বার্ষিক গোপনীয় প্রতিবেদনে বিরূপ মন্তব্যে পদোন্নতি স্থগিত ২০২৪ । বিরূপ মন্তব্য থাকলে কত বছর পর্যন্ত প্রভাবে থাকে?

সূচীপত্র

বার্ষিক গোপনীয় প্রতিবেদন বা এসিআর খুবই গুরুত্বপূর্ণ একটি ব্যাপার যেখানে বিরূপ মন্তব্য আসলে আপনার ৩ বছর ভূগতে হবে- উক্ত সময়ে উচ্চতর গ্রেড বা পদোন্নতি থাকলে তা প্রাপ্য হবেন না–বার্ষিক গোপনীয় প্রতিবেদনে বিরূপ মন্তব্যে পদোন্নতি স্থগিত ২০২৪

এসিআরে বিরূপ মন্তব্য আসলে কি উক্ত ব্যক্তিকে জানানো হয়? হ্যাঁ। – লিখিত আদেশের পরেও সংশোধন না হলে গোপনীয় অনুবেদনে বিরূপ মন্তব্য প্রদান করা যাবে। বিরূপ মন্তব্য সুস্পষ্ট ও সুনির্দিষ্ট হতে হবে এবং গোপনীয় অনুবেদন অনুস্বাক্ষর ও প্রতিস্বাক্ষরের সময় ইতঃপূর্বে লিখিতভাবে সতর্কীকরণ নোটিশের কপি আবশ্যিকভাবে সংযুক্ত করতে হবে। অনুবেদনকারী কর্তৃক প্রদত্ত বিরূপ মন্তব্যের বিষয়ে প্রতিস্বাক্ষরকারী একমত পোষণ না করলে কারণ উল্লেখপূর্বক মন্তব্য ও নম্বর প্রদান করতে হবে। এ ক্ষেত্রে প্রতিস্বাক্ষরকারীর মন্তব্য ও প্রদত্ত নম্বর চূড়ান্ত হিসাবে গণ্য হইবে।

পদোন্নতির পর কি পূর্বের বিরূপ মন্তব্য প্রভাব ফেলে? না। এসিআরে বিরূপ মন্তব্য ৩ বছর প্রভাব বিস্তার করে। পরবর্তী পদোন্নতি বা টাইম স্কেল সিলেকশন গ্রেড বা উচ্চতর গ্রেড পেলে সেটি আর থাকে না। পূর্বের বা অতীতের বিরূপ মন্তব্য চাকরি জীবনে পরবর্তীতে আর প্রভাব বিস্তার করতে পারে না। কর্মক্ষেত্রে সতর্ক থাকতে হবে যাতে চলতি মানের নিম্ন বা এসিআর বিরূপ মন্তব্য না থাকে।

বিরূপ মন্তব্যে কি উল্লেখ থাকে? অনুবেদনাধীন কর্মচারীর সততা, নৈতিকতা, নিষ্ঠা, দক্ষতা, দায়িত্ব ও কর্তব্য, ব্যক্তিগত আচার-আচরণ ইত্যাদি সম্পর্কে অনুবেদনকারী/প্রতিস্বাক্ষরকারী কর্তৃপক্ষের অসন্তোষজনক মন্তব্যই বিরূপ মন্তব্য হিসেবে বিবেচিত হবে। উদাহরণস্বরূপ-সময় সচেতন নন, শৃঙ্খলার প্রতি শ্রদ্ধাশীল নন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আইনানুগ আদেশ অমান্য করেন, কাজের প্রতি আন্তরিক নন, আচরণ উচ্ছৃঙ্খল, মাদকাসক্ত, নৈতিকতার অভাব, ঘুষ বা দূর্নীতির অভিযোগ, নির্ভরযোগ্য নন, নির্ভরশীল কর্মচারী, সততার অভাব রয়েছে, সুনামের অভাব রয়েছে, সততার যথেষ্ট সুনাম নেই ইত্যাদি।

অনুবেদনাধীন কর্মচারীর আচরণ বা কার্যধারায় কোন ত্রুটি পরিলক্ষিত হলে অনুবেদনকারী/প্রতিস্বাক্ষরকারী কর্তৃক বিরূপ মন্তব্য প্রদানের পূর্বে তাঁকে লিখিতভাবে সংশোধনের জন্য আদেশ প্রদান করতে হবে এবং যথাযথভাবে আদেশ জারিপূর্বক অনুলিপি কর্মচারীর ব্যক্তিগত নথিতে সংরক্ষণ করতে হবে এবং আবশ্যিকভাবে ডোসিয়ার সংরক্ষণকারী কর্তৃপক্ষকে অনুলিপি প্রেরণ করতে হবে।

 প্রদত্ত মোট নম্বর ৬৯ বা তার নিচে হলে তা বিরূপ হিসাবে গণ্য হবে; এক্ষেত্রে বিরূপ মন্তব্যের ন্যায় একইভাবে অনুশাসনমালার ৪.৩ নং অনুচ্ছেদ অনুসরণপূর্বক তদনুযায়ী দালিলিক প্রমাণক সংযুক্ত করতে হবে।

Caption: ACR Rules 2023 pdf link

সরকারি কর্মচারীর পদোন্নতি, সিলেকশন গ্রেড ২০২৪ । বিরূপ মন্তব্য প্রক্রিয়াকরণের ক্ষেত্রে অনুসরণীয় নির্দেশাবলি

  1. গোপনীয় অনুবেদন প্রাপ্তির ৬০ (ষাট) কর্মদিবসের মধ্যে ডোসিয়ার সংরক্ষণকারী কর্তৃপক্ষ কর্তৃক বিরূপ মন্তব্য উদ্ধৃত করে আধা সরকারি (ডিও) পত্রের মাধ্যমে লিখিতভাবে সংশ্লিষ্ট অনুবেদনাধীন, অনুবেদনকারী ও প্রতিস্বাক্ষরকারী কর্মচারীকে জানাতে হবে।
  2. সংশ্লিষ্ট কর্মচারীগণ বিরূপ মন্তব্য সম্বলিত পত্র প্রাপ্তির তারিখ হতে ১৫ কর্মদিবসের মধ্যে লিখিত জবাব দাখিল করবেন। যথাসময়ে মতামত না পাওয়ার ক্ষেত্রে উক্ত সময় অতিবাহিত হলে ১০ কর্মদিবস বর্ধিত সময় দিয়ে তাগিদ প্রদান করতে হবে।
  3. মতামত প্রাপ্তির পর অথবা বর্ধিত সময়সীমা ১০ কর্মদিবস অতিবাহিত হলে অনতিবিলম্বে নিয়ন্ত্রণকারী স্ব স্ব মন্ত্রণালয়/বিভাগ প্রধানের অনুমোদনক্রমে বিরূপ মন্তব্য বহাল/অবলোপনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।
  4. মন্ত্রণালয়/বিভাগ ব্যতিত অন্যান্য সকল অধিদপ্তর/দপ্তর/পরিদপ্তর/সংস্থার নিয়ন্ত্রণাধীন কর্মচারীদের ক্ষেত্রে স্ব স্ব অধিদপ্তর/দপ্তর/পরিদপ্তর/সংস্থার প্রধান বিরূপ মন্তব্য বহাল/অবলোপনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন এবং প্রযোজ্য ক্ষেত্রে শুনানী গ্রহণ করবেন।

এসিআরে খারাপ মন্তব্যের প্রভাব কত বছর থাকে?

বিরূপ মন্তব্যে মেয়াদকাল কত দিন? – “সততা ও সুনাম সম্পর্কিত বিরূপ মন্তব্য বহালের ক্ষেত্রে তা বহালের তারিখ হতে সর্বোচ্চ ০৫ (পাঁচ) বছর পর্যন্ত এবং অন্যান্য ক্ষেত্রে সর্বোচ্চ ০৩ (তিন) বছর পর্যন্ত কার্যকর থাকবে। তবে যৌক্তিক কারণে বিরূপ মন্তব্য যথাসময়ে নিষ্পত্তি করা সম্ভব না হলে সেক্ষেত্রে বিরূপ মন্তব্য নিষ্পত্তির পর বহাল হলে তার মেয়াদ গোপনীয় অনুবেদন অনুশাসনমালা-২০২০ এর ৩.৪.৬ নং অনুচ্ছেদ অনুযায়ী ডোসিয়ার সংরক্ষণকারী কর্তৃপক্ষ কর্তৃক সংরক্ষণ ও ব্যবস্থাপনার জন্য নির্ধারিত সময়ের শেষ তারিখ থেকে কার্যকর হবে”।

বিরূপ মন্তব্য/নম্বরের গুরুত্ব কি? গোপনীয় অনুবেদনে প্রদত্ত বিরূপ মন্তব্য/নম্বর বহাল থাকলে সংশ্লিষ্ট কর্মচারীর চাকরি স্থায়ীকরণ, পদোন্নতি, পদায়ন, বৈদেশিক নিয়োগ, প্রেষণ, প্রশিক্ষণ স্থগিত থাকবে। গাড়িচালকদের ক্ষেত্রে গোপনীয় অনুবেদনে প্রদত্ত বিরূপ মন্তব্য/নম্বর বহাল থাকলে তার চাকরি স্থায়ীকরণ, পদায়ন, বৈদেশিক নিয়োগ, প্রশিক্ষণ স্থগিত থাকবে। একাধিক বছরের গোপনীয় অনুবেদনে মূল্যায়ন অসন্তোষজনক হলে তা যাচাইসাপেক্ষে তার বার্ষিক বেতন বৃদ্ধি স্থগিত থাকবে।

ACR এ খারাপ বা বিরুপ মন্তব্য দিলে কি হয়।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *