সরকারি চাকুরীজিবীর ভ্রমন ভাতা গেজেট-২০১৬

অর্থ মন্ত্রণালয়ের ২৫/০৯/২০১৯ খ্রি: তারিখের ০৭.০০.০০০০.১৭৩.৩৪.০০৭.১৫.৭১ নম্বর প্রজ্ঞাপনের মাধ্যমে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বেসামরিক প্রশাসনের আওতাধীন প্রজাতন্ত্রের সকল সরকারি কর্মচারীর ভ্রমণ ভাতা, দৈনিক ভাতা এবং সড়ক পথে কিলোমিটার ভিত্তিক পথ ভাড়া ভাতা ইত্যাদি নিম্নরুপভাবে নির্ধারণ করা হয়েছে।

০১। সরকারি কর্মচারীদের শ্রেণী বিন্যাস:

ক-শ্রেণী: মূল বেতনের নির্বিশেষে ৯ম গ্রেড এবং তদূর্ধ গ্রেডের সকল কর্মচারী এবং ১০ম গ্রেডের সে সকল সরকারি কর্মচারী যাদের মূল বেতন ২৯০০০/- টাকা বা তদুর্ধ।

খ-শ্রেণী: মাসিক ২৯,০০০/- টাকার কম মূল বেতন গ্রহণকারী সকল ১০ম গ্রেডের সরকারি কর্মচারী এবং ঐ সকল ১১ নং থেকে ১৬ নং গ্রেডের কর্মচারী যাদের মূল বেতন মাসিক ১৬০০০/- টাকা বা তদূর্ধ।

গ-শ্রেণী: খ শ্রেণী ভূক্ত ব্যতীত ১১ নং গ্রেড থেকে ১৬ নং গ্রেডের অন্য সকল সরকারি কর্মচারী।

ঘ-শ্রেণী: ফরেস্ট গার্ড, পুলিশ কনস্টেবল (প্রধান কনস্টেবল ব্যতীত), জেল ওয়ার্ডার, পেটি অফিসার, কিশোর অপরাধী সংশোধনী প্রতিষ্ঠান (Borstal School) এর দ্বাররক্ষী এবং ১৭ নং গ্রেড থেকে ২০ নং গ্রেডের সকল সরকারি কর্মচারী।

২। দৈনিক ভাতা:

ক-শ্রেণী:

১। মূল বেতন ৭৮,০০০/- টাকা (নির্ধারিত) ও তদূর্ধ। সাধারণ হার: ১৪০০/- টাকা

২। ৭১০০১-৭৭৯৯৯/- টাকা পর্যন্ত। সাধারণ হার ১২২৫/- টাকা।

৩। ৫০০০১-৭১০০০/- টাকা পর্যন্ত। সাধারণ হার: ১০৫০/- টাকা।

৪। ২৯০০১-৫০০০০/- টাকা পর্যন্ত। সাধারণ হার: ৮৭৫/- টাকা।

৫। ২২০০০-২৯০০০/- টাকা পর্যন্ত। সাধারণ হার: ৭০০/- টাকা।

খ-শ্রেণী:

১। ২৯০০০/- টাকার কম মূল বেতন গ্রহণকারী ১০তম গ্রেডের সকল কর্মচারী। সাধারণ হার: ৪৯০/- টাকা।

২। ১৬০০০/- টাকার বা তদূর্ধ মূল বেতন গ্রহণকারী ১১ থেকে ১৬ নং গ্রেডের কর্মচারী। সাধারণ হার: ৪২০/- টাকা।

গ-শ্রেণী:

খ শ্রেণী ব্যতীত সকল ১১ থেকে ১৬ নং গ্রেডের কর্মচারী। সাধারণ হার: ৩৫০/- টাকা।

ঘ-শ্রেণী: ১৭ থেকে ২০ নং গ্রেডের সকল কর্মচারী। সাধারণ হার: ৩০০/- টাকা।

৩। পথ ভাড়া ভাতা (Mileage Allowance):

ভ্রমনের দূরত্ব নির্বিশেষে সড়ক পথে ভ্রমণের জন্য নিম্নোক্ত হার প্রযোজ্য হবে।

০১। ক শ্রেণী ৩.৭৫ টাকা প্রতি কি:মি:

০২। খ শ্রেণী ৩.০০ টাকা প্রতি কি:মি:

০৩। গ শ্রেণী ২.৩৫ টাকা প্রতি কি:মি:

০৪। ঘ শ্রেণী ১.৫০ টাকা প্রতি কি:মি:

৪। পথ ভাড়া ভাতা (Mileage Allowance) র্নিণয়ের জন্য শ্রেণী প্রাপ্যতা:

০১। রেলপথে ভ্রমণ:

ক-শ্রেণীভূক্ত টাকা ৪৩০০০-৬৯৮৫০/- (৫ম গ্রেড) এবং তদূর্ধ। গ্রেড ভূক্ত কর্মচারী। শীতাতপ নিয়ন্ত্রিত প্রথম শ্রেণী। শীতাতপ নিয়ন্ত্রিত শ্রেণী না থাকলে প্রথম শ্রেণী।

এক্ষেত্রে পথ ভাড়ার ভাতার হার: ১। বদলি ব্যতীত শীতাতপ নিয়ন্ত্রিত শ্রেণীতে ভ্রমনের জন্য পথভাড়া উক্ত শ্রেণীর ভাড়ার দেড় গুন হবে। ২। বদলি এবং শীতাতপ নিয়ন্ত্রিত শ্রেণীর ভ্রমণ ব্যতীত সকল শ্রেণীর সরকারি কর্মচারীগণ যে শ্রেনীতে ভ্রমণ করলে পথ ভাড়া উক্ত শ্রেণীর ভাড়ার ১.৮ গুন হবে।

খ-শ্রেণীভূক্ত অন্যান্য কর্মচারী। প্রথম শ্রেনী।

খ-শ্রেণীর সকল সরকারি কর্মচারী। দ্বিতীয়/শোভন/সুলভ শ্রেণী।

গ-শ্রেণীর সকল সরকারি কর্মচারী ট্রেনে দু’টি শ্রেণী থাকলে নিম্নতম শ্রেণী। তিনটি শ্রেণী থাকলে, যাদের মূল বেতন মাসিক ১০২০০/- টাকা এবং তদুর্ধ তারা মধ্যম (Middle) শ্রেণী এবং যাদের মূল বেতন মাসিক ১০২০০/- টাকার কম তারা নিম্নতম শ্রেণী। মধ্যম/নিম্নতম শ্রেণী।

ঘ-শ্রেণীর সকল সরকারি কর্মচারী। নিম্নতম শ্রেনী।

২। সমুদ্র বা নদী পথে স্টীমার/জাহাজ/লঞ্চে ভ্রমণ :

সমুদ্র বা নদী পথে স্টীমার/জাহাজ/লঞ্চে ভ্রমণ

ক-শ্রেণীভূক্ত টাকা ৪৩০০০-৬৯৮৫০/- (৫ম গ্রেড) এবং তদূর্ধ। গ্রেড ভূক্ত কর্মচারী। শীতাতপ নিয়ন্ত্রিত প্রথম শ্রেণী। শীতাতপ নিয়ন্ত্রিত শ্রেণী না থাকলে প্রথম শ্রেণী।

এক্ষেত্রে পথ ভাড়ার ভাতার হার: ১। বদলি ব্যতীত শীতাতপ নিয়ন্ত্রিত শ্রেণীতে ভ্রমনের জন্য পথভাড়া উক্ত শ্রেণীর ভাড়ার দেড় গুন হবে। ২। বদলি এবং শীতাতপ নিয়ন্ত্রিত শ্রেণীর ভ্রমণ ব্যতীত সকল শ্রেণীর সরকারি কর্মচারীগণ যে শ্রেনীতে ভ্রমণ করলে পথ ভাড়া উক্ত শ্রেণীর ভাড়ার ১.৮ গুন হবে।

খ-শ্রেণীভূক্ত অন্যান্য কর্মচারী। প্রথম শ্রেনী।

খ-শ্রেণীর সকল সরকারি কর্মচারী। দ্বিতীয়/শোভন/সুলভ শ্রেণী।

গ-শ্রেণীর সকল সরকারি কর্মচারী ট্রেনে দু’টি শ্রেণী থাকলে নিম্নতম শ্রেণী। তিনটি শ্রেণী থাকলে মধ্যম (Middle) শ্রেণী। মধ্যম/নিম্নতম শ্রেণী/অব্যবহিত উচ্চতর শ্রেণী। চারটি শ্রেণী থাকলে নিম্নতম শ্রেণীর অব্যবহিত উচ্চতর শ্রেণী।

৩। বাসে ভ্রমণ:

৯ম গ্রেড এবং তদুর্ধ গ্রেডের কর্মচারী-শীতাতপ নিয়ন্ত্রিত আসন।

অন্যান্য সকল সরকারি কর্মচারী। শীতাতপ নিয়ন্ত্রিত বিহীন আসন।

দুটি ক্ষেত্রেই ভ্রমণের জন্য পথ ভাড়া উক্ত শ্রেণীর ভাড়ার দ্বিগুণ হবে।

৪। বিমানে ভ্রমণ: (বাংলাদেশের অভ্যন্তরে)

১. ক-শ্রেনিভূক্ত টাকা ৪৩০০০-৬৯৮৫০/- (৫ম গ্রেড) এবং তদুর্ধ গ্রেডের কর্মচারী।

২. ব্যক্তিগত কর্মচারীগণ (রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং মন্ত্রীগনের সফর সঙ্গী হিসেবে)।

৩. বিশেষ ক্ষেত্রে অন্যান্য কর্মচারীগণকেও বিমানে ভ্রমণের অনুমতি প্রদান করা যেতে পারে। তবে, এরূপ প্রত্যেকটি ভ্রমণের ক্ষেত্রে, ন্যূনপক্ষে মন্ত্রণালয়/বিভাগের সচিব এর অনুমোদন গ্রহণ করতে হবে এবং এর অনুলিপি প্রধান মন্ত্রীর কার্যালয়ে প্রেরণ করতে হবে। সকল ক্ষেত্রে Economy Class হবে। ১। অভ্যন্তরীণ রুটে বিমানে ভ্রমণের ক্ষেত্রে আনুষঙ্গিক খরচ বাবদ বিমান ভাতার ২০% প্রাপ্য হবেন। তাছাড়া, আগমনের দিন অর্ধ হারে পরবর্তী দিন প্রস্থানের জন্য অর্ধ হারে দৈনিক ভাতা প্রাপ্য হবেন। ২। বিমান টিকেটের ক্ষেত্রে বিমান বন্দরে পরিশোধিত যাবতীয় ট্যাক্স/ফিস প্রাপ্য হবেন। ৩। বিমানে ভ্রমণের ক্ষেত্রে প্রাধিকার বলতে ৫ম গ্রেডে Substantive পদধারী ও তদুর্ধ গ্রেডভূক্ত কর্মচারীকে বুঝাবে।

৫। বদলিজণিত ভ্রমণ ভাতা:

(ক) বদলিজণিত ভ্রমণের ক্ষেত্রে সরকারি কর্মচারীগণ নিম্নবর্ণিত সুবিধা প্রাপ্য হবেন:

১। ট্রেন/স্টীমার/লঞ্চ/জাহাজে ভ্রমণে প্রাপ্যতা-১. নিজের জন্য প্রাপ্য তিনটি ভাড়া ২. পরিবারের প্রত্যেক সহগামী সদস্যের জন্য একটি পূর্ণ ভাড়া (স্ত্রীসহ সর্বোচ্চ তিনজন)।

২। সড়ক পথে ভ্রমণে প্রাপ্যতা ১. নিজের জন্য প্রাপ্য দুটি ভাড়া ২. পরিবারের প্রত্যেক সহগামী সদস্যের জন্য একটি পূর্ণ ভাড়া (স্ত্রীসহ সর্বোচ্চ তিনজন)।

৩। বিমান পথে ভ্রমণে প্রাপ্যতা ১. নিজের জন্য প্রাধিকার অনুযায়ী একটি ভাড়া।

(খ) সরকারি কর্মচারীগণের বদলির সময়ে পরিবহনের জন্য নিজস্ব মালামালের (Personal effect) পরিমান এবং প্যাকিং চার্জের প্রাপ্যতা নিম্নরূপ:

ক-শ্রেণীর একাকী ভ্রমণের ক্ষেত্রে ১৫০০ কিলোগ্রাম, সপরিবারে ভ্রমণের ক্ষেত্রে ২৩০০ কিলোগ্রাম এবং প্যাকিং চার্জ ২২৫০ টাকা পাবেন।

খ- শ্রেণীর একাকী ভ্রমণের ক্ষেত্রে ৮০০ কিলোগ্রাম, সপরিবারে ভ্রমণের ক্ষেত্রে ১২০০ কিলোগ্রাম এবং প্যাকিং চার্জ ১৫০০ টাকা পাবেন।

গ- শ্রেণীর একাকী ভ্রমণের ক্ষেত্রে ৫০০ কিলোগ্রাম, সপরিবারে ভ্রমণের ক্ষেত্রে ৭০০ কিলোগ্রাম এবং প্যাকিং চার্জ ৭৫০ টাকা পাবেন।

ঘ- শ্রেণীর একাকী ভ্রমণের ক্ষেত্রে ২০০ কিলোগ্রাম, সপরিবারে ভ্রমণের ক্ষেত্রে ৩০০ কিলোগ্রাম এবং প্যাকিং চার্জ ৪০০ টাকা পাবেন।

৬। সরকারি কর্মচারীগণ বদলিজণিত মালামাল পরিবহনের ক্ষেত্রে ব্যক্তিগত মালামাল ১ কিলোমিটার পরিবহনের জন্য প্রতি ১০০ কেজি ভাড়া বাবদ ২.০০ টাকা প্রাপ্য হবেন।

৭। গ্রেড বলতে টাইমস্কেল/সিলেকশন গ্রেডস্কেল প্রাপ্তি জণিত স্কেল/গ্রেড নয়, সংশ্লিষ্ট পদের জন্য প্রযোজ্য Substantive গ্রেড বুঝাবে।

৮। এ প্রজ্ঞাপন জারির পরিপ্রেক্ষিত্রে ইত:পূ্র্বে জারীকৃত এতদসংক্রান্ত অন্যান্য আদেশসমূহ অনুরূপভাবে পরিবর্তিত /সংশোধিত হয়েছে বলে গন্য হবে।

৯। জনস্বার্থে জারীকৃত এ আদেশ জারির তারিখ হইতে কার্যকর হবে।

রাষ্ট্রপতির আদেশক্রমে এটিতে স্বাক্ষর করেছেন অতিরিক্ত সচিব মোহাম্মদ আবু তাহের।

সরকারি চাকুরীজিবীর ভ্রমন ভাতা গেজেট-২০১৬ সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।