সঞ্চয়পত্রের নতুন মুনাফার হার ব্যাখ্যা বিশ্লেষণ।

সঞ্চয়পত্রের মুনাফার হার কমাতে একধরনের ভয় জনসাধারণের ভিতরে কাজ করছে। প্রকৃত পক্ষে নিম্ন আয়ের সঞ্চয়দাতার বা ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য ভয়ের কিছু নেই। মুনাফার হার কমেছে ১৫ লক্ষ টাকার বেশি বিনিয়োগকারীদের ক্ষেত্রে। ১৫ লক্ষ টাকার ভিতরে বিনিয়োগকারীদের কোন চিন্তা নাই, মুনাফার হারও কমেনি।

১। নতুন প্রজ্ঞাপন অনুসারে ২১.০৯.২০২১ তারিখের আগে ক্রয় করা সঞ্চয়পত্রের মুনাফার হার অপরিবর্তিত থাকবে।

২। উৎসে কর আগের মতই ৫ লাখ পর্যন্ত ৫% এবং ৫ লাখের উপরে ১০% থাকবে।

৩। ক্রমপুঞ্জীভূত বিনিয়োগে ৯ টি সঞ্চয় স্কিম সবগুলোর বিনিয়োগ একত্রে হিসাব হবে। অর্থাৎ সঞ্চয়পত্র, ডাকঘর সঞ্চয় ব্যাংক হিসাব, ওয়েজ আর্নার ও US Dollar Investment বন্ড সবগুলো এক NID তে মোট কত কেনা তা যোগ করা হবে।

৪। মুনাফার হার ১-১৫ লক্ষ, ১৫-৩০ লক্ষ, ৩০ + এর ক্ষেত্রে আলাদা আলাদা হবে। যেমন নতুন ৪৫ লক্ষ টাকার পরিবার সঞ্চয়পত্র ক্রয় করলে ১ থেকে ১৫ লক্ষের জন্য প্রতি লক্ষে নীট ৮৬৪ টাকা, ১৫+ থেকে ৩০ লক্ষের জন্য প্রতি লক্ষে নীট ৭৮৭.৫ টাকা এবং ৩০+ থেকে ৪৫ লক্ষের জন্য প্রতি লক্ষে নীট ৭১২.৫ টাকা পাবেন।

৫। নতুন যারা কিনবেন তাদের মুনাফার হার নির্ধারণে পূর্বে ক্রয়কৃত সঞ্চয়পত্রে সাথে সমন্বয় করা হবে।

উদাহরণ-১ 

কোন গ্রাহকের ২১.০৯.২০২১ তারিখের আগে ১০ লক্ষ টাকার পরিবার সঞ্চয়পত্র ক্রয় করা আছে, নতুন করে আরো ১০ লক্ষ টাকার পরিবার সঞ্চয়পত্র ক্রয় করলে, ৫ লক্ষ টাকার জন্য প্রতি লক্ষে নীট ৮৬৪ টাকা (পূর্বের ১০+ নতুন হতে ০৫ লক্ষ ১-১৫ লক্ষের মুনাফার স্লাব অনুযায়ী) এবং বাকি ৫ লক্ষ টাকার জন্য প্রতি লক্ষে নীট ৭৮৭.৫০ টাকা হারে মুনাফা পাবেন।

উদাহরণ-২

কোন গ্রাহকের ২১.০৯.২০২১ তারিখের আগে ২০ লক্ষ টাকার পরিবার সঞ্চয়পত্র ক্রয় করা আছে। নতুন করে আরো ১২ লক্ষ টাকার সঞ্চয়পত্র ক্রয় করলে আগের ২০ লক্ষ টাকার জন্য পূর্বে মুনাফার হার অনুযায়ী প্রতি লক্ষে নীট ৮৬৪ টাকা এবং নতুন ১২ লক্ষ টাকার সাথে পূর্বের ২০ লক্ষ = ক্রমপুঞ্জীভূত ৩২ লক্ষ হিসাবে নতুন ১২ লক্ষের জন্য ৩০ লক্ষ+ স্লাব অনুযায়ী প্রতি লক্ষে নীট ৭১২.৫ টাকা হারে মুনাফা পাবেন।

এ নিয়ম যৌথ নামের ক্ষেত্রেও প্রযোজ্য। যৌথ বিনিয়োগের ক্ষেত্রে, যৌথ নামের মোট টাকার অর্ধেক একক বিনিয়োগ হিসেবে ক্রমপুঞ্জীভূত বিনিয়োগে হিসাব করা হবে।

জাতীয় সঞ্চয়পত্রের মুনাফার হার পুন:নির্ধারণ ২০২১

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3010 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *