সকল আয়কর অফিসে আয়কর রিটার্ন ফরম পাওয়া যায়। একজন করদাতা সারা বছর বিনামূল্যে আয়কর অফিস থেকে রিটার্ন ফরম সংগ্রহ করতে পারেন। জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েব সাইট www.nbr.gov.bd  থেকেও রিটার্ন ফরম Download করা যাবে। রিটার্নের ফটোকপিও গ্রহনযোগ্য।

ব্যক্তি-করদাতাকে Tax Day ( কর দিবস) এর মধ্যে আয়কর রিটার্ন দাখিল করতে হবে। ২০২৩-২০২৪ কর বছরের জন্য ৩০ নভেম্বর ২০২৩ তারিখ হচ্ছে কর দিবস, অর্থাৎ রিটার্ণ দাখিলের সর্বশেষ তারিখ। একজন ব্যক্তি-করদাতা ১ জুলাই ২০২২ থেকে ৩০ নভেম্বর ২০২৩ তারিখের মধ্যে ২০২২-২৩ কর বছরের রিটার্ণ দাখিল করবেন।

নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ণ দাখিল করা সম্ভব না হলে করদাতা রিটার্ণ দাখিলের সময়সীমা বাড়ানোর জন্য বিধি নির্ধারিত ফরমে উপযুক্ত কারণ উল্লেখপূর্বক উপ-কর কমিশনারের কাছে সময়ের আবেদন করতে পারেন। সময় মঞ্জুর হলে বর্ধিত সময়ের মধ্যে সাধারণ অথবা সার্বজনীন স্বনির্ধারণী পদ্ধতির আওতায় রিটার্ণ দাখিল করা যাবে। জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইট www.nbr.gov.bd থেকে সময় বৃদ্ধির আবেদন ফরম Download করা যায়।

আয়কর রিটার্ন ফরম ২০২২-২০২৩ pdf । অনলাইন আয়কর রিটার্ন ফরম

রিটার্ণ ফর্ম ডাউনলোড লিংক: https://nbr.gov.bd/form/income-tax/banআয়কর রিটার্ন ফরম ডাউনলোড (বাংলা)

নির্ধারত সময়ের মধ্যে রিটার্ণ দাখিল না করা হলে উপ-কর কমিশনার বিলম্ব সুদ (Delay Interest) আরোপ করবেন। তাই নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ণ দাখিল করা করদাতার জন্য সুবিধাজনক।

আয়কর নির্দেশিকা ২০২১-২২ । Income tax guideline

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

3 thoughts on “আয়কর রিটার্ন ফরম ডাউনলোড । রিটার্ন দাখিলের সর্বশেষ সময় কখন?

  • Pingback:

  • বেসরকারি এমপিও ভুক্ত মা্ধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বা ৭ম গ্রেড ধারী কলেজ শিক্ষক বেতন স্কেল ২৯,০০০/- এবং বেসিক ৩৭০৩০/-টাকা। চাকুরী হইতে মোট আয় ৪,৪৩,৮৪৬/- থেকে কি বাদ যাবে মোট আয় এর এক-তৃতীয়াংশ বা ৪,৫০,০০০ টাকা যাহা কম? অর্থাৎ ৪,৫০,০০০ টাকার পরে কি কর নির্ধারণ হবে?
    আয়কর নির্দেশিকা -২০২২-২০২৩ এর ৮০পৃষ্ঠায় ব্যাখানুযায়ী কি বেসরকারি এমপিও ভুক্ত শিক্ষক/শিক্ষিকার কর নির্ধারণ করা যাবে কি না? দয়া করে সঠিক ব্যাখা দিলে বাধিত হব।

  • আপনি করের আওতায় আসবেন না যদি অন্যান্য কর না থাকে। তবে রিটার্ণ দাখিল করতে হবে, আপনি অনলাইনে রিটার্ণ দাখিল করতে চেষ্টা করুন। এটি খুবই সহজ প্রক্রিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *