সরকারি গাড়ি ব্যক্তিগত ব্যবহারের জন্য যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন গ্রহন করিতে হইবে এবং গাড়ীর পেমেন্ট নির্ধারিত দিতে হবে –কিলোমিটারকে মাইলে রুপান্তর করতে হবে-Govt. Card Uses on Payment

সরকারি ফি বা ভাড়া দিয়ে কি গাড়ি ব্যবহার করা যাবে? এ ভাড়া সাধারণত মাসিক/বাৎসরিক হিসাবে দিতে হয়। কিস্তিতে /এককালিন চালানের মাধ্যমে এ ভাড়া সরকারি কোষাগারে জমা দিতে হবে। যারা দপ্তরিক গাড়ি ব্যবহার করে অফিসে আসে তাদের এ ভাড়া প্রদান করতে হয়। এক্ষেত্রে গাড়ি রিকুইজিশন দিয়ে নিতে হবে। দাপ্তরিক জরুরী কাজ বাদ দিয়ে তো আপনাকে ব্যক্তিগত কাজে গাড়ি দিবে না।

প্রতি কি:মি: ইউজ এর জন্য কি হারে ভাড়া দিতে হয়? বাস/মিনিবাস এর জন্য প্রতি মাইলে ৬০ পয়সা হারে/মাইল। মিনিবাস/মাইক্রোবাস এর জন্য প্রতি মাইলে ৪০ পয়সা/মাইল ভাড়া প্রদান করতে হয়। সরকারি কাজে গাড়ি ইনগেইজ না থাকলে কর্মচারীদের ব্যক্তিগত কাজে অনুমতি সাপেক্ষে ব্যবহার করা যায়।

অন পেমেন্ট গাড়ী ব্যবহারের পদ্ধতি কি? প্রধান সামরিক আইন প্রশাসকের সচিবালয় স্মারক নং ৭০০৯/২/Civ-1, তারিখ ২৭ জুলাই, ১৯৮২ ও ১২ ডিসেম্বর ১৯৮২ এবং সরকারি যানবাহন (ব্যবহার নিয়ন্ত্র) বিধিমালা, ১৯৮২ এখনও নিম্নোরুপ ভাবে কার্যকর রয়েছে।  ব্যক্তিগত ব্যবহারের জন্য যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ করিতে হইবে এবং গাড়ীর সামনের বাম্পারে “অন পেমেন্ট” লিখিত বোর্ড লাগাইতে হইবে।

On Payment Car Uses Policy । সরকারি গাড়ি ব্যবহার নীতিমালা বা নিয়ম

দাপ্তরিক গাড়ি কর্মচারীদের ব্যক্তিগত কাজে ব্যবহার করা যাইবে।

সরকারি গাড়ি ভাড়া হিসাব পদ্ধতি । কিভাবে দূরত্ব ও ভাড়া হিসাব করা হবে?

  • ভ্রমণকৃত দূরত্বের প্রতি কিলোমিারের জন্য দুই টাকা হিসাবে প্রদান করিতে হইবে। ভ্রমণের দূরত্ব হিসাবের সময় উক্ত গণকর্মচারীর অফিস বা বাসভবন এই দুই স্থানের যেই স্থান হইতে ভ্রমণ শুরু হইবে,, সেই স্থান হইতে দূরত্ব হিসাব করিতে হইবে এবং ভ্রমণ শেষে দুই স্থানের যেই স্থানে ভ্রমণ শেষে গাড়ি ত্যাগ করিবেন, সেই স্থান হইতে দূরত্ব শেষ হইবে।
  • ভ্রমণকৃত দূরত্বের জন্য প্রদত্ত অর্থ ছাড়াও যে সময় পর্যন্ত ব্যবহার করিবে, উক্ত সময়ের জন্য ঘন্টা প্রতি জীপ/কার ১০/- টাকা, মিনিবাস/মাইক্রোবাস ১৫/- টাকা ও বাস ২০/- টাকা হিসাবে প্রদান করিতে হইবে। সংশ্লিষ্ট কর্মকর্তার নিকট গাড়ী রিপোর্ট করার সময় হইতে সময় গণনা শুরু হইবে এবং উক্ত কর্মকর্তা যখন ব্যবহার শেষে গাড়ী ত্যাগ করিবেন, তখন সময় গণনা শেষ হইবে।
  • বাস ভবনের ২৫ মাইলের অধিক দূরত্বে গাড়ী নেওয়া যাইবে না। তবে সরকারীভাবে স্বীকৃত পার্ক, বিনোদন কেন্দ্র ও ঐতিহাসিক স্থানসমূহ ভ্রমণের জন্য ত্রিশ মাইল পর্যন্ত দূরত্বে ভ্রমণ করা যাইবে।

কত সিসি গাড়ি ব্যক্তিগত কাজে ব্যবহার করা যাবে না?

