তুন পদের বেতন স্কেলে বর্ধিত বেতন প্রাপ্তির সময়, ইহাদের মধ্যে যাহা আগে ঘটিবে, ঐ সময় পর্যন্ত। অত:পর নতুন পদের বেতন স্কেলে যে ধাপে প্রারম্ভিক বেতন গ্রহণ করিয়াছেন, ঐ ধাপের পরবর্তী উচ্চ ধাপে বেতন গ্রহণ করিবেন এবং তখন হইতে এই বিধির অধীনে মঞ্জুরী কৃত কোন ব্যক্তিগত বেতন প্রাপ্য হইবেন না। কিন্তু যদি নতুন পদের টাইম স্কেলের সর্বনিম্ন বেতন পূর্ব পদের প্রকৃত বেতন অপেক্ষা অধিক হয়, তাহা হইলে উক্ত সর্বনিম্ন বেতনই প্রারম্ভিক বেতন হিসাবে প্রাপ্য হইবেন।

 

বেতন নির্ধারণ সম্পর্কিত বিএসআর এ সন্নিবেশিত বিধানসমূহ নিম্নরূপ:

বিধি-৩৯। একজন সরকারি কর্মচারী কর্তব্য কর্মে রত থাকিলে তিনি অধিষ্ঠিত নিয়োগের বেতন (বিশেষ বেতনসহ যদি থাকে) গ্রহণ করিবেন।

বিধি-৪২। কোন পদে নিয়োজিত সরকারি কর্মচারি প্রারম্ভিক প্রকৃত বেতন নিম্নোক্তভাবে নিয়ন্ত্রিত হইবে-

(১) কোন স্থায়ী পদে লিয়েন সংরক্ষণ করার ক্ষেত্রে-

(i) নিয়োজিত নতুন পদের দায়িত্ব ও কর্তব্য স্থায়ী পদের দায়িত্ব অপেক্ষা অধিকতর হইলে, বেতন স্কেলে পূর্ব পদের প্রকৃত বেতনের পরবর্তী উচ্চতর ধাপে প্রারম্ভিক বেতন গ্রহণ করিবেন।

(ii) নিয়োজিত নতুন পদের দায়িত্ব অধিকতর না হইলে, বেতন স্কেলে পূর্ব পদের প্রকৃত বেতনের সমধাপে প্রারিম্ভক বেতন গ্রহণ করিবেন। এইরূপ কোন ধাপ না থাকিলে ঐ বেতনের পরবর্তী নিম্নধাপ, যোগ ব্যক্তিগত বেতন হিসাবে পার্থক্য অংশ-এই হারে তিনি বেতন পাইতে থাকিবেন, পূর্ব পদের বেতন স্কেলে বর্ধিত বেতন প্রাপ্তির সময় অথবআ নতুন পদের বেতন স্কেলে বর্ধিত বেতন প্রাপ্তির সময় অথবা নতুন পদের বেতন স্কেলে বর্ধিত বেতন প্রাপ্তির সময় অথবা নতুন পদের বেতন স্কেলে বর্ধিত বেতন প্রাপ্তির সময়, ইহাদের মধ্যে যাহা আগে ঘটিবে, ঐ সময় পর্যন্ত। অত:পর নতুন পদের বেতন স্কেলে যে ধাপে প্রারম্ভিক বেতন গ্রহণ করিয়াছেন, ঐ ধাপের পরবর্তী উচ্চ ধাপে বেতন গ্রহণ করিবেন এবং তখন হইতে এই বিধির অধীনে মঞ্জুরী কৃত কোন ব্যক্তিগত বেতন প্রাপ্য হইবেন না। কিন্তু যদি নতুন পদের টাইম স্কেলের সর্বনিম্ন বেতন পূর্ব পদের প্রকৃত বেতন অপেক্ষা অধিক হয়, তাহা হইলে উক্ত সর্বনিম্ন বেতনই প্রারম্ভিক বেতন হিসাবে প্রাপ্য হইবেন।

(iii) বিধি-২৪ এর উপবিধি (১) এর অধীনে তাহার অনুরোধক্রমে নতুন পদে নিয়োজিত হইলে এবং ঐ পদের বেতন স্কেলে বেতনের সর্বোচ্চধাপ পূর্বপদের প্রকৃত বেতন অপক্ষো কম হইলে, সর্বোচ্চ ধাপেই প্রারম্ভিক বেতন গ্রহণ করিবেন।

(২) অনুচ্ছেদ-(১) তে বর্ণিত শর্তাদি পূরণ না হইলে বেতন স্কেলের সর্বনিম্ন ধাপে প্রারম্ভিক বেতন গ্রহণ করিবেন।

বিধান থাকে যে, নিয়োজিত পদের দায়িত্ব পূর্ব পদের দায়িত্ব অপেক্ষা অধিক হইলে, বেতন স্কেলে পূর্ব পদের অফিসিয়েটিং বেতনের পরবর্তী উচ্চতর ধাপে বেতন গ্রহণ করিবেন। এই ক্ষেত্রে নিয়োগকারী কর্তৃপক্ষকে প্রত্যয়ন করিতে হইবে যে, নতুন পদে নিয়োজিত না হইলে পূর্বপদে কমপক্ষে এক বৎসর কাল একাধিক ক্রমে অধিষ্ঠিত থাকিতেন।

আরো বিধান থাকে যে, উচ্চতর পদে বা ভিন্ন বেতন হারে এইরূপ দায়িত্ব সম্পন্ন পদে নিজ ইচ্ছানুযায়ী নিয়োজিত হইলে অথবা ছাটাই বা অব্যবহিত পর নিয়োজিত হইলে পূর্ব চাকরি ধারাবাহিকই হোক বা বিচ্ছিন্নই হোক না কেন, প্রতি পূর্ণ বৎসরের জন্য বর্ধিত বেতন যোগ করিয়অ উক্ত নিয়োজিত পদের সর্বনিম্ন ধাপের সমধাপে অথবা সর্বনিম্ন ধাপ অপেক্ষা উচ্চতর ধাপে বেতন প্রাপ্য হইবেন। তবে শর্ত থাকে যে, এইরূপভাবে নির্ধারিত বেতনের পরিমাণ কোন ক্রমেই এই নিয়োগের পূর্বে যে বেতন পাইতেন, উহার অধিক হইবে না এবং পূর্ব চাকরিকাল গণনায় ভোগকৃত অসাধারণ ছুটিকালীন সময় বাদ যাইবে।

নোট: (৭) উচ্চতর পদে পদোন্নতির তারিখে নিম্নপদের বার্ষিক বর্ধিত বেতন পাওনা হইলে, নিম্নপদের বর্ধিত বেতন নিম্নপদের বেতনের সহিত যোগ করার পর পদোন্নতি প্রাপ্ত পদের বেতন নির্ধারিত করিতে হইবে।

বিধি-৪৫। যখন কোন বার্ষিক বেতন বৃদ্ধি স্থগিতের আদেশ দেওয়া হয়, তখন উক্ত আদেশদানকারী কর্তৃপক্ষ কত সময় পর্যন্ত উহা স্থগিত থাকিবে এবং উক্ত স্থগিত দ্বারা ভবিষ্যত বার্ষিক বেতন বৃদ্ধিও স্থগিত হইবে কিনা, হইলে কত সময় পর্যন্ত, উহার উল্লেখ করিবেন। কত সময় পর্যন্ত বার্ষিক বর্ধিত বেতন হইতে বঞ্চিত হইবে, ষ্পষ্টভাবে আদেশে উহার উল্লেখ না থাকিলে, প্রথম বর্ধিত বেতন হইতে বঞ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে বঞ্চিত হওয়ার অবসান হইবে। অধিকন্তু আদেশে অন্যরূপ উল্লেখ না থাকিলে বঞ্চিত হওয়ার সময়ের অবসানের পর তিনি আদেশ জারী না হইলে বেতন স্কেলের যে অবস্থানে থাকিতেন, ঐ অবস্থানে সকল উদ্দেশ্যেই থাকিবেন।

বিধি-৪৬। বেতন স্কেলে দক্ষতাসীমা অতিক্রমের বিধান থাকার ক্ষেত্রে বার্ষিক বেতন বৃদ্ধি স্থগিতকরণের ক্ষমতাপ্রাপ্ত কর্তৃপক্ষের সুষ্পষ্ট অনুমোদন ব্যতিরেকে দক্ষতাসীমা অতিক্রম পূর্বক পরবর্তী বর্ধিত বেতন প্রদান করা যাইবে না। শুধু অসন্তোষজনক রিপোর্টের অবর্তমানে এই প্রকার অনুমোদন প্রদান না করিয়া, দক্ষতাসীমা অতিক্রিমের জন্য সংশ্লিষ্ট কর্মচারীর চাকরি সন্তোষজনক, রিপোর্টিং অফিসারের এইরূপ প্রতিবেদনের ভিত্তিতে উক্ত অনুমোদন প্রদান করিতে হইবে।

বিধি-৪৭। পূর্বে স্থগিত রাখা হইয়াছিল, এমণ দক্ষতাসীমা অতিক্রমের অনুমতি প্রদান করা হইলে, স্বাভাবিক নিয়মে বেতন স্কেলের দক্ষতাসীমার পরবর্তীধাপে পৌছাইবে। দক্ষতাসীমা অপসারণের যথাযথ কর্তৃপক্ষ যদি মনে করেন, অতিক্রম বন্ধ না করা হইলে বেতন স্কেলের যে ধাপে পৌছাইতেন, উক্ত ধাপে প্রতিস্থাপন করা প্রয়োজন, তাহা হইলে আদেশের জন্য বিষয়টি সরকারের নিকট উপস্থাপন করিবেন।

 

বাংলাদেশ সার্ভিস রুলস পার্ট – ১ ও পার্ট – ২ PDF ডাউনলোড করুন।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3010 posts and counting. See all posts by admin

5 thoughts on “সরকারি কর্মচারীদের বেতন নির্ধারণ সম্পর্কে বিএসআর-এর বিধান।

  • সরকারি চাকরিজীবীদের ক্ষেত্রে যদি কোনো সমস্যার কারণে কারো গুরুদন্ড থেকে থাকে সেটা হচ্ছে তিন বছরের জন্য ইনক্রিমেন্ট স্থগিতকরণ করা হয়েছে এই সময়টিতেই যদি সেই কর্মচারীর উচ্চতর গ্রেড প্রাপ্যতা থাকে সে ক্ষেত্রে কি উচ্চতর গ্রেড এর ব্যাপারে কোন সমস্যা হবে কিনা আর যদিও কোন সমস্যা হয় তাহলে সেটা কি ধরনের হবে বা সেই উচ্চতর গ্রেড টা তিন বছর পরে পাবে এরকম কোন নিয়ম কানুন আছে কিনা জানাবেন প্লিজ।

  • বার্ষিক বেতন বৃদ্ধি স্থগিত হলে তার সাথে উচ্চতর গ্রেডের কোন সম্পর্ক নেই। যদি ঝামেলা হয় তবে গুরুদন্ডাদেশ সময় অতিক্রান্ত হওয়ার পর উচ্চতর গ্রেডে পে ফিক্সেশন করবেন।

  • লঘু দণ্ডাদেশ হলে দন্ডভোগের ১ বছর এবং গুরু দণ্ডাদেশ হলে দন্ডভোগের ০২ বছর পর উচ্চতর বেতনগ্রেড-এ পে-ফিক্সেশন হবে।

  • গুরুদন্ডের পুর্বে আহরিত মুল বেতন ছিল ১৪৭৫০ গুরু দন্ডে নীচের ধাপে মুল বেতন ১১০০০ নির্ধারন করে রায় দেন।এখন মুল বেতন দিচ্ছে ১১০০০ টাকা।মুল বেতন কি ১১০০০ টাকা হবে নাকি আগের আহরির বেতন হবে।

  • ১১০০০ টাকার পরবর্তী ইনক্রিমেন্ট বাতিল করেছে। ১১০০০ টাকা মূল বেতন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *