বাংলাদেশ সার্ভিস রুলস প্রণয়নের প্রেক্ষাপট

বাংলাদেশ সার্ভিস রুলস বা বিএসআর চালু হওয়ার পিছনে ইতিহাস রয়েছে। ঠিক কবে চালু হয় বিএসআর সে বিষয়েই আজ তথ্য দেয়া হবে। তদানীন্তন প্রাদেশিক সরকারের নিয়ন্ত্রণাধীন কর্মচারীদের জন্য প্রণীত হইলেও রাষ্ট্রপতির উক্ত আদেশের অনুচ্ছেদ-৮ এর মর্মানুসারে ইহা বাংলাদেশ সরকারের নিয়ন্ত্রণাধীন সকল সরকারী কর্মচারীদের জন্য প্রযােজ্য।

বিএসআর চালুর পটভূমি

ইন্ডিয়া এ্যাক্ট, ১৯৩৫ এর ধারা ২৪১ এর ক্ষমতাবলে প্রণীত সার্ভিস রুল্লসটি ১ মে, ১৯৫৩ তারিয়ে তদানীন্তন প্রাদেশিক সরকারের নিয়ন্ত্রণাধীন সরকারী কর্মচারীদের জন্য ইস্ট বেঙ্গল সার্ভিস রুলস দুই পার্টে (খভে) জারি করা হয়। এই সার্ভিস রুস ১ মে, ১৯৫৩ তারিখে জারি করা হইলেও উহার ভূতাপেক্ষিক কার্যকারিতা দেওয়া হয় ১৫ আগস্ট, ১৯৪৭ তারিখ হইতে। পরবর্তী পর্যায়ে এই সার্ভিস রুলস এর নাম পরিবর্তনপূর্বক ইস্ট পাকিস্তান সার্ভিস রুলস রাখা হয়। 

বাংলাদেশ সৃষ্টির পর Bangladesh (Adoptation of Existing Bangladesh laws) Order, 1972 (P.O. No. 48 of 1972) দ্বারা ইহা বাংলাদেশে প্রযােজ্য করিয়া নাম পরিবর্তন পূর্বক বাংলাদেশ সার্ভিস রুলস রাখা হয়। উল্লেখ্য ইহা তদানীন্তন প্রাদেশিক সরকারের নিয়ন্ত্রণাধীন কর্মচারীদের জন্য প্রণীত হইলেও রাষ্ট্রপতির উক্ত আদেশের অনুচ্ছেদ-৮ এর মর্মানুসারে ইহা বাংলাদেশ সরকারের নিয়ন্ত্রণাধীন সকল সরকারী কর্মচারীদের জন্য প্রযােজ্য।

সার্ভিস রুলস এর পার্ট-১ তে চাকরির শর্তাদি এবং পার্ট-২ তে ক্ষতিপূরণ ভাতাদি ও চিকিৎসা সুবিধাদি সংক্রান্ত বিধানাবলী সন্নিবেশিত করা হয়। এই সন্নিবেশিত বিধানাবলীর মধ্যে কতিপয় বিধানাবলী ১ এপ্রিল, ১৯৩৭ তারিখ হইতে প্রযােজ্য ফান্ডামেন্টাল এন্ড সাবসিভিয়ারি রুলস হইতে নেওয়া হয় এবং ইহার পরবর্তী পর্যায়ে অর্থাৎ ১ এপ্রিল, ১৯৩৭ হইতে ৩০ এপ্রিল, ১৯৫৩ পর্যন্ত সময়ে ইন্ডিয়া এ্যাক্টের অধীনে জারিকৃত বিধি এবং সংশােধনীসমূহ অন্তর্ভুক্ত করা হয়। ইহাছাড়া পেনশন সংক্রান্ত বিধানাবলী সিভিল সার্ভিস রেগুলেশনস হইতে নেওয়া হয়। ১ মে, ১৯৫৩ তারিখে সার্ভিস রুলস জারির পর ৩০ জুন, ১৯৭০ পর্যন্ত যে সকল সংশােধনী আনা হইয়াছিল, তাহা অন্তর্ভুক্ত করিয়া ৫ জুলাই, ১৯৭০ তারিখে পার্ট-১ এর সংশােধিত সংস্করণ প্রকাশ করা হইলেও পার্ট-২ এর কোন সংশােধনী সংস্করণ অদ্যাবধি প্রকাশ করা হয় নাই। ইহাছাড়া ৩০ জুন, ১৯৭০ এর পরবর্তী সংশােধনীসমূহ অন্তর্ভুক্ত করিয়া কোন সংশােধিত সংস্করণ অদ্যাবধি প্রকাশ করা হয় নাই।

সার্ভিস রুলস এ আনীত সকল সংশােধনী অন্তর্ভুক্ত করিয়া সংশােধিত সংস্করণ প্রকাশিত না হওয়ায় এবং সার্ভিস রুলস এ অন্তর্ভুক্ত বিষয়াদি সংক্রান্তে বিভিন্ন সময়ে কতিপয় আইন, বিধিমালা, আদেশ-নির্দেশ ইত্যাদি জারি হওয়ার ফলে সার্ভিস রুলস এর কোন্ কোন্ বিধি বর্তমানে কার্যকর আছে এবং কোন কোন বিধি সংশােধিত হইয়াছে বা আপনা হইতে অকার্যকর হইয়া পড়িয়াছে, তাহা নির্ধারণ করা অত্যন্ত দুরূহ।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে [email protected] ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *