সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত/আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং বিভিন্ন কর্পোরেশনের চাকুরিতে ১৩-২০ গ্রেড পদে কর্মচারী নিয়োগে প্যানেল সংরক্ষণ সংক্রান্ত পুনরায় নতুন কমিটি গঠন করা হল-সরকারি কর্মচারী নিয়োগে প্যানেল ২০২২

পূর্বেও কি এমন কমিটি গঠন করা হয়েছিল? হ্যাঁ।বাংলাদেশ কর্ম কমিশন (পিএসসি) এর মাধ্য ৩য় ও ৪র্থ শ্রেণীল কর্মচারী নিয়োগের প্রস্তাব ইতোপূর্বেই দেয়া হয়েছে। আজ বেতন গ্রেড ১৩-২০ পর্যন্ত পদে সরকারি কর্মচারী নিয়োগের কর্তৃপক্ষ ও পদ্ধতি নির্ধারণ সংক্রান্ত প্রস্তাবটি পরীক্ষা-নিরীক্ষাপূর্বক সুপারিশ প্রণয়নের লক্ষ্যে নিম্নরূপ কমিটি গঠন করা হয়েছিল। ১৩-২০ গ্রেডের কর্মচারী নিয়োগের পদ্ধতি ও পুল সৃষ্টিতে কমিটি গঠন!

সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত/আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং বিভিন্ন কর্পোরেশনের চাকুরিতে ১৩-২০ গ্রেড পদে কর্মচারী নিয়োগে প্যানেল সংরক্ষণ সংক্রান্ত বিষয়টি পরীক্ষা-নিরীক্ষাপূর্বক সুপারিশ প্রনয়নের লক্ষ্যে নিম্নরূপ কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি নিয়োগ প্যানেল গঠন করা হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত প্রদান করবে।

সরকারি নিয়োগ প্যানেল গঠন সম্পর্কে সুপারিশ কমিটিতে কে কে আছে? একজন অতিরিক্ত সচিব (বিধি অনুবিভাগ), জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আহবায়ক হিসেবে থাকবে। মন্ত্রিপরিষদ বিভাগের একজন যুগ্মসচিব পর্যায়ের একজন প্রতিনিধি সদস্য হিসেবে থাকবেন। অর্থ বিভাগের যুগ্মসচিব পর্যায়ের একজন প্রতিনিধি সদস্য হিসেবে থাকবেন।যুগ্মসচিব (বিধি-১ অধিশাখা), জনপ্রশাসন মন্ত্রণালয় হতে একজন সদস্য হিসেবে কমিটিতে থাকবেন। লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের যুগ্মসচিব পর্যায়ের একজন প্রতিনিধি এবং বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের একজন উপযুক্ত প্রতিনিধি সদস্য হিসেবে থাকবেন। এছাড়াও উপসচিব (বিধি-১ শাখা), জনপ্রশাসন মন্ত্রণালয় হতে  সদস্য সচিব হিসেবে দায়িত্বে থাকবেন।

সরকারি কর্মচারী নিয়োগে প্যানেল ২০২২ / ৮জন কর্তা ব্যক্তি নিয়ে নতুন কমিটি গঠন

বিভাগীয় ও জেলা পর্যায়ের অফিস সমূহের ১৩-২০ গ্রেডের কর্মচারী নিয়োগ কার্যক্রম কমিশনের আওতাভূক্ত করা হলে কোন সমস্যা সৃষ্টি হবে কিনা, তার সম্ভাব্যতা যাচাই।

সরকারি কর্মচারী নিয়োগে প্যানেল ২০২২ । ১৩-২০ গ্রেড পদে নিয়োগে প্যানেল সংরক্ষণ বিষয়ে সুপারিশ কমিটি গঠন করা হয়েছে

Caption: Recruitment Panel for 13-20 grade staff for Government office

নতুন এ কমিটি কি কি বিষয় নিয়ে চিন্তা করবে? কমিটির কার্যপরিধি যা হবে

  1. বাংলাদেশ কর্ম কমিশনের আওতা বহির্ভূত বেতনগ্রেড ১৩-২০ পর্যন্ত পদে নিয়োগের লক্ষ্যে অপেক্ষমান তালিকা প্রণয়ন সংক্রান্তে বিভিন্ন দিক পর্যালোচনা;
  2. মন্ত্রণালয়/বিভাগ হইতে প্রাপ্ত তথ্য পর্যালোচনা;
  3. কমিটি আগামী ০১(এক) মাসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন পেশ করিবে;এবং
  4. কমিটি প্রয়োজনে যে কোনো বিশেষজ্ঞ ব্যক্তিকে সদস্য হিসেবে কো-অপ্ট করিতে পরিবে।

কত দিনের মধ্যে কমিটি প্রতিবেদন দিবে?

সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত/আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং বিভিন্ন কর্পোরেশনের চাকুরিতে ১৩-২০ গ্রেড পদে কর্মচারী নিয়োগে প্যানেল সংরক্ষণ করা হবে কিনা সে বিষয়ে কমিটি আগামী ০১(এক) মাসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন পেশ করিবে। সুপারিশের উপর ভিত্তি করে সরকার কমিটি গঠন করবে।

১৩-২০ গ্রেডের কর্মচারী নিয়োগের পদ্ধতি ও পুল সৃষ্টিতে কমিটি গঠন!

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *