জাতীয় বেতন স্কেল ২০১৫ জারিতে টাইমস্কেল বিলুপ্ত হয় –দ্বিতীয় শ্রেনীর কর্মকর্তা হিসেবে যোগদানের তারিখ হতে ৩য় টাইমস্কেল প্রদান বিষয়ে সিদ্ধান্ত প্রদান করা হয়েছে– টাইম স্কেল ২০২৩

তৃতীয় টাইমস্কেলের আবেদন– গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরাে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, ৮৯/২, কাকরাইল, ঢাকার ০৫/০৯/২০২২ তারিখের ৪৯.০১.০০০০.০০২.১৮.০৭৪.১৮.১০ নং স্মারকের মাধ্যমে ১০ম গ্রেডের কর্মকর্তাদের ইন্সট্রাক্টরগণ (চীফ ইন্ট্রাক্টর ও ইন্সট্রাক্টর) ৩য় টাইমস্কেল মঞ্জুরীর জন্য আবেদনের প্রেক্ষিতে জবাব দেওয়া হয়েছে।

টাইম স্কেল ২০২২ – টাইমস্কেল কি? টাইম স্কেল মানে গ্রেডের উন্নতি। আপনি এখন যে গ্রেডে বেতন পাচ্ছেন সেই গ্রেড থেকে নির্দিষ্ট সময় পরপর প্রমোশন দেওয়া হয়। এটাই টাইমস্কেল। ২০১৫ সালের পে স্কেলের পর টাইমস্কেল রহিত করা হয়েছে। তবে ২০০৯ সালের পে স্কেলের পর প্রাপ্য টাইমস্কেল বকেয়া হিসেবে মঞ্জুর করা হচ্ছে।

ইন্ট্রাক্টরগণ মহামান্য রাষ্ট্রপতির আদেশ বলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১৯/১১/১৯৯৪ তারিখের ১৬৪ সংখ্যক প্রজ্ঞাপন মােতাবেক উপসহকারী প্রকৌশলীর সমমান ২য় শ্রেণির মর্যাদা প্রাপ্ত হওয়ায় বিধি মােতাবেক চাকরি ০৪ বছর পূর্তিতে ০১টি সিলেকশন গ্রেড এবং ৮ ও ১২ বছর পূর্তিতে ০২টি টাইমস্কেলের আর্থিক সুবিধা প্রাপ্ত হয়েছেন। ইন্ট্রাক্টরগণ যেহেতু ২য় শ্রেণির কর্মকর্তা হিসেবে গ্রেড এবং ০২টি টাইমস্কেল গ্রহণ করেছেন, সেক্ষেত্রে সিলেকশন গ্রেড ও টাইমস্কেল সংক্রান্ত বিধান মতে চাকরি ১৫ বছর পূর্তিতে তাঁদের ৩য় টাইম স্কেল প্রাপ্তির সুযােগ নেই। ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড মঞ্জুর হচ্ছে।

তৃতীয় টাইমস্কেল আর মঞ্জুরের কোন সুযোগ নেই / জাতীয় বেতন স্কেল ২০১৫ এরপর আর টাইমস্কেল প্রদান করা যাবে না।

জা:বে:স্কেল ২০১৫ এর পূর্বে ৩টি টাইমস্কেল প্রদান করা হত

দ্বিতীয় শ্রেনীর কর্মকর্তা হিসেবে যোগদানের তারিখ হতে ৩য় টাইমস্কেল প্রদান সংক্রান্ত: ডাউনলোড

ভূতাপেক্ষ টাইমস্কেল প্রাপ্তির শর্তসমূহ ২০২৩

  • একই পদে কর্মরত কোন কর্মচারী দুই বা ততােধিক উচ্চতর স্কেল (টাইমস্কেল/সিলেকশন গ্রেড (যে নামেই অভিহিত হউক) পাইয়া থাকিলে তিনি এই অনুচ্ছেদের অধীন উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন না।
  • একই পদে কর্মরত কোন কর্মচারী একটিমাত্র উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অভিহিত হউক) পাইয়া থাকিলে উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড পাইবার তারিখ হইতে পরবর্তী ৬(ছয়) বছর পূর্তির পর ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন।
  • একই পদে কর্মরত কর্মচারী কোন প্রকার উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অভিহিত হউক) না পাইয়া থাকিলে সন্তোষজনক চাকরির শর্তে তিনি ১০(দশ) বৎসর চাকরি পূর্তিতে ১১তম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড এবং পরবর্তী ৬ বছরে পদোন্নতি না পাইলে ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন।
  • জাতীয় বেতনস্কেল, ২০১৫. এর ৭(১) ও ৭(২) এ প্রদত্ত সুবিধা কোন ক্রমেই ১৫/১২/২০১৫ তারিখের পূর্বে প্রদান করা যাইবে না।

এখনও টাইমস্কেল মঞ্জুর হচ্ছে?

টাইম স্কেল প্রদান – জাতীয় বেতন স্কেল ২০১৫ এর ৪ ধারা মোতাবেক বিভাগীয় নিয়োগ ও পদোন্নতি কমিটির সুপারিশে এখানও বকেয়া টাইম স্কেল মঞ্জুর করা হচ্ছে! তবে কিছু শর্ত আরোপ করেই মঞ্জুর করা হচ্ছে। যেতেহু মামলা এখনও চূড়ান্ত রায় প্রকাশ হয়নি।  প্রাপ্যতা অবশ্যই ৩০ জুন ২০১৫ তারিখের পূর্বে হতে হবে। টাইম স্কেল পদোন্নতি পদ দাবি করার বিষয় নয়। অঙ্গীকার নামা গ্রহনের মাধ্য প্রাপ্যতার অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে।

উচ্চতর গ্রেড প্রাপ্তিতে ৫০০ টাকা বেতন বৃদ্ধি।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2984 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *