দাপ্তরিক গাড়ি কর্মচারীদের ব্যক্তিগত কাজে ব্যবহার করা যাইবে।

সরকারি গাড়ি ব্যক্তিগত ব্যবহারের জন্য যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন গ্রহন করিতে হইবে এবং গাড়ীর পেমেন্ট দিতে হবে নিম্নরুপ হারে:

  • কিলোমিটারকে মাইলে রুপান্তর করতে হবে।
  • এ ভাড়া সাধারণত মাসিক/বাৎসরিক হিসাবে দিতে হয়।
  • কিস্তিতে /এককালিন চালানের মাধ্যমে এ ভাড়া সরকারি কোষাগারে জমা দিতে হবে।
  • যারা দপ্তরিক গাড়ি ব্যবহার করে অফিসে আসে তাদের এ ভাড়া প্রদান করতে হয়।
  • এক্ষেত্রে গাড়ি রিকুইজিশন দিয়ে নিতে হবে। দাপ্তরিক জরুরী কাজ বাদ দিয়ে তো আপনাকে ব্যক্তিগত কাজে গাড়ি দিবে না।

হারগুলো নিচে দেওয়া হলো:

  • বাস/মিনিবাস এর জন্য প্রতি মাইলে ৬০ পয়সা হারে/মাইল
  • মিনিবাস/মাইক্রোবাস এর জন্য প্রতি মাইলে ৪০ পয়সা/মাইল
অন পেমেন্ট গাড়ী ব্যবহারের পদ্ধতি

প্রধান সামরিক আইন প্রশাসকের সচিবালয় স্মারক নং ৭০০৯/২/Civ-1, তারিখ ২৭ জুলাই, ১৯৮২ ও ১২ ডিসেম্বর ১৯৮২ এবং সরকারি যানবাহন (ব্যবহার নিয়ন্ত্র) বিধিমালা, ১৯৮২ এখনও নিম্নোরুপ ভাবে কার্যকর রয়েছে। 

১। ব্যক্তিগত ব্যবহারের জন্য যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ করিতে হইবে এবং গাড়ীর সামনের বাম্পারে “অন পেমেন্ট” লিখিত বোর্ড লাগাইতে হইবে।

২। ভ্রমণকৃত দূরত্বের প্রতি কিলোমিারের জন্য দুই টাকা হিসাবে প্রদান করিতে হইবে। ভ্রমণের দূরত্ব হিসাবের সময় উক্ত গণকর্মচারীর অফিস বা বাসভবন এই দুই স্থানের যেই স্থান হইতে ভ্রমণ শুরু হইবে,, সেই স্থান হইতে দূরত্ব হিসাব করিতে হইবে এবং ভ্রমণ শেষে দুই স্থানের যেই স্থানে ভ্রমণ শেষে গাড়ি ত্যাগ করিবেন, সেই স্থান হইতে দূরত্ব শেষ হইবে।

৩। ভম্রণকৃত দূরত্বের জন্য প্রদত্ত অর্থ ছাড়াও যে সময় পর্যন্ত ব্যবহার করিবে, উক্ত সময়ের জন্য ঘন্টা প্রতি জীপ/কার ১০/- টাকা, মিনিবাস/মাইক্রোবাস ১৫/- টাকা ও বাস ২০/- টাকা হিসাবে প্রদান করিতে হইবে। সংশ্লিষ্ট কর্মকর্তার নিকট গাড়ী রিপোর্ট করার সময় হইতে সময় গণনা শুরু হইবে এবং উক্ত কর্মকর্তা যখন ব্যবহার শেষে গাড়ী ত্যাগ করিবেন, তখন সময় গণনা শেষ হইবে।

৪। বাস ভবনের ২৫ মাইলের অধিক দূরত্বে গাড়ী নেওয়া যাইবে না। তবে সরকারীভাবে স্বীকৃত পার্ক, বিনোদন কেন্দ্র ও ঐতিহাসিক স্থানসমূহ ভ্রমণের জন্য ত্রিশ মাইল পর্যন্ত দূরত্বে ভ্রমণ করা যাইবে।

৫। ১৮০০ সিসি বা ইহার অধিক ক্ষমতা সম্পন্ন গাড়ী ব্যক্তিগত উদ্দেশ্যে ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

৬। ব্যক্তিগত ব্যবহার অপেক্ষা অফিসিয়াল ব্যবহারকে অধিক গুরুত্ব প্রদান করিতে হইবে।

৭। অফিস বাসায় যাতায়াতের জন্য যুগ্ন সচিবগণ কার এবং অন্যান্যরা বাস/মিনিবাস ব্যবহার করিতে পারিবেন এবং এই জন্য প্রতি মাইলে কারের ক্ষেত্রে ষাট পয়সা, মিনিবাস/মাইক্রোবাসের ক্ষেত্রে ৪০ পয়সা এবং বাসের ক্ষেত্রে ২০ পয়সা হারে প্রদান করিতে হইবে। দূরত্ব নির্ণয় আঞ্চলিক পরিবহণ কর্তৃপক্ষ/জেলা প্রশাসনের অনুমোদিত চার্ট ব্যবহার করিতে হইবে।

বিশ্লেষণ: জনপ্রশাসন মন্ত্রণালয়ের বাজেট ও পরিবীক্ষণ শাখার অফিস আদেশ নং ০৫.০০.০০০০.১১৫.১৬.০১০.১২.২৯২(১৩৫) তারিখ: ১৭ এপ্রিল ২০১২ জারির কারণে অনুচ্ছেদ ২, ৩ ও ৭ তে বর্ণত হার ও মাইলের পরিবর্তে কিলোমিটার প্রতিস্থাপন করা হয়েছে।

দাপ্তরিক গাড়িতে চড়লে সর্বনিম্ন ৪০ পয়সা/মাইল হারে ভাড়া প্রদান করতে হবে সংক্রান্ত অনুচ্ছেদটি JPG কপি সংগ্রহ করতে পারেন: ডাউনলোড

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.