ডাকঘর সঞ্চয় ব্যাংকের ৩ বছর মেয়াদী হিসাবে ১১.২৮% সুদ!

সাধারণত যারা সঞ্চয়কৃত অর্থ নির্ধারণ সময়ের জন্য বিনিয়োগ করতে চান তাদের জন্য ৩ বছর মেয়াদী সঞ্চয় স্কীম একটি ভাল মানের বিনিয়োগের উৎস। আপনি চাইলে আপনার জমাকৃত ২ বা ৩ লক্ষ টাকা পোস্ট অফিসে গিয়ে ডাকঘর সঞ্চয় হিসাব খুলে জমা রাখতে পারেন। এতে ০৫ (পাঁচ) লক্ষ টাকা জমা করে রাখতে মেয়াদান্তে ১,৬৯,২০০/- টাকা মত মুনাফা সহ ৬,৬৯,২০০/- ফেরত পাবেন। উক্ত মুনাফা হতে বিধি মোতাবেক আয়কর কর্তন করে রাখা হবে। তবু আমি বলবো যে কোন ব্যাংকে বিনিয়োগের থেকে আপনি চাইলে ডাকঘর সঞ্চয় মেয়াদী হিসাবে বিনিয়োগ অধিক লাভজনক।

ডাকঘর সঞ্চয় ব্যাংক-মেয়াদী হিসাবঃ

  • (প্রবর্তনঃ ১৮৭২ খ্রিঃ)

১। মুনাফাঃ মেয়াদান্তে (৩ বছর) মুনাফা ১১.২৮%।

তবে ১ (এক) বছর, ২ (দুই) বছর অথবা ৩ (তিন) বছর মেয়াদী হিসাব খোলা যায়। এক্ষেত্রে মুনাফার হার ১ (এক) বছরের জন্য ১০.২০%, ২ (দুই) বছরের জন্য ১০.৭০% এবং ৩ (তিন) বছরের জন্য ১১.২৮%। আমানতকারী ইচ্ছা করলে প্রতি ৬ মাস অন্তর মুনাফা উত্তোলন করতে পারেন। সে ক্ষেত্রে ১ম বছরে ৯.০০%, ২য় বছরে ৯.৫০% এবং ৩য় বছরে ১০.০০% হারে মুনাফা প্রদেয়।

২। যারা বিনিয়োগ করতে পারবেনঃ

(ক) সকল শ্রেণী ও পেশার বাংলাদেশী নাগরিক।

(খ) নাবালকের পক্ষেও এ হিসাব খোলা যায়।

৩। বিনিয়োগের ঊর্ধ্বসীমাঃ একক হিসেবে ১০ লক্ষ টাকা এবং যুগ্ম হিসেবে ২০ লক্ষ টাকা।

৪। অন্যান্য সুবিধাঃ

(ক) সকল শ্রেণী ও পেশার বাংলাদেশী নাগরিক এ প্রকল্পে হিসাব খুলতে পারেন;

(খ) নমিনী নিয়োগ করা যায় / পরিবর্তন ও বাতিল করা যায়;

(গ) স্বয়ংক্রিয় পুনঃবিনিয়োগ সুবিধা পাওয়া যায়।

সূত্র: জাতীয় সঞ্চয় অধিদপ্তর

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে [email protected] ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *