সরকারি কর্মচারীদের ১০% বেতন বৃদ্ধি ১লা জুলাই হতেই কার্যকর হবে – ইতোপূর্বে মাননীয় প্রধানমন্ত্রী মূল্যস্ফিতি সমন্বয়ের ইঙ্গিত দিয়েছিলেন – বার্ষিক বেতন বৃদ্ধি ও প্রনোদনা

প্রধানমন্ত্রীর বক্তব্যই কি কার্যকর হচ্ছে? – হ্যাঁ। সরকারি চাকরিজীবীরা আগামী ১ জুলাই থেকে মূল বেতনের ১০ শতাংশ টাকা পাবেন। সাধারণভাবেই ৫ শতাংশ বার্ষিক বৃদ্ধি (ইনক্রিমেন্ট) তাদের আছে। এখন যোগ হবে আরও ৫ শতাংশ। অর্থাৎ তাদের বেতন বাড়ছে ১০ শতাংশ। এ বিষয়ে আনুষ্ঠানিকতা শেষ করে প্রজ্ঞাপন জারি করতে কিছুটা দেরি হলেও জুলাই থেকে তা কার্যকর হবে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর বক্তব্য দেওয়ার সময় সরকারি কর্মচারীদের জন্য ৫ শতাংশ নতুন করে প্রণোদনা দেওয়ার কথা জানান। ৫%+৫% = ১০%

একজন ২০ গ্রেডের কর্মচারীর বেতন কত বাড়বে? একজন ২০ গ্রেডের কর্মচারী বা যে কোন কর্মচারীর বেতন কত টাকা বাড়বে তা ৫% হারে পূর্ব হতেই নির্ধারিত রয়েছে। বেতন বৃদ্ধির সিডিউল অনুযায়ী বেতন বৃদ্ধি পাবেন। ৫% মানে একটি ইনক্রিমেন্ট, সুতরাং সে হিসেবে ১০% বেতন বৃদ্ধি হলে দুটি ইনক্রিমেন্ট কার্যকর হবে। ২০ গ্রেডের একজন কর্মচারীর মূল বেতন যদি ১০০৫০ টাকা হয় তবে ১০% বৃদ্ধি অর্থাৎ ১০৪০ টাকা যোগ হয়ে ১১০৯০ টাকায় উন্নীত হবে। জুলাই মাসে ১০% বৃদ্ধি কার্যকর হয়ে মূল বেতন দাড়াবে ১১০৯০ টাকা।

৯ গ্রেডের একজন কর্মকর্তার কত বাড়তে পারে? একজন নবম গ্রেডের কর্মকর্তার মূল বেতন যদি ২৬৭৬০ টাকা হয়। দুটি ইনক্রিমেন্ট বা ১০% বৃদ্ধি কার্যকর হয়ে তা ২৯৫১০ টাকা মূল বেতন হবে অর্থাৎ ২৭৫০ টাকা বাড়বে। মূল্যস্ফিতি বিবেচনা করে যদি প্রনোদনা কার্যকর হয়। ২৭৫০ টাকায় নিত্য প্রয়োজনীয় দ্রব্যের চাহিদা পূরণ করা সম্ভব হলেও একই বাজারে ১০৪০ টাকা বেতন বৃদ্ধি নিয়ে তা কোন ভাবেই সম্ভব হবে না কারণ সংসার চালাতে প্রায় একই পরিমান মৌলিক খাবার বা দ্রব্য চাহিদা মেটাতে বৈষম্য আরও দীর্ঘতর হল।

বাজার সমন্বয় বা দ্রব্যমূল্য চাহিদা মেটাতে কি এই বেতন বৃদ্ধি কর্মচারীদের জন্য সুফল বয়ে আনলো? না। কোনভাবে ২০ গ্রেডের একজন কর্মচারীর জন্য ৮০০-১০০০ টাকা বাজার সমন্বয়ের চাহিদা পূরণ করতে পারবে না

উর্ধ্বতন কর্তৃপক্ষের বেতন বৃদ্ধি কেমন হবে? যদি আপনি ১-৫ গ্রেডের মধ্যে এই বেতন বৃদ্ধি দেখেন তবে দেখবেন কোন কোন কর্মকর্তা সিলিং এ পৌছে গেছে তাই তাদের বেতন আর বৃদ্ধি পাবে না। অন্যদিকে যদি কোন কর্মকর্তার ৫ম গ্রেডের মূল বেতন ৫১৩০০ টাকা হয় তবে ১০% বৃদ্ধি ফলে ৫৬০৩০ টাকা হবে অর্থাৎ ৪৭৩০ টাকা বেতন বৃদ্ধি পাবে।

জাতীয় বেতন স্কেল

Caption: Check National Pay Scale 2015

বেতন বৈষম্য দূরীকরণে কর্মচারীদের দাবী । বর্তমানে বাজার মূল্যের সাথে বর্তমান বেতন ভাতা কোনভাবে খাপ খাওয়ানো যাচ্ছে না

  1. পে-কমিশন গঠন পূর্বক ৯ম পে স্কেল বাস্তবায়ন করতে হবে।  পে-স্কেল বাস্তবায়নের পূর্বে অন্তবর্তীকালীন কর্মচারীদের জন্য ৫০% মহার্ঘ্য ভাতা প্রদান করত হবে।
  2. ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর ঘোষণা অনুযায়ী ১০ ধাপে বেতন স্কেল নির্ধারণসহ পে-কমিশনে কর্মচারী প্রতিনিধি রাখতে হবে।
  3. সচিবালয়ের ন্যায় সকল দপ্তর, অধিদপ্তরের পদনাম পরিবর্তনসহ ১০ম গ্রেডে উন্নীত করণ এবং এক ও অভিন্ন নিয়োগবিধি প্রনয়ণ করতে হবে।
  4. টাইম স্কেল সিলেকশন গ্রেড পূণর্বহাল সহ বেতন জ্যেষ্ঠতা পূনঃবহল, বিদ্যমান গ্রাচুইটি/আনুতোষিকের হার ৯০% এর স্থলে ১০০% নির্ধারণ ও পেনশন গ্রাচুইটি ১ টাকার সমান ৫০০ টাকা নির্ধারণ করতে হবে।
  5. সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের আপীল বিভাগের রায় বাস্তবায়নসহ সহকারী শিক্ষকদের বেতন নিয়োগ বিধি-২০১৯ এর ভিত্তিতে ১০ম গ্রেডে উন্নীতকরণ ও অধঃস্তন আদালতের কর্মচারিদের বিচার বিভাগীয় সহায়ক কর্মচারি হিসেবে অন্তর্ভূক্ত করতে হবে।
  6. আউট সোর্সিং পদ্ধতি বাতিল পূর্বক উক্ত পদ্ধতিতে নিয়োগকৃত ও উন্নয়ন খাতের কর্মচারীদের রাজস্বখাতে স্থানান্তর করতে হবে। ব্লক পোষ্টে কর্মরত কর্মচারীসহ সকল পদে কর্মরতদের পদোন্নতি বা ৫ বছর পর পর বেতন স্কেলের উচ্চতর গ্রেড প্রদান করতে হবে।
  7. বাজারমূল্যের উর্দ্ধগতি ও জীবন যাত্রার ব্যয় বৃদ্ধির সাথে সমন্বয় পূর্বক সকল ভাতাদি পুনঃনির্ধারণ করতে হবে। চাকুরীতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর ও অবসরের বয়স সীমা ৬২ বছর নির্ধারণ করতে হবে।

সাংসারিক খরচ ঠিক কতটা বেড়েছে?

পণ্যমূল্য এপ্রিলে ১২ মাসের মধ্যে সর্বোচ্চ ৮ দশমিক ৬৪ শতাংশ বেড়েছিল ছিল, যা ২০২২-২৩ অর্থবছরের জন্য সরকারের লক্ষ্যমাত্রা ৫ দশমিক ৬ শতাংশের চেয়ে বেশি। সরকার এই অর্থবছরের জন্য লক্ষ্যমাত্রা পরে সংশোধন করে ৭ শতাংশ নির্ধারণ করেছিল। কিন্তু বর্তমান হার তার চেয়েও বেশি। ফলে মধ্যবিত্ত পরিবারগুলোর সংকট আরও গভীর হয়েছে। রাজধানীর কল্যাণপুরের বাসিন্দা মিনহাজ উদ্দীন জিতুর ৫ সদস্যের পরিবার। সেই পরিবারের একমাত্র উপার্জনকারী মিনহাজ বলেন, ‘আমার বড় ছেলের বয়স এখন ১৮ মাস। আমার ছেলের বয়স যখন ১০ মাস, তখন আমার স্ত্রী একটি প্রাইভেট স্কুলে চাকরি শুরু করতে বাধ্য হয়। কারণ আমাদের খরচ বাড়তে থাকে এবং আমার আয় সেই খরচের জন্য যথেষ্ট ছিল না।’

সূত্র দেখুন: সমকাল

National pay scale 2015 । ৮ম জাতীয় পে-স্কেলের ধাপসমূহ ও গেজেট টি সংগ্রহে রাখুন

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3008 posts and counting. See all posts by admin

4 thoughts on “বার্ষিক বেতন বৃদ্ধি ও প্রনোদনা । সরকারি চাকরিজীবীদের বেতন কি ১০ শতাংশই বৃদ্ধি পাবে?

  • ৪র্থ শ্রেণি ২০তম গ্রেডে চাকরি করতে হলে সংসার করা বাদ দিতে হবে,,,
    বর্তমনের যে অবস্থায়,,,কারণ ৮২৫০ টাকা দিয়ে মাসের বাজার খরচ টাও হয় না।
    সেখানে আবার ছেলে মেয়েদের লেখা পড়ার খরচ কথা থেকে আসবে?
    ফের বাসার অন্যান্য খরচ কিভাবে চলবে?
    ৪র্থ শ্রেণির চাকরির কর্মচারী কি মানুষ নয়?
    যুদি মানুষ হয় থাকে তাহলে এদের কথা কেউ ভাবে না কেনো?
    কথা বলে না কেনো এদের কথা,,,আওয়াজ তুলে না কেনো?
    বিশেষ করে বেসরকারি এমপিও ভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের কর্মচারীদের কথা কি ভাবে বা চিন্তা করে? সরকার বা সুশীল সমাজে যারা আছেন।

  • এই ভিক্ষা চাইনা আমরা????????????????

  • যাদের বেতন গ্রেডের ধাপ শেষ হয়েছে বা ৫% ইনক্রিমেন্ট দেয়ার পর ধাপ শেষ হবে তাদেরকে কিভাবে ৫% বা ১০% দেয়া হবে?

  • এটি এখনও সরকার স্পষ্ট করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *