রিটার্ন ফরম কোথায় পাওয়া যায়, রিটার্ন দাখিলের সময়সীমা।

সকল আয়কর অফিসে আয়কর রিটার্ন ফরম পাওয়া যায়। একজন করদাতা সারা বছর বিনামূল্যে আয়কর অফিস থেকে রিটার্ন ফরম সংগ্রহ করতে পারেন। জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েব সাইট www.nbr.gov.bd  থেকেও রিটার্ন ফরম Download করা যাবে। রিটার্নের ফটোকপিও গ্রহনযোগ্য।

ব্যক্তি-করদাতাকে Tax Day ( কর দিবস) এর মধ্যে আয়কর রিটার্ন দাখিল করতে হবে। ২০২০-২০২১ কর বছরের জন্য ৩০ নভেম্বর ২০২০ তারিখ হচ্ছে কর দিবস, অর্থাৎ রিটার্ণ দাখিলের সর্বশেষ তারিখ। একজন ব্যক্তি-করদাতা ১ জুলাই ২০২০ থেকে ৩০ নভেম্বর ২০২০ তারিখের মধ্যে ২০২০-২১ কর বছরের রিটার্ণ দাখিল করবেন।

নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ণ দাখিল করা সম্ভব না হলে করদাতা রিটার্ণ দাখিলের সময়সীমা বাড়ানোর জন্য বিধি নির্ধারিত ফরমে উপযুক্ত কারণ উল্লেখপূর্বক উপ-কর কমিশনারের কাছে সময়ের আবেদন করতে পারেন। সময় মঞ্জুর হলে বর্ধিত সময়ের মধ্যে সাধারণ অথবা সার্বজনীন স্বনির্ধারণী পদ্ধতির আওতায় রিটার্ণ দাখিল করা যাবে। জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইট www.nbr.gov.bd থেকে সময় বৃদ্ধির আবেদন ফরম Download করা যায়।

নির্ধারত সময়ের মধ্যে রিটার্ণ দাখিল না করা হলে উপ-কর কমিশনার বিলম্ব সুদ (Delay Interest) আরোপ করবেন। তাই নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ণ দাখিল করা করদাতার জন্য সুবিধাজনক।

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published.