প্রজাতন্ত্রের সকল সরকারি কর্মচারীর দৈনিক ভাতা, ভ্রমন ভাতা ও বদলিজনিত ভ্রমন ভাতা পুনঃনির্ধারণ ২০২২ জারি করা হয়েছে। কর্মচারীদের বদলি ও ভ্রমণের জন্য ইতোপূর্বে জারিকৃত ভ্রমণ বিধিমালা ২০১৬ কার্যকর ছিল। জনস্বার্থে জারীকৃত এ আদেশ আগামী ০১/১০/২০২২খ্রি. তারিখ হতে কার্যকর হবে। New TA DA Bill PDF Form টিএ/ডিএ নতুন বিল ফরম ।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

অর্থ বিভাগ,অর্থ মন্ত্রণালয়

প্রবিধি অনুবিভাগ প্রবিধি অধিশাখা-৩

www.mof.gov.bd

নং-০৭.০০.০০০০.১৭৩.৩৪.০০৭.১৫(অংশ-২)-৭৮ তারিখঃ ১৪/০৭/২০২২ খ্রি.

প্রজ্ঞাপন

পুনরাদেশ না দেয়া পর্যন্ত বেসামরিক প্রশাসনের আওতাধীন প্রজাতন্ত্রের সকল সরকারি কর্মচারীর দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা এবং বদলিজনিত ভ্রমণ ভাতা ইত্যাদি নিম্নরূপভাবে পুনঃনির্ধারণ করা হলােঃ

ভ্রমণ বিধিমালা ২০২২

৩। ভ্রমণ ভাতাঃ ভ্রমণের দূরত্ব এবং ধরন নির্বিশেষে (বিমান/লঞ্চ-স্টিমার/সড়ক/রেলপথ) নিম্নরূপ হার প্রযােজ্য হবেঃ

বদরি জনিত ভ্রমণ বিধি ২০২২

উদাহরণঃ ধরা যাক, ক্যাটিগরি-২ এর একজন কর্মচারী (সপরিবার) ঢাকা হতে টাঙ্গাইল বদলি হয়েছেন। সেক্ষেত্রে মালামাল পরিবহনের জন্য নিম্নরূপভাবে পরিবহন খরচ প্রাপ্য হবেনঃ নির্ধারিত পরিমাণ (Fixed Amount) + ঢাকা হতে টাঙ্গাইল দূরত্ব x হার (টাকা/কি.মি.)। TA DA New form 2022 । ভ্রমণ বিল ফর্ম ডাউনলোড করুন

৫। গ্রেড বলতে টাইমস্কেল/সিলেকশন গ্রেড/উচ্চতর স্কেল প্রাপ্তিজনিত স্কেল/ গ্রেড নয়, সংশ্লিষ্ট পদের জন্য প্রযােজ্য Substantive গ্রেড বুঝাবে।

৬। একাকি বা দলগত বা ইউনিট ভিত্তিক বদলির ক্ষেত্রে ভ্রমণ ভাতা ও পরিবহন খরচ প্রাপ্যতাঃ

(ক) মালামালসহ সরকারি গাড়ীতে ভ্রমণ করলে পরিবহন খরচ এবং সংশ্লিষ্ট কর্মচারীর জন্য প্রযােজ্য ভ্রমণ ভাতা প্রাপ্য হবেন না। 

(খ) মালামাল ব্যতীত সরকারি গাড়ীতে ভ্রমণ করলে বদলিজনিত ভ্রমণ ভাতা প্রাপ্য হবেন না; তবে সেক্ষেত্রে মালামাল পরিবহনের জন্য বিধি মােতাবেক পরিবহন খরচ প্রাপ্য হবেন। 

(গ) সপরিবারে কর্মস্থলে অবস্থান করলে এবং পরিবারের অন্যান্য সদস্যগণ সরকারি গাড়ি ব্যবহার না করলে সংশ্লিষ্ট কর্মচারী ব্যতীত পরিবারের অন্যান্য সদস্য/সদস্যগণের জন্য বিধি মােতাবেক ভ্রমণ ভাতা প্রাপ্য হবেন।

৭। বিমানযােগে ভ্রমণের ক্ষেত্রে গন্তব্যস্থলের সাথে বিমানবন্দরের অবস্থান বাস্তবভিত্তিক ও যুক্তিসঙ্গত হতে হবে।

৮। কর্মস্থলে নিয়মিত যাতায়াতকে ভ্রমণ হিসেবে গণ্য করে ভ্রমণ ভাতা দাবি করা যাবে না। 

৯। এ প্রজ্ঞাপন অনুযায়ী ভ্রমণ ভাতা, দৈনিক ভাতা, বদলিজনিত ভ্রমণ ভাতার হার সমগ্র দেশের জন্য একই হবে। কোন বিশেষ | অঞ্চলের (যেমন- পার্বত্য অঞ্চল) জন্য আলাদা কোন হার প্রযােজ্য হবে না।

১০। এ প্রজ্ঞাপন জারির পরিপ্রেক্ষিতে ইতঃপূর্বে জারীকৃত এতৎসংক্রান্ত অন্যান্য আদেশসমূহ অনুরূপভাবে পরিবর্তিত/সংশােধিত হয়েছে বলে গণ্য হবে।

১১। জনস্বার্থে জারীকৃত এ আদেশ ০১/১০/২০২২খ্রি. তারিখ হতে কার্যকর হবে।

রাষ্ট্রপতির আদেশক্রমে

(মােঃ গােলাম মোস্তফা)

পরিচিতি নং: ৬০৫৪

অতিরিক্ত সচিব

প্রজাতন্ত্রের সকল সরকারি কর্মচারীর দৈনিক ভাতা, ভ্রমন ভাতা ও বদলিজনিত ভ্রমন ভাতা পুনঃনির্ধারণ প্রজ্ঞাপন: ডাউনলোড

সরকারি চাকুরীজিবীর ভ্রমন ভাতা গেজেট-২০১৬

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2958 posts and counting. See all posts by admin

23 thoughts on “ভ্রমণ ভাতা বিধি ২০২২ । নতুন নিয়মে ভ্রমণ ও বদলিজনিত ভ্রমন ভাতা পুনঃনির্ধারণ হয়েছে

  • বিমান ব্যতীত ভ্রমনের ক্ষেত্রে, ২১০ কি.মি. ভ্রমণ করলে কত টাকা ভ্রমণ ভাতা পাওয়া যাবে? আর ১৯৮ কি.মি. ভ্রমণ করলে কত টাকা ভ্রমণ ভাতা পাওয়া যাবে?

  • বিমান ব্যতীত ভ্রমনের ক্ষেত্রে দেখা যাচ্ছে ২০০ কি.মি. এর কিছুটা কম ভ্রমণকারী ২০০ কি.মি. বা কিছুটা বেশি ভ্রমণকারীর চেয়ে বেশি ভ্রমণ ভাতা পাবেন। ফলে অনেকে ইচ্ছা করে ভ্রমণের থানা চেঞ্জ করে দূরত্ব কমাবেন। আবার ২০০ কি.মি. এর বেশি ভ্রমণকারীদের ভেঙ্গে ভেঙ্গে বিল করার প্রবনতা থাকবে। তাই এ ধরণের সার্কুলার এমন হওয়া উচিৎ যাতে চাকরিজীবিরা আন-ইথিক্যাল প্র্যাকটিস করার সুযোগ না পায়।

  • ক্যাটাগরি অনুসারে হার নির্ধারণ হবে।

  • কোন ক্যাটাগরিতে কত প্যাকিং চার্জ হবেঃ

  • এখন কোন প্যাকিং চার্জ নাই। ফিক্সড এমাউন্ট রয়েছে এবং কি:মি: অনুসারে হার প্রাপ্য হইবেন।

  • ফিক্সড এমাউন্ড এর মধ্যে কি (1+3)= 4 জনের টিএ আর মালামাল ভাড়া সহ?

  • ফিক্সড ব্যয় মালামাল উত্তোলন বা নামানোর জন্য। পরিবহন খরচ মাইলেজ অনুসারে নিম্ন গ্রেডে ৮ টাকা হারে যা হয় তাই প্রাপ্য। হ্যাঁ একটু বৈষম্য দেখা যাচ্ছে। যা হোক দেখুন একটি ভ্রমণ বিল করা হয়েছে। https://bdservicerules.info/ta-bill-for-transfer-2022-%e0%a5%a4-%e0%a6%ac%e0%a6%a6%e0%a6%b2%e0%a6%bf%e0%a6%9c%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%a4-%e0%a6%ad%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%ae%e0%a6%a3-%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%b2-%e0%a6%a4/

  • উপজেলার ভিতরে সাইট পরিদর্শনের ক্ষেত্রে কি শুধু দৈনিক ভাতা প্রযোজ্য হবে?

  • তা কেন? যাতায়াত ভাতায় বাজেট থাকলে সেখান থেকে পাবেন। টিএ ও ডিএ দুটিই পেতে পারেন। সেটি কর্তৃপক্ষ ঠিক করবেন।

  • বিশেষ কারণে ২৫ দিন অবস্থান করলে ডিএ বিল কিভাবে করব?

  • আমার স্টেশন ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলা থেকে ডিএই, খামারবাড়ি, ঢাকার (তেজগাঁও থানা) দূরত্ব দেখাচ্ছে 115 কিলোমিটার। সে হিসেবে একই দিনে আসা যাওয়া করলে ভ্রমণ হয় 115+115 = 230 কিলোমিটার। আমার প্রশ্ন হচ্ছে, একই দিনে আসা-যাওয়া মিলে 200 কি.মি. অধিক হওয়ায় এক্ষেত্রে আমি (ক্যাটাগরি ৩) ৬ টাকা হারে টিএ পাবো? নাকি ১১৫ কিমি যাওয়া, ১১৫ কিমি আসা, এটা আলাদা আলাদা ধরে ৮ টাকা হারে টিএ পাবো??

    আরেকটি সমস্যা হচ্ছে, ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলা হতে ঢাকা যেতে ময়মনসিংহ সদর হয়ে যেতে হয়। ময়মনসিংহ সদর হতে ঢাকার দূরত্ব দেখাচ্ছে 125 কিমি.। অথচ ফুলবাড়ীয়া থেকে 115 কি.মি। কিন্তু প্রকৃতপক্ষে ফুলবাড়ীয়া হতে হওয়ার কথা 135 কিমি। কারণ ময়মনসিংহ সদর হয়ে যেতে হবে, সরাসরি যাওয়া যাবে না। এক্ষেত্রে কি করণীয়?

  • এগুলো ম্যাট্রিক্স পদ্ধতিতে নির্ধারিত হবে। আপনি আসা এবং যাওয়া যোগ করে হিসাব করছেন কেন? এটি আলাদা আলাদা হিসাব হবে।

  • দাপ্তরিক কাজে জেলা ভিতর যেমন ডিসি অফিস বা অন্যান্য অফিসে যাতাযাত করলে (যেখানে মোটরসাইকেল, গাড়ী নেই এমন দপ্তর) সে খরচ কিভাবে মেটানো হবে? উল্লেখ্য যে, রিক্সা বা সিএনজি বিল কর্মকর্তাদের ক্ষেত্রে দাবী করা যাবে না এমন নির্দেশনা অডিটে আছে।

  • যাতায়াত ভাতা থেকে। প্রকৃত ব্যয় যা হয়।

  • প্রশিক্ষণের জন্য ভ্রমণ ভাতা এবং দৈনিক ভাতা এর প্রজ্ঞাপন/বিধি দরকার

  • জেলার ভিতরে টিএ এবং ডিএ উভয়টি কি পাওয়া যাবে।

  • একই দিনে সরকারী ডাক নিয়ে জেলার ভিতরে এক থানা হতে অন্য থানায় গিয়ে আসলে তিনি কি টিএ এবং ডিএ উভয়টি প্রাপ্য হবেন।

  • Pingback:

  • শুধুমাত্র একটি প্রাপ্য হইবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *