পদোন্নতিপ্রাপ্ত উচ্চতর পদের পূর্ন বেতন প্রাপ্তির শর্তাবলী।

জাতীয় বেতন স্কেলের অনুচ্ছেদ ১৩ এর ১ উপানুচ্ছেদে বলা হয়েছে যে, কোন কর্মচারী কোন উচ্চতর পদে ও বেতনস্কেলে পদোন্নতি পাইলে অথবা তাঁহার পাওয়ার ক্ষেত্রে ঐ পদে পূর্ণ বেতন পাওয়ার জন্য তাঁহাকে নিম্নের সারণি উল্লিখিত চাকরির মেয়াদ পূর্ণ করিতে হইবে, যথা।-

গ্রেড-১ বেতন স্কেল টাকা ৭৮০০০ (নির্ধারিত) ন্যূনতম চাকরির মেয়াদ ২০ বৎসর।

গ্রেড-২ বেতন স্কেল টাকা ৬৬০০০-৭৬৪৯০ ন্যূনতম চাকরির মেয়াদ ১৭ বৎসর।

গ্রেড-৩ বেতন স্কেল টাকা ৫৬৫০০-৭৪৪০০ ন্যূনতম চাকরির মেয়াদ ১৪ বৎসর।

গ্রেড-৪ বেতন স্কেল টাকা ৫০০০০-৭১২০০ ন্যূনতম চাকরির মেয়াদ ১২ বৎসর।

গ্রেড-৫ বেতন স্কেল টাকা ৪৩০০০-৬৯৮৫০ ন্যূনতম চাকরির মেয়াদ ১০ বৎসর।

গ্রেড-৬ বেতন স্কেল টাকা ৩৫৫০০-৬৭০১০ ন্যূনতম চাকরির মেয়াদ ১০ বৎসর।

গ্রেড-৭ বেতন স্কেল টাকা ২৯০০০-৬৩৪১০ ন্যূনতম চাকরির মেয়াদ ৪ বৎসর।

(২) উপ-অনুচ্ছেদ (১) এ বর্ণিত চাকরির মেয়াদ বলিতে কেবল ৯ম বা তদুর্ধ্ব গ্রেডে নিয়োজিত প্রকৃত চাকরির মেয়া বুঝাইবে।

ব্যাখ্যা: যারা ৭ম গ্রেড হতে ১ম গ্রেড পর্যন্ত পদগুলোতে পদোন্নতি পাবেন,তাদের জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর ১৩ অনুচ্ছেদে উল্লেখিত পদোন্নতিপ্রাপ্ত গ্রেডে ও উল্লেখিত ন্যূনতম সময় পর্যন্ত চাকুরীর মেয়াদ পূর্ণ করতে হবে।অর্থাৎ উচ্চতর গ্রেডে পদোন্নতি পেলেও উক্ত নির্ধারিত চাকুরীর মেয়াদ পূর্ণ না করলে পদোন্নতি পদের বেতন স্কেল পাবেন না।যেমন: কেউ যদি ৬ষ্ঠ গ্রেড হতে ৫ম গ্রেডে পদোন্নতি পান এবং তার চাকুরীর মেয়াদ যদি ৮ বছর পূর্ণ হয়, তবে তার ৫ম গ্রেডে পদোন্নতিপ্রাপ্ত পদে ১০ বছর চাকুরীর মেয়াদ পূর্ণ না হওয়া পর্যন্ত ৫ম গ্রেডের বেতন পাবেন না।যেদিন ১০ বছর পূর্ণ হবে সেদিন হতে ৫ম গ্রেডে বেতন পাবেন।

সাধারণভাবে ৬ ও ৭ম গ্রেডে পদোন্নতি ও উচ্চতর গ্রেড পাওয়া পর্যন্ত ৪ বা ৫ বছর পূর্ন হয়। তাই অনেক কর্মকর্তারই এ শর্তের বিষয়টি আমলে নিতে হয় না। ৫-১ম গ্রেড পর্যন্ত বেতন স্কেল পাইতে অবশ্যই উল্লিখিত চাকরিকাল পূর্ণ করতে হয় তখনই স্পষ্টীকরনের প্রয়োজনীয়তা দেখা দেয়।

আসুন আরও স্পষ্ট করে জেনে নিই: চাকুরীতে যোগদানের ১০ বছর পূর্ণ হওয়ার পূর্বেই যদি প্রমোশন জণিত কারণে ৫ম গ্রেডে পদোন্নতি পাই, তবে সে ৫ম গ্রেডের কর্মকর্তা হবে কিন্তু ১০ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত ৫ম গ্রেডের সমস্ত সুবিধা (ভাতাদি সহ অন্যান্য) প্রাপ্যতা প্রাপ্য হবেন না, ১০ বছর চাকুরীকাল পূর্ণ হওয়ার সাথে সাথে ৫ম গ্রেডের সমস্ত সুবিধা প্রাপ্য হবে।

৮ম জাতীয় পে-স্কেলের ধাপসমূহ ও গেজেট টি সংগ্রহে রাখুন।

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.