জুন মাসের বেতন-ভাতা পরবর্তী অর্থ বছরের বাজেট হতে যাবে।

সরকারি কর্মচারীদের বেতন ভাতাদি প্রস্তুতে Budget Estimate করার সময় জুলাই হতে জুন অর্থ বৎসর হিসাব করে প্রাতিষ্ঠানিক কোডের আওতাধীন বিভিন্ন অর্থনৈতিক কোডে ব্যয়ের হিসাব করেই বাজেট প্রস্তুত করা হয় ৷

বেতন ভাতাদির ক্ষেত্রে জুলাই মাসের জন্য যে বরাদ্দ হিসাব করা হয় তা জুন মাসের বেতন যা জুলাই মাসে পরিশোধ হয়ে থাকে৷ এইভাবে প্রতি বৎসর বেতন ভাতাদির বরাদ্দের হিসাব করা হয়৷ জুন মাসের বেতন এর হিসাবভূক্ত মাস জুলাই সে কারনে জুলাই মাসে বেতন ভাতা বাবদ যে বরাদ্দ রাখা হবে তা জুন মাসের বেতনের ব্যয় নির্বাহের জন্য বরাদ্দ৷ অর্থাৎ প্রস্তাবিত বাজেট বরাদ্দ ২০২০-২১ যা রাখা হয়েছে তা হতে জুন মাসের বেতন বিল হবে।

তবে হ্যাঁ, যদি কর্মচারীদের বেতন জুন মাসের বেতন জুন মাসেই হয় তাহলে ২০২১-২২ অর্থ বছরেই এন্ট্রি হবে কারণ অনেক ক্ষেত্রে ঈদের কারণে কর্মচারীদের বেতন ভাতাদি জুন মাসে হয়। না হলে জুলাই মাসে পরবর্তী অর্থ বছরে এন্ট্রি করা হবে।

আরেকটি বিষয় উন্নয়ন খাত হতে বেতন ভাতা উত্তোলন কারী হলে জুন মাসের বেতন ৩০শে জুনের মধ্যে হবে এবং জুন মাসে হিসাবভুক্ত হবে।

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: জুন/২০২২ মাসের বেতন ভাতা ২০২১-২২ অর্থবছরের আইবাসে এন্ট্রিকৃত অর্থ হতে ব্যয় হবে কি?
  • উত্তর: না, ২০২২-২৩ অর্থ বছরে এন্টি হবে।

  • প্রশ্ন: জুন/২০২২ মাসের বেতন ভাতা কেন ২০২১-২২ অর্থবছরের আইবাসে এন্ট্রি হবে না?
  • উত্তর: জুন/২২ এর বেতন ভাতা একাউন্টটিং হয় জুলাইয়ে। তাই ২০২১-২২ অর্থ বছরের বাজেট হতে দেওয়ার সুযোগ নেই। এটি ২০২২-২৩ অর্থ বছরে এন্ট্রি হবে।

জুন/২১ এর বিল যেমন ২০২১-২২ অর্থ বছর থেকে পরিশোধ করা হয়েছে, তেমনি জুন/২২ এর বিল ২০২২-২৩ অর্থবছরের বাজেট বরাদ্দ থেকে পরিশোধ হবে। চিন্তার কোন কারণ নেই। এজন্যই জুন (প্রি)/২২ লেখা থাকে।

Leave a Reply

Your email address will not be published.