পদোন্নতিপ্রাপ্ত উচ্চতর পদের পূর্ন বেতন প্রাপ্তির শর্তাবলী।

জাতীয় বেতন স্কেলের অনুচ্ছেদ ১৩ এর ১ উপানুচ্ছেদে বলা হয়েছে যে, কোন কর্মচারী কোন উচ্চতর পদে ও বেতনস্কেলে পদোন্নতি পাইলে অথবা তাঁহার পাওয়ার ক্ষেত্রে ঐ পদে পূর্ণ বেতন পাওয়ার জন্য তাঁহাকে নিম্নের সারণি উল্লিখিত চাকরির মেয়াদ পূর্ণ করিতে হইবে, যথা।-

গ্রেড-১ বেতন স্কেল টাকা ৭৮০০০ (নির্ধারিত) ন্যূনতম চাকরির মেয়াদ ২০ বৎসর।

গ্রেড-২ বেতন স্কেল টাকা ৬৬০০০-৭৬৪৯০ ন্যূনতম চাকরির মেয়াদ ১৭ বৎসর।

গ্রেড-৩ বেতন স্কেল টাকা ৫৬৫০০-৭৪৪০০ ন্যূনতম চাকরির মেয়াদ ১৪ বৎসর।

গ্রেড-৪ বেতন স্কেল টাকা ৫০০০০-৭১২০০ ন্যূনতম চাকরির মেয়াদ ১২ বৎসর।

গ্রেড-৫ বেতন স্কেল টাকা ৪৩০০০-৬৯৮৫০ ন্যূনতম চাকরির মেয়াদ ১০ বৎসর।

গ্রেড-৬ বেতন স্কেল টাকা ৩৫৫০০-৬৭০১০ ন্যূনতম চাকরির মেয়াদ ১০ বৎসর।

গ্রেড-৭ বেতন স্কেল টাকা ২৯০০০-৬৩৪১০ ন্যূনতম চাকরির মেয়াদ ৪ বৎসর।

(২) উপ-অনুচ্ছেদ (১) এ বর্ণিত চাকরির মেয়াদ বলিতে কেবল ৯ম বা তদুর্ধ্ব গ্রেডে নিয়োজিত প্রকৃত চাকরির মেয়া বুঝাইবে।

ব্যাখ্যা: যারা ৭ম গ্রেড হতে ১ম গ্রেড পর্যন্ত পদগুলোতে পদোন্নতি পাবেন,তাদের জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর ১৩ অনুচ্ছেদে উল্লেখিত পদোন্নতিপ্রাপ্ত গ্রেডে ও উল্লেখিত ন্যূনতম সময় পর্যন্ত চাকুরীর মেয়াদ পূর্ণ করতে হবে।অর্থাৎ উচ্চতর গ্রেডে পদোন্নতি পেলেও উক্ত নির্ধারিত চাকুরীর মেয়াদ পূর্ণ না করলে পদোন্নতি পদের বেতন স্কেল পাবেন না।যেমন: কেউ যদি ৬ষ্ঠ গ্রেড হতে ৫ম গ্রেডে পদোন্নতি পান এবং তার চাকুরীর মেয়াদ যদি ৮ বছর পূর্ণ হয়, তবে তার ৫ম গ্রেডে পদোন্নতিপ্রাপ্ত পদে ১০ বছর চাকুরীর মেয়াদ পূর্ণ না হওয়া পর্যন্ত ৫ম গ্রেডের বেতন পাবেন না।যেদিন ১০ বছর পূর্ণ হবে সেদিন হতে ৫ম গ্রেডে বেতন পাবেন।

সাধারণভাবে ৬ ও ৭ম গ্রেডে পদোন্নতি ও উচ্চতর গ্রেড পাওয়া পর্যন্ত ৪ বা ৫ বছর পূর্ন হয়। তাই অনেক কর্মকর্তারই এ শর্তের বিষয়টি আমলে নিতে হয় না। ৫-১ম গ্রেড পর্যন্ত বেতন স্কেল পাইতে অবশ্যই উল্লিখিত চাকরিকাল পূর্ণ করতে হয় তখনই স্পষ্টীকরনের প্রয়োজনীয়তা দেখা দেয়।

আসুন আরও স্পষ্ট করে জেনে নিই: চাকুরীতে যোগদানের ১০ বছর পূর্ণ হওয়ার পূর্বেই যদি প্রমোশন জণিত কারণে ৫ম গ্রেডে পদোন্নতি পাই, তবে সে ৫ম গ্রেডের কর্মকর্তা হবে কিন্তু ১০ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত ৫ম গ্রেডের সমস্ত সুবিধা (ভাতাদি সহ অন্যান্য) প্রাপ্যতা প্রাপ্য হবেন না, ১০ বছর চাকুরীকাল পূর্ণ হওয়ার সাথে সাথে ৫ম গ্রেডের সমস্ত সুবিধা প্রাপ্য হবে।

৮ম জাতীয় পে-স্কেলের ধাপসমূহ ও গেজেট টি সংগ্রহে রাখুন।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2959 posts and counting. See all posts by admin

2 thoughts on “পদোন্নতিপ্রাপ্ত উচ্চতর পদের পূর্ন বেতন প্রাপ্তির শর্তাবলী।

  • আসসালামু আলাইকুম স্যার, কেমন আছেন? আশাকরি ভালো আছেন। আমি বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজে হিসাবরক্ষণ কর্মকর্তা হিসেবে কর্মরত আছি। আমাদের এই প্রতিষ্ঠান বেসরকারি হলেও আর্থিক সকল সুযোগ-সুবিধা সরকারি নিয়মেই প্রদান করে। এই প্রতিষ্ঠান উচ্চমাধ্যমিক পর্যন্ত। যদিও উচ্চমাধ্যমিক পর্যায়ে উপাধ্যক্ষ পদ নেই কিন্তু আমাদের প্রতিষ্ঠানে একজন উপাধ্যক্ষ রয়েছেন। যিনি অক্টোবর ২০০৯ সালে ২২,০০০ টাকা বেতন স্কেলে যোগদান করলেও প্রতিষ্ঠানের নিজস্ব বিধি অনুযায়ী পদের কারণে ২০১৫ সালে তিনি সহযোগী অধ্যাপকদের বেতন স্কেল ৪৩,০০০ টাকায় উত্তীর্ণ হয়েছেন। অক্টোবর ২০২১ তারিখে যোগদান হতে তার চাকুরি ১০ বছর পূর্ণ হয়েছে। তিনি ১০ বছর পূর্তির কারণে ১ম উচ্চতর বেতন স্কেল প্রাপ্তির জন্য আবেদন করেছেন।

    প্রশ্ন হলো – তিনি কি ১০ বছর পূর্তির জন্য ১ম উচ্চতর বেতন স্কেল পাবেন? বা পেলেও কোন বেতন স্কেল পাবেন?

  • উত্তীর্ণ হয়েছেন বলতে কি বুঝিয়েছেন? বেতন স্কেলে উন্নীত হয়েছেন? নাকি পদোন্নতি পেয়ে ৪৩০০০ টাকা অর্থাৎ ৫ম গ্রেডে এসেছেন? যদি পদোন্নতি পেয়ে থাকেন বা উন্নীত হয়ে থাকেন ২০১৫ সালে তবে তার উচ্চতর গ্রেডে প্রাপ্যতার হিসাব ২০১৫ সাল থেকে হবে। ১০ বছর পূর্তিতে তিনি ৪র্থ গ্রেডে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *