পেনশন সহজীকরণ আদেশ ২০০৯

অবসর গ্রহণকারী সরকারি চাকুরে ও সরকারি চাকুরের মৃত্যুর ক্ষেত্রে তাঁহাদের পরিবারবর্গের অবসরজনিত সুবিধাদি সঠিক সময়ে প্রাপ্তি নিশ্চিত করিবার লক্ষ্যে সরকার অর্থ বিভাগের ২৩-০৬-১৪০৮ বং/০৮-১০-২০০১ খ্রি: তারিখে স্মারক নং-অম/অবি/বিধি-১/৩পি-২৬/৮৬ (অংশ-২)/১৩৫ এর মাধ্যমে জারিকৃত বেসামরিক সরকারি চাকুরেদের পেনশন মঞ্জুরি সংক্রান্ত প্রচলিত বিধি/পদ্ধতি সহজীকরণ আদেশ পর্যালোচনাপূর্বক পেনশন মঞ্জুরি ও পরিশোধ সংক্রান্ত বিধি/পদ্ধতি আরও অধিকতর সহজীকরণ করিল।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ

প্রবিধি অনুবিভাগ

প্রবিধি শাখা-১

নং-অম/অবি/প্রবি-১/৩পি-২/২০০৫(অংশ-১)/৫; তারিখ: ২৭ জানুয়ারি ২০০৯

স্মারক

বিষয়: বেসামরিক সরকারি চাকুরেদের পেনশন মঞ্জুরি ও পরিশোধ সংক্রান্ত বিধি/পদ্ধতি অধিকতর সহজীকরণ প্রসংগে।

অবসর গ্রহণকারী সরকারি চাকুরে ও সরকারি চাকুরের মৃত্যুর ক্ষেত্রে তাঁহাদের পরিবারবর্গের অবসরজনিত সুবিধাদি সঠিক সময়ে প্রাপ্তি নিশ্চিত করিবার লক্ষ্যে সরকার অর্থ বিভাগের ২৩-০৬-১৪০৮ বং/০৮-১০-২০০১ খ্রি: তারিখে স্মারক নং-অম/অবি/বিধি-১/৩পি-২৬/৮৬ (অংশ-২)/১৩৫ এর মাধ্যমে জারিকৃত বেসামরিক সরকারি চাকুরেদের পেনশন মঞ্জুরি সংক্রান্ত প্রচলিত বিধি/পদ্ধতি সহজীকরণ আদেশ পর্যালোচনাপূর্বক পেনশন মঞ্জুরি ও পরিশোধ সংক্রান্ত বিধি/পদ্ধতি আরও অধিকতর সহজীকরণ করিয়া উক্ত স্মারকটি নিম্নরূপভাবে প্রতিস্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করিয়াছে:-

২.০০। অবসরজনিত পেনশন।

৩.০০। পারিবারিক পেনশন।

৪.০০। পেনশন সংক্রান্ত অন্যান্য বিষয়াবলী।

৫। এই স্মারকে বর্ণিত সিদ্ধান্ত সমূহ অবিলম্বে কার্যকর হইবে।

৬। এই স্মারকবলে পেনশন সংক্রান্ত প্রচলিত বিধি /পদ্ধতি এবং আদেশ/স্মারক ইত্যাদি সংশ্লিষ্ট অংশ সংশোধিত হইয়াছে বলিয়া গণ্য হইবে।

৭। এই স্মারকে বর্ণিত হয় নাই এমন কোন বিষয় সম্পর্কে বর্তমানে প্রচলিত বিধি বিধান/পদ্ধতি/ আদেশ সমূহ পরিবর্তন/ পরিবর্ধন/সংশোধন না হওয়া পর্যন্ত বলবৎ থাকিবে।

প্রণব চক্রবর্তী

যুগ্ন সচিব (প্রবিধি)

অর্থ বিভাগ

ফোন: ৭১৬৪৫২২

পেনশন সহজীকরণ আদেশ ২০০৯: ডাউনলোড

পেনশন বিধিমালা ২০২০

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.