বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের শপথ অনুষ্ঠানের নির্দেশনাবলি ২০২১

আগামী ১৬ই ডিসেম্বর বিকাল ৪:৩০ মিনিটে বাংলাদেশ জাতীয় সংসদের দক্ষিন প্লাজা হতে দেশব্যাপী উক্ত শপথ অনুষ্ঠানটি পরিচালনা করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট ভবন (৫ম তলা), শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সূণি কাক্সিগুনবাগিচা, ঢাকা-১০০০

স্মারক নং- জংশঃউঃ/জাঃবাঃকঃ/বিবিধ-০৯/১১৫২ তারিখ: ০৪ ডিসেম্বর ২০২১

বিষয়: বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের শপথ অনুষ্ঠানের নির্দেশনাবলি। 

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপনে গত ২০২০ সালের ১৭ই মার্চ হতে দেশে-বিদেশে বর্ণাঢ্য আয়ােজনের মাধ্যমে পালিত হচ্ছে মুজিববর্ষ। জাতির পিতার জন্মশতবার্ষিকী উদ্যাপনের এই অনন্য সময়ের সঙ্গে যুক্ত হয়েছে বাংলাদেশের স্বাধীনতা ও বিজয়ের সুবর্ণজয়ন্তী উদযাপন। নতুন প্রজন্মসহ সকলকে বঙ্গবন্ধুর আদর্শের শিখায় আলােকিত এবং মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করার মহতী লক্ষ্যে সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের এ মাহেদ্রক্ষণে এক শপথ অনুষ্ঠান আয়ােজনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আগামী ১৬ই ডিসেম্বর বিকাল ৪:৩০ মিনিটে বাংলাদেশ জাতীয় সংসদের দক্ষিন প্লাজা হতে দেশব্যাপী উক্ত শপথ অনুষ্ঠানটি পরিচালনা করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের শপথ অনুষ্ঠান আয়ােজন বিষয়ে গত ২৯শে নভেম্বর ২০২১ প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড.আহমদ কায়কাউসের সভাপতিত্বে এবং জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাে উপস্থিতিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্তের আলােকে উক্ত শপথ অনুষ্ঠানটি সুষ্ঠু ও সফলভাবে আয়ােজনের লক্ষ্যে নিম্নোক্ত নির্দেশনামূহ অনুসরণের জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হল:

১। দেশের ৮টি বিভাগীয় শহরে শপথ অনুষ্ঠানটির সার্বিক সমন্বয়ের দায়িত্ব বিভাগীয় কমিশনারগণ পালন করবেন।

২। বিভাগীয় কমিশনার বিভাগীয় শহরের একটি যথােপযুক্ত উন্মুক্ত স্থান নির্ধারণ করে সমাজের সকল শ্রেণি-পেশার মানুষকে সম্পৃক্ত করে উৎসবমুখর পরিবেশে শপথ অনুষ্ঠানটি আয়ােজনের ব্যবস্থা গ্রহণ করবেন।।

৩। জেলা ও উপজেলা পর্যায়ে উপযুক্ত একটি উন্মুক্ত স্থানে উৎসবমুখর পরিবেশে সমাজের সর্বস্তরের মানুষের উপস্থিতিতে শপথ অনুষ্ঠান আয়ােজনের বিষয়ে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার সার্বিক সমন্বয় করবেন।

৪। শপথ অনুষ্ঠানটি আয়ােজনের ক্ষেত্রে মুক্তিযােদ্ধা, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, আইন-শৃংখলা বাহিনীর সদস্য, সকল পেশাজীবী, সকল সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় প্রতিষ্ঠানের সদস্যগণ,ক্ষুদ্র নৃগােষ্ঠী, নারী,কৃষক, শ্রমিক, ছাত্রসহ সমাজের সর্বস্তরের মানুষের উপস্থিতি নিশ্চিতকরণের প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৫। মাঠ প্রশাসন কর্তৃক এ অনুষ্ঠান আয়ােজনের ক্ষেত্রে বিভাগীয়, জেলা ও উপজেলা প্রশাসন মহান বিজয় দিবস, মুজিববর্ষ ও সুবর্ণজয়ন্তীর জাতীয় কর্মসূচির সাথে প্রয়ােজনীয় সমন্বয়পূর্বক শপথ অনুষ্ঠানটি সুচারুরুপে আয়ােজনের ব্যবস্থা গ্রহণ করবে।

৬। স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ তথা সিটি কর্পোরেশন, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ তাদের স্ব-স্ব অধিক্ষেত্রে সংশ্লিষ্ট প্রশাসনের সমন্বয়ে আয়ােজিতব্য শপথ অনুষ্ঠানে সক্রিয় অংশগ্রহণ ও সার্বিক সহযােগিতা প্রদান করবে। এ লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগ প্রয়ােজনীয় দিকনির্দেশনা প্রদান করবে।

৭। বিদেশে অবস্থিত বাংলাদেশের সকল কূটনৈতিক মিশন তাদের স্ব-স্ব অধিক্ষেত্রে শপথ অনুষ্ঠানটি আয়ােজনের প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

৮। সকল মন্ত্রণালয়/বিভাগ তাদের নিয়ন্ত্রণাধীন দপ্তর/সংস্থাকে উৎসবমুখর পরিবেশে বিপুল অংশগ্রহণের মাধ্যমে অনুষ্ঠানটি য়ৈজনের লক্ষ্যে প্রয়ােজনীয় দিকনির্দেশনা প্রদান করবে।

৯। সহকারী সচিব গোয়ে আয়ােজিতব্য শপথ অনুষ্ঠানস্থলে শান্তি শৃংখলা তথা নিরাপত্তার বিষয়টি সংশ্লিষ্ট বিভাগ/ দপ্তর নিশ্চিত করবে।

১০। শপথ অনুষ্ঠানটি আয়ােজনের ক্ষেত্রে বিদ্যমান COVID-19 পরিস্থিতি বিবেচনায় সকল অংশগ্রহণকারীকে মাস্ক পরিধান ও কোভিড স্বাস্থ্যবিধি প্রতিপালনের বিষয়টি নিশ্চিত করতে হবে।

১১। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যগণ তাদের স্ব-স্ব বাহিনীর ইউনিফর্মে অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

১২। শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীগণ তাদের স্ব-স্ব প্রতিষ্ঠানের ইউনিফর্ম পরিধান করে অনুষ্ঠানস্থলে উপস্থিত হবেন।

১৩। শপথ অনুষ্ঠানে অংশগ্রহণকারীগণ ছােট আকারের (১০ইঞ্চিx০৬ইঞ্চি) জাতীয় পতাকাযুক্ত পতাকা দন্ড হাতে শপথ বাক্য পাঠ করতে পারেন।

১৪। শপথ অনুষ্ঠানে পঠিতব্য লিখিত শপথবাক্য সংশ্লিষ্ট সকলের নিকট যথাসময়ে প্রেরণ করা হবে।

১৫। অনুষ্ঠানে অংশগ্রহণকারী কর্তৃক পরিধেয় মাস্কের ডিজাইনের সফট কপি জাতীয় বাস্তবায়ন কমিটি হতে সংশ্লিষ্ট সকলের ই-মেইলে ইতােমধ্যে প্রেরণ করা হয়েছে। প্রেরিত ডিজাইনের আলােকে স্থানীয়ভাবে মাস্ক তৈরি করে অনুষ্ঠানে উপস্থিত সকলকে পরিধানের ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

১৬। বাংলাদেশ টেলিভিশন শপথ অনুষ্ঠানের বিষয়ে জনগণের মধ্যে উৎসাহ-উদ্দীপনা সঞ্চারের লক্ষ্যে এক মিনিট ব্যাপ্তির প্রমাে বা টিভিসি তৈরি করে টেলিভিশনে ও সােশ্যাল মিডিয়ায় ব্যাপক চোরের ব্যবস্থা গ্রহণ করবে।

শপথ অনুষ্ঠানকে সুষ্ঠু ও সফলভাবে আয়ােজনের লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব জনাব মােঃ তােফাজ্জল হােসেন মিয়ার নেতৃত্বে তিন সদস্যের একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে। অনুষ্ঠান সংক্রান্ত বিষয়ে অধিকতর স্পষ্টীকরণের জন্য প্রয়ােজনে নিম্নবর্ণিত কর্মকর্তাগণের সাথে যোগাযােগের জন্য অনুরােধ করা হলাে।

ক. জনাব মােহাম্মদ এমদাদ উল্লাহ মিয়ান অতিরিক্ত সচিব, জাতীয় বাস্তবায়ন কমিটির কার্যালয়, মােবাইল নম্বর- ০১৭১১-১২৭৩০৬;

খ. জনাব মােঃ আহসান কিবরিয়া সিদ্দিকি মহাপরিচালক, প্রধানমন্ত্রীর কার্যালয়, মােবাইল নম্বর- ০১৭১৪-০৪০০৯৩।

পঙ্কজ ঘােষ।

উপসচিব

ফোন: ০২-৫৫১৩০৩১৫

বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের শপথ অনুষ্ঠানের নির্দেশনাবলি ২০২১ : ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3009 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *