বাংলাদেশের সরকারি কর্মচারী/ কর্মকর্তাদের বেতন কাঠামো – সরকারি বেতন স্কেল ২০১৫ – চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ ২০১৫ pdf ডাউনলোড করুন।

জাতীয় বেতন স্কেল ২০১৮ গেজেট pdf – জাতীয় বেতন স্কেল ২০১৫ জারি হাওয়ার পর আর কোন পে স্কেল জারি হয়নি। প্রতি ৫ বছর পর পর পে স্কেল জারি হলেও গত ৭ বছরে আর কোন পে স্কেল জারি হয়নি। তাই জাতীয় বেতন স্কেল ২০১৮ গেজেট নামে কোন পে স্কেল গেজেট নাই। সরকারি কর্মচারীদের বেতন ভাতা বৃদ্ধির জন্য একাধিক বার আন্দোলন হয়েছে কিন্তু জড়ালো কোন আন্দোলন বা সরকারি নজড় কাড়তে না পারায় ৯ম পে স্কেল জারি করেনি। নবম পে স্কেলের সর্বশেষ খবর

করোনাকাল অতিবাহিত হওয়ারপর বিশ্ব বাজার মন্দা হয়েছে। দেশের বাজারে পন্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি হয়েছে। তাছাড়া রাশিয়া ইউক্রেন যুদ্ধের ফলে আমদানি রপ্তানিতে বিশ্বব বাজার সহ আমাদের দেশেও ভাটা পড়েছে। চলতি অর্থ বছরেও দেশের বাজারে মূল্যস্ফিতি ৬.১৮ ছাড়িয়েছে। প্রতিবছর ৫% হারে সরকারি কর্মচারিদের বেতন বৃদ্ধি করা হয়। সে হিসাবে দেখা যাবে যে, প্রতি বছর যে হারে মূল্যস্ফিতি বা দ্রব্যমূল্য বৃদ্ধি পায় সেই হারে বেতন বৃদ্ধি হয়না। তাই দ্রব্য মূল্যের সাথে বেতন ভাতাদি এখন সঙ্গতিপূর্ণ নয়। তাছাড়া চলতি বছর দ্রব্যমূল্য ৫০% পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। তাই পে স্কেল জারি হওয়া আবশ্যক হয়ে পড়েছে। ৮ম জাতীয় পে-স্কেলের ধাপসমূহ ও গেজেট টি সংগ্রহে রাখুন।

জাতীয় বেতন স্কেল বা পে স্কেল হচ্ছে সকল সরকারি কর্মচারীদের বেতন ও ভাতাদি সংক্রান্ত যাবতীয় বিধি বিধান যে আদেশে বা গেজেটের মাধ্যমে অন্তর্ভুক্ত করা থাকে তাকে সাধারণত আমরা জাতীয় বেতন স্কেল বা পে স্কেল বলে থাকি। বাংলাদেশে সর্বশেষ জাতীয় বেতন স্কেল বা পে স্কেল জারি কারি করা হয় ১৫ ডিসেম্বর ২০১৫ তারিখে যা এখনও কার্যকর রয়েছে। জাতীয় বেতন স্কেল ২০১৫ গেজেটের কিছু গুরুত্বপূর্ণ অংশ গুলো আমরা এই পোস্টের মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরা হয়েছে। যদি আপনাদের জাতীয় বেতন স্কেল ২০১৫ বিস্তারিত গেজেটটি প্রয়োজন হয় তাহলে কষ্ট করে পোস্টে উল্লেখিত ডাউনলোড লিংক থেকে ডাউনলোড করে নিতে পারেন। amandment_pay scale_2015.pdf

জাতীয় বেতন স্কেল ২০১৫ PDF (Pay Scale 2015 PDF) সহ জাতীয় বেতন স্কেল ২০০৯ PDF (Pay Scale 2009 PDF) আপনারা ডাউনলোড করতে পারবেন বিডি সার্ভিস রুলস থেকে। বিডি সার্ভিস রুলসে আপনারা নিয়মিত সরকারি সকল পরিপত্র, প্রজ্ঞাপন, আদেশ, নীতিমালাসহ সার্বিক তথ্য আপলোড করে থাকে। তাই নিয়মিত তথ্য পেতে আমাদের সাথেই থাকুন।

বাংলাদেশের জাতীয় বেতন স্কেল ২০১৫ / যে স্কেলে বাংলাদেশের সরকারি কর্মচারী ও কর্মকর্তারা বেতন ভাতাদি পেয়ে থাকেন।

National Pay Scale 2015 । National Pay Scale in Bangladesh । Bangladeshi Natinal Pay Scale last Published

জাতীয় বেতন স্কেল ২০১৫ ইনক্রিমেন্ট, জাতীয় বেতন স্কেল ২০১৮ গেজেট pdf, বাংলাদেশ গেজেট ২০১৫ pdf, জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী প্রাপ্য মূল বেতন বিবরণী, জাতীয় বেতন স্কেল ২০০৯ গেজেট pdf download, চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ ২০১৫ pdf, জাতীয় বেতন স্কেল ২০১৫ ৭(১), জাতীয় বেতন স্কেল ২০১৫ ধাপ,

জাতীয় বেতন স্কেল ২০১৫ ইনক্রিমেন্ট, জাতীয় বেতন স্কেল ২০১৮ গেজেট pdf, বাংলাদেশ গেজেট ২০১৫ pdf, জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী প্রাপ্য মূল বেতন বিবরণী, জাতীয় বেতন স্কেল ২০০৯ গেজেট pdf download, চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ ২০১৫ pdf, জাতীয় বেতন স্কেল ২০১৫ ৭(১), জাতীয় বেতন স্কেল ২০১৫ ধাপ: ডাউনলোড

জাতীয় বেতন ও ভাতাদি আদেশ ২০১৫ তে কি আছে? সূচীপত্র আকাশে নিচে দেওয়া হল।

১। শিরোনাম, প্রবর্তন ও প্রয়োগ।

২। বেতন স্কেল ২০১৫ এর সংজ্ঞা।

৩। জাতীয় বেতন স্কেল ২০১৫।

৪। জাতীয় বেতনস্কেল ২০১৫ এর প্রাপ্যতা।

৫। জাতীয় বেতনস্কেল ২০১৫ এ বেতন নির্ধারণ।

৬। সিলেকশন গ্রেড স্কেল ও উচ্চতর স্কেল (টাইম স্কেল) এর বিলোপ।

৭। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী উচ্চতর গ্রেডের প্রাপ্যতা।

৮। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী কর্মচারীদের গ্রেডে ভিত্তিক পরিচিতি।

৯। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী পেনশন ও গ্র্যাচুইটি এবং সাধারণ ভবিষ্য তহবিল।

১০। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী অবসর ভোগীদের পেনশন, গ্র্যাচুইটি ও ছুটি নগদায়ন।

১১। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বেতন নির্ধারণের পর বার্ষিক বেতনবৃদ্ধি।

১২। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী প্রথম নিয়োগ প্রাপ্তিতে বেতন।

১৩। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী পদের পূর্ণ বেতন প্রাপ্তির শর্তাবলী।

১৪। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ভাতাদির প্রাপ্যতা।

১৫। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী চিকিৎসা ভাতা।

১৬। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বাংলা নববর্ষ ভাতা।

১৭। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বাড়ি ভাড়াভাতা।

১৮। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ভ্রমণ ভাতা।

২০। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী শিক্ষা সহায়ক ভাতা।

২১। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী টিফিন ভাতা।

২২। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী কার্যভার ভাতা।

২৩। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী যাতায়াত ভাতা।

২৪। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ধোলাই ভাতা।

২৫। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী আপ্যায়ন ভাতা।

২৬। ডোমেস্টিক এইড এলাউন্স।

২৭। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী পাহাড়ি ভাতা।

২৮। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী প্রশিক্ষণ প্রতিষ্ঠানে প্রেষণ ভাতা।

২৯। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ফায়ার সার্ভিস, আনসার, ভিডিপি, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা, র‌্যাপিড একশান ব্যাটালিয়ান (র‌্যাব) ও সেবিকাগণের (Nurses) জন্য প্রচলিত ভাতাদি।

৩০। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ঝুকিঁ ভাতা।

৩১। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী এনএসআই, ডিজিএফআই, এসএসএফ, পিজিআর, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এবং লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ এর কর্মচারীদের জন্য বিশেষ ভাতা/ বিশেষ গার্ড ভাতা / ঝুকিঁ ভাতাদি।

৩২। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী প্রেষণ ভাতা।

৩৩। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী আয়কর।

৩৪। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী অনলাইনে বেতন নির্ধারণ পদ্ধতি।

৩৫। বেতন স্কেল ২০১৫ অনুযায়ী রহিতকরণ ও হেফাজত।

জাতীয় বেতনস্কেল ২০১৫ অনুযায়ী বাড়ি ভাড়া কিভাবে নির্ধারিত হয়?

গ্রেড ১ -গ্রেড ২০ পর্যন্ত বাড়ি ভাড়া ২০২২– মূল বেতন ৯৭০০ পর্যন্ত ৬৫% অথবা ন্যূনতম ৫৬০০ টাকা (ঢাকার সিটি কর্পোরেশন), ৫৫% অথবা ন্যূনতম ৫০০০ টাকা (চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর, নারায়নগঞ্জ, গাজীপুর, সাভার পৌর), ৫০% অথবা ন্যূনতম ৪৫০০ টাকা (অন্যান্য স্থানের জন্য)। মূল বেতন ৯৭০১ হইতে ১৬০০০ পর্যন্ত ৬০% অথবা ন্যূনতম ৬৪০০ টাকা (ঢাকার সিটি কর্পোরেশন), ৫০% অথবা ন্যূনতম ৫৪০০ টাকা (চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর, নারায়নগঞ্জ, গাজীপুর, সাভার পৌর), ৪৫% অথবা ন্যূনতম ৪৮০০ টাকা (অন্যান্য স্থানের জন্য)। মূল বেতন ১৬০০১ হইতে ৩৫৫০০ পর্যন্ত ৫৫% অথবা ন্যূনতম ৯৬০০ টাকা (ঢাকার সিটি কর্পোরেশন), ৪৫% অথবা ন্যূনতম ৮০০০ টাকা (চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর, নারায়নগঞ্জ, গাজীপুর, সাভার পৌর), ৪০% অথবা ন্যূনতম ৭০০০ টাকা (অন্যান্য স্থানের জন্য)। মূল বেতন ৩৫৫০১ বা তদূর্ধ্ব ৫০% অথবা ন্যূনতম ১৯৫০০ টাকা (ঢাকার সিটি কর্পোরেশন), ৪০% অথবা ন্যূনতম ১৬০০০ টাকা (চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর, নারায়নগঞ্জ, গাজীপুর, সাভার পৌর), ৩৫% অথবা ন্যূনতম ১৩৮০০ টাকা (অন্যান্য স্থানের জন্য)। যে হারে সরকারি কর্মচারীদের বাড়ি ভাড়া নির্ধারণ করা হয় (Chart সহ)

Pay scale 2015 । জাতীয় বেতন স্কেল ২০১৫

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2981 posts and counting. See all posts by admin

One thought on “জাতীয় বেতন স্কেল ২০১৫ গেজেট ডাউনলোড । চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ ২০১৫ pdf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *