করা যায়

জন্ম নিবন্ধন মূলত সন্তান জন্মের ৪৫ দিনের মধ্যেই সম্পন্ন করে ফেলা উত্তম। অনেকেই বয়স কমানোর ধান্দায় থাকেন এটি করা কোন ভাবেই ঠিক নয়, জন্মটাই যদি ভুল বা অসত্য দিয়ে শুরু হয়, তবে জন্মই যেন মিথ্যা দিয়ে শুরু হল। চাকরি বা রিজিক আল্লাহ তা’য়ার হাতে কথাটি বিশ্বাস করলে কোন ভাবেই এটি ভাবা ঠিক হতে পারে না যে, জন্ম কয়েক বছর পরে দেখালে চাকরি পাওয়া সুযোগ বেড়ে যাবে।

যাহোক, আজ আমরা জানবো জন্ম নিবন্ধন ফি কত? হ্যাঁ জন্ম নিবন্ধন ফি এবং মৃত্যু নিবন্ধন ফি একই হারে প্রদান করতে হয়। কোন মৃত্যু সনদ এখন অনলাইনে পেতে জন্ম তার জন্ম সনদ থাক বা থাক, প্রথম জন্ম নিবন্ধন করিয়ে নিতে হবে তারপর মৃত্যু নিবন্ধন করাতে পারবেন।

তাই বয়স্ক বা শিশু যেই হোক না কেন তার জন্ম নিবন্ধন সম্পূর্ণ করুন। জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা ২০১৭ এর বিধি ২৩ এর উপ-বিধি (৭) এর ক্ষমতাবলে সরকার জন্ম ও মৃত্যু নিবন্ধন ফিস নিম্নোক্তভাবে পুন:নির্ধারণ করা হয়েছে। এরপরে আর ফি পুন:নির্ধারিত হয়নি।

  1.  জন্ম বা মৃত্যুর ৪৫ (পঁয়তাল্লিশ) দিন পর্যন্ত কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন বিনা ফিসে নিবন্ধন করা যাবে।
  2. জন্ম বা মৃত্যুর ৪৫ (পঁয়তাল্লিশ) দিন পর হইতে ৫ (পাঁচ) বৎসর পর্যন্ত কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন (সাকুল্যে) ২৫ টাকা দেশে নিবন্ধন করা যাবে।
  3. জন্ম বা মৃত্যুর ৫ (পাঁচ) বৎসর পর কোন ব্যক্তি জন্ম বা মৃত্যু নিবন্ধন (সাকুল্যে) ৫০ টাকা দেশে নিবন্ধন করা যাবে।
  4. জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন ফি ১০০  টাকা।
  5. জন্ম তারিখ ব্যতিত নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকানা ইত্যাদি অন্যান্য তথ্য সংশোধনের জন্য আবেদন ফি ৫০ টাকা বাংলাদেশে জন্ম হলে।
  6. বাংলা ও ইংরেজী উভয় ভাষায় মূল সনদ বা তথ্য সংশোধনের পর সনদের কপি সরবরাহ পাওয়া যাবে বিনা ফিসে।
  7. বাংলা ও ইংরেজী উভয় ভাষায় নকল সরবরাহ পাওয়া যাবে ৫০ টাকা ফি জমা করে।

উপরোক্ত ফিগুলো রাষ্ট্রপতির আদেশক্রমে নির্ধারণ করা হয়েছে।

জন্ম নিবন্ধন ফি ২০২৩

জন্ম-নিবন্ধন-ফি ২০২২

রেফারেন্স সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

 

বি:দ্র: আমি আপনাদের পরামর্শ দেব জন্ম নিবন্ধন বা মৃত্যু নিবন্ধন ফরম অনলাইনেই পূরণ করা যায়। তাই ভুলত্রুটি এড়াতে আপনি অনলাইনে নিবন্ধন কার্যক্রম সেরে ফেলুন। অতপর ইউনিয়ন পরিষদ বা পৌরসভায় দাখিল করে অনুমোদন করিয়ে স্বাক্ষর করিয়ে নিন। তাতে ভুল হওয়ার প্যারা থেকে বাঁচবেন।

 

জন্ম ও মৃত্যু নিবন্ধন পুন:নির্ধারিত ফিস।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে [email protected] ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *