প্রধান শিক্ষকের অনুপস্থিতিতে তাঁর দায়িত্ব পালন সংক্রান্ত।

বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক থাকা অবস্থায় তাঁকে ভিন্ন অপর কোন শিক্ষককে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দায়িত্বভার অর্পণ করা যাবে না। সহকারী প্রধান শিক্ষকের পক্ষে কোন দায়িত্ব গ্রহণে অপরগতা প্রকাশ অসদাচরণ বলে গণ্য হবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

শিক্ষা মন্ত্রণালয়

সংখ্যা: শিম/শা:১১/৩-৯/২০১১/২৫৬ তারিখ: ০৬ জুন ২০১১

পরিপত্র

বিষয়: প্রধান শিক্ষকের অনুপস্থিতিতে তাঁর দায়িত্ব পালন।

লক্ষ্য করা যাচ্ছে যে, কোন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ অবসর গ্রহণের কারণে শূন্য হলে অথবা তিনি অসুস্থ হলে বা ছুটিতে থাকলে বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষককে প্রধান শিক্ষকের দায়িত্ব প্রদান না করে অপর কোন কনিষ্ঠ সহকারী শিক্ষককে দায়িত্ব প্রদান করা হচ্ছে। জ্যেষ্ঠ শিক্ষককে বাদ দিয়ে কনিষ্ঠ শিক্ষককে দায়িত্ব দেওয়ায় বিদ্যালয়ের প্রশাসনিক শৃংখলা ব্যাহত হয় ফলে বিদ্যালয়ের লেখাপড়ার পরিবেশ বিঘ্নিত হয়। উদ্ভূত প্রেক্ষাপটে সরকার প্রধান শিক্ষকের অনুপস্থিতিতে তাঁর দায়িত্ব পালনের বিষয়ে নিম্নরূপ সিদ্ধান্ত গ্রহণ করেছে:

২। বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক থাকা অবস্থায় তাঁকে ভিন্ন অপর কোন শিক্ষককে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দায়িত্বভার অর্পণ করা যাবে না। সহকারী প্রধান শিক্ষকের পক্ষে কোন দায়িত্ব গ্রহণে অপরগতা প্রকাশ অসদাচরণ বলে গণ্য হবে।

৩। বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক না থাকলে জ্যেষ্ঠতম সহকারী শিক্ষক প্রধান শিক্ষকের দায়িত্বভার পালন করবেন। জ্যেষ্ঠতম সহকারী শিক্ষক নির্বাচনের ক্ষেত্রে এমপিওভূক্তির তারিখ, একই তারিখে এমপিওভূক্ত হলে যোগদানের তারিখ এবং যোগদানের তারিখ একই হলে বয়সের দিক হতে বয়োজ্যেষ্ঠ সহকারী শিক্ষককে দায়িত্ব প্রদান করতে হবে। একইভাবে একই বয়সের দু’জন হলে উচ্চতর শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন শিক্ষককে জ্যেষ্ঠ গণ্য করা যাবে।

৪। জনস্বার্থে এ আদেশ জারি করা হল এবং তা অবিলম্বে কার্যকর হবে।

স্বাক্ষরিত

ড. কামাল আবদুল নাসের চৌধুরী

সচিব

প্রধান শিক্সকের অনুপস্থিতিতে তাঁর দায়িত্ব পালন সংক্রান্ত: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2958 posts and counting. See all posts by admin

2 thoughts on “প্রধান শিক্ষকের অনুপস্থিতিতে তাঁর দায়িত্ব পালন সংক্রান্ত।

  • যদি উপরিযুক্ত সকল শর্ত লঙ্ঘন করে কনিষ্ঠ সহকারী শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্ব প্রদান করা হয় তাহলে কি কোন শাস্তির বিধান আছে?দয়া করে জানাবেন।

  • শাস্তি বলতে উর্ধ্বতন কর্তৃপক্ষ দায়িত্ব পরিবর্তন করে দিবে। আদেশ অমান্য করার জন্য শাস্তি হিসেবে বদলি বা কৈফিয়ত তলব করতে পারে। যদি দৃষ্টি গোচর হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *