দপ্তর প্রধানগণ অনুপস্থিতির তথ্য “ছুটি ও তথ্য সেল” কে অবহিত না করলেই বিপদ।

বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের অধীনস্ত সরকারি/আধা-সরকারি সংস্থা/অধিদপ্তর/পরিদপ্তরের জেলা পর্যায়ের দপ্তর প্রধানগণের জেলা সদর হইতে অনুস্থিতির তথ্য “ছুটি ও তথ্য সেল” হতে নিয়ে মন্ত্রী বা রাষ্ট্রপতি যাবেন সংশ্লিষ্ট জেলায়।

Key Point:

  • অনুপস্থিতি বা ছুটি সংক্রান্ত যাবতীয় তথ্য “ছুটি ও তথ্য সেল” এ অবহিত রাখতে হবে।
  • মহামান্য রাষ্ট্রপতি বা মন্ত্রীগণ সংশ্লিষ্ট জেলায় গেলে “ছুটি ও তথ্য সেল” হতে তথ্য নিয়ে ভিজিট/সফর  করতে যাবেন।
  • জেলা সদর ত্যাগ করতে হলে ছুটি ও তথ্য সেল এ তথ্য রেখে যেতে হবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সংস্থাপন মন্ত্রণালয়

শাখা জেএ-২

নং সম(জেএ-২)/১৫/৮৯-৭১২ তারিখ: ৯ অগ্রাহায়ন ১৩৯৭, ২৪ নভে: ১৯৯০ ইং

স্মারকপত্র

বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের অধীনস্থ সরকারি/আধা সরকারি সংস্থা/অধিদপ্তর/পরিদপ্তরের জেলা পর্যায়ের দপ্তর প্রধানগণের জেলা সদর হইতে অনুপস্থিত প্রসেঙ্গ।

বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের অধীনস্থ সরকারি/আধা সরকারি সংস্থা/অধিদপ্তর/পরিদপ্তরের জেলা পর্যায়ের দপ্তর প্রধানগণের জেলা সদর হইতে অনুপস্থিত সম্পর্কে সঠিক তথ্য সংগ্রহের উদ্দেশ্যে সরকার নিম্নরুপ সিদ্ধান্ত গ্রহণ করিয়াছেন।

(ক) সংস্থাপন মন্ত্রণালয়ের ১১-৩-১৯৮৯ ইং তারিখের, সম(জেএ-২)-১৫/৮৯-৫৬/১(১০০) নং স্মারকমূলে দেশের প্রতিটি জেলার জেলা প্রশাসকের দপ্তরে গঠিত “ছুটি সেল” এর নাম পরিবর্তন করিয়া “ছুটি ও তথ্য সেল” করা হইল। এই সেলগুলি জেলা পর্যায়ের সকল সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের অধীনস্থ সরকারি/আধা সরকারি সংস্থা/অধিদপ্তর/পরিদপ্তরের জেলা পর্যায়ের দপ্তর প্রধানগণের জেলা সদর হইতে অনুপস্থিত সম্পর্কে সঠিক তথ্যের ভান্ডার হিসাবে কাজ করিবে।

(খ) জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা জজ ব্যতিরেকে, জেলা পর্যায়ে কর্মরত সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত সকল অফিস প্রধানগণ নিজ নিজ যাবতীয় ছুটি, ভ্রমণ অথবা অন্য কোন কারণে স্বীয় জেলা সদর ত্যাগের পূর্বেই জেলা প্রশাসকের দপ্তরের গঠিত ছুটি ও তথ্য সেলে প্রয়োজনীয় তথ্যাদি সংযুক্ত ছক (পরিশিষ্ট-ক) অনুযায়ী নিয়মিতভাবে প্রেরণ করিবেন।

২। প্রতিটি মন্ত্রণালয়/বিভাগ তাহাদের অধীনস্থ সরকারি/আধা-সরকারি সংস্থা/স্বায়ত্তশাসিত বিভিন্ন সংস্থা/অধিদপ্তর/পরিদপ্তরের জেলা পর্যায়ের দপ্তর প্রধানগণের নিকট উপরোক্ত সরকারি সিদ্ধান্তসমূহ সুষ্ঠুভাবে পালনের জন্য অবিলম্বে প্রেরণ করিবে।

৩। জেলা প্রশাসকগণ তাঁহাদের কার্যালয়ে “ছুটি ও তথ্য সেল” এর কার্যক্রম সম্পর্কে ব্যক্তিগতভাবে লক্ষ্য রাখিবেন। মহামান্য রাষ্ট্রপতি অথবা মাননীয় মন্ত্রী মহোদয়ের যে কোন জেলায় সফরকালে সংশ্লিষ্ট জেলা প্রশাসক পর্যায়ের দপ্তর প্রধানগণের অনুপস্থিতিতে সম্পর্কে “ছুটি ও তথ্য সেল” এ সংগৃহীত তথ্যের ভিত্তিতে মহামান্য রাষ্ট্রপতি বা মাননীয় মন্ত্রী মহোদয়গণকে অবহিত করিবেন।

কে এম রাব্বানী

সচিব

এ সংক্রান্ত স্মারক পত্রটির JPEG সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

পরিশেষে, পরামর্শ হলো আপনি উক্ত তথ্যগুলো জানুন এবং অপরকে জানান। আরও কোন তথ্য জানার থাকলে ইমেইল করুন: alaminmia.tangail@gmail.com এ।

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.