১৮০০ সিসি বা ইহার অধিক ক্ষমতা সম্পন্ন গাড়ী ব্যক্তিগত উদ্দেশ্যে ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ। ব্যক্তিগত ব্যবহার অপেক্ষা অফিসিয়াল ব্যবহারকে অধিক গুরুত্ব প্রদান করিতে হইবে। অফিস বাসায় যাতায়াতের জন্য যুগ্ন সচিবগণ কার এবং অন্যান্যরা বাস/মিনিবাস ব্যবহার করিতে পারিবেন এবং এই জন্য প্রতি মাইলে কারের ক্ষেত্রে ষাট পয়সা, মিনিবাস/মাইক্রোবাসের ক্ষেত্রে ৪০ পয়সা এবং বাসের ক্ষেত্রে ২০ পয়সা হারে প্রদান করিতে হইবে। দূরত্ব নির্ণয় আঞ্চলিক পরিবহণ কর্তৃপক্ষ/জেলা প্রশাসনের অনুমোদিত চার্ট ব্যবহার করিতে হইবে। বিশ্লেষণ: জনপ্রশাসন মন্ত্রণালয়ের বাজেট ও পরিবীক্ষণ শাখার অফিস আদেশ নং ০৫.০০.০০০০.১১৫.১৬.০১০.১২.২৯২(১৩৫) তারিখ: ১৭ এপ্রিল ২০১২ জারির কারণে অনুচ্ছেদ ২, ৩ ও ৭ তে বর্ণত হার ও মাইলের পরিবর্তে কিলোমিটার প্রতিস্থাপন করা হয়েছে।

দাপ্তরিক গাড়িতে চড়লে সর্বনিম্ন ৪০ পয়সা/মাইল হারে ভাড়া প্রদান করতে হবে সংক্রান্ত অনুচ্ছেদটি JPG কপি সংগ্রহ করতে পারেন: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2983 posts and counting. See all posts by admin

9 thoughts on “Govt. Car Uses on Payment । সরকারি গাড়ি কি কর্মচারীদের ব্যক্তিগত কাজে ব্যবহার করা যাইবে?

  • বিভিন্ন সরকারী অফিসে কর্মকর্তা/কর্মচারীগণের যাওয়া আসার জন্য যানবাহন সুবিধা প্রদান করা হয়ে থাকে। এই যানবাহন সেবা বিষয়ে বিস্তারিত জানতে চাই। কোন গ্রেডের কর্মচারীরা কোন ধরণের যানবাহনে উঠতে পারবে? যানবাহন ভাড়া নেয়া হলে কিকি জিনিস লক্ষ্য রাখতে হবে?
    যানবাহন ভাড়া নেয়ার ক্ষেত্রে কি কম কর্মকর্তা বা কম জনবল উল্লেখ করে শুধু মাত্র কর্মকর্তাদের জন্য গাড়ী ভাড়া নেয়ার সুযোগ আছে কিনা?

  • আমার বিষয়টি হচ্ছে কোন অফিসে ৯ম গ্রেড ও তদ্ধোর্ধ কর্মকর্তারা মাইক্রোবাস ভাড়া করলো কারণ বাস ভাড়া করার মতো উক্ত রুটে পর্যাপ্ত লোক নেই । তারপর নির্ধারণ করা হলো মাইক্রোবাসে উক্ত গ্রেডের নিম্নে যারা কর্মরত তাদের মাইক্রোবাসে যাতায়াতের পাধিকার নেই। আমি এই বিষয়ের কোন গেজেট বা নীতিমালা আছে কিনা যানতে চাইছি

  • আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বরকাতুহু। আমরা অনেকেই আছি যারা, সরকারি নিয়ম নীতি অনুসরণ না করে প্রতিষ্ঠানের গাড়ী নিয়ে বাড়িতে বা বেড়াতে চলে যাই। অপরদিকে আমাদের অধিনস্তদের জরুরী প্রয়োজন হলেও বিধিমালা থাকা সত্ত্বেও তারা গাড়ী পান না। উপরন্তু তাদেরকে ভ্যৎসনা করা হয়। বিষয়টি অতীব জরুরী ভিত্তিতে সমাধান কল্পে যথার্থ ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ করছি।

  • দপ্তরপ্রধান আশু সমাধান দিতে পারেন।

  • অনপেন্ট পদ্ধতিতে সরকারি গাড়ি ব্যবহারের ক্ষেত্রে জ্বালানী ব্যয় কে নির্বাহ করবে?

  • ব্যবহারকারী।

  • জনপ্রশাসন মন্ত্রণালয়ের বাজেট ও পরিবীক্ষণ শাখার অফিস আদেশ নং ০৫.০০.০০০০.১১৫.১৬.০১০.১২.২৯২(১৩৫) তারিখ: ১৭ এপ্রিল ২০১২
    এটার কপির লিংকও দিয়ে রাখতে পারেন।

    http://old.mopa.gov.bd/uploads/2015/archive/file106/budgetmonitoring-2012-292.PDF

  • কিলোমিটারপ্রতি ২ টাকা এবং অপেক্ষার সময় হিসেবে ঘণ্টা প্রতি টাকা- এটা কি জ্বালানি খরচের অতিরিক্তম হিসেবে দিতে হবে? নাকি জ্বালানি খরচ লাগবে না??

  • জ্বালানি খরচ লাগবে এবং অনপেমেন্ট ভাড়া দিতে হবে। ঘন্টা প্রতি নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *