গৃহ নির্মাণ ঋণ হলো একটি ঋণ যা লোন নেওয়া হয় একটি বাসা নির্মাণ বা কেউ তাদের বাসস্থান সংশোধন করতে চান। এই ঋণের সাহায্যে মানুষ তাদের বাসস্থান বানানোর জন্য অর্থ উপলব্ধি করতে পারেন। এই ধরনের ঋণ ব্যবহার করে লোকজন তাদের প্রয়োজনীয় অর্থ উপলব্ধি করে তাদের ঘর নির্মাণ করতে পারেন বা বিদ্যুৎ, পানি সরবরাহ ও অন্যান্য সুবিধা সরবরাহ করার জন্য তাদের বাসস্থান সংশোধন করতে পারেন। গৃহ নির্মাণ ঋণ হাউসিং ফাইন্যান্স কোম্পানিস থেকে নেওয়া যেতে পারে এবং এর মাধ্যমে আপনি সরকারি ব্যাংক, বেসরকারি ব্যাংক বা বিতর্কিত কোম্পানি থেকে লোন নেওয়া যেতে পারেন।

বাংলাদেশ সরকারের গৃহ নির্মাণ ঋণ নীতিমালার অধীনে সর্বশেষ মঞ্জুরীকৃত ঋণ ১,২০,০০০/- (এক লক্ষ বিশ হাজার) টাকা প্রদান করেছে।

এ বিষয়ে House Building Advances Rules 257 তুলে ধরা হলো:

257. Advance to Government servants for the construction of houses are regulated by the following rules.

(1) Advances may be made to Government s who desire to build or buy houses or purchase land and build houses, at the places where they are actually serving, for occupation by themselves. Government servants who have reached 45 years of age or have completed 20 years of service may, however, be granted house building advance for building houses at places where they decide to reside after retirement.

All such advances must be bona fide required for the purpose of building suitable houses for the personal residence of the officers concerned, and if more is advanced than shall be actually expanded for the purpose, the surplus shall be refunded to Government.

(2) No Governement servant will be entitled to more than one house building advance during his service life. The house building advance shall not exceed thirty six months’ pay of the loan.

চাকুরী জীবনে গৃহ নির্মাণ ঋণ এক বারই গ্রহণ করা যাবে । ব্যাংকিং ব্যবস্থায় গৃহ ঋণ নেয়া যাবে

চাকুরী জীবনে গৃহ নির্মাণ ঋণ এক বারই গ্রহণ করা যাবে

আপনি চাইলে অনুচ্ছেদটির JPG কপি সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

বাংলায় অনুবাদ দেখুন:

২৫৭-ঘর নির্মাণের জন্য সরকারী কর্মীদের অগ্রিম নিম্নলিখিত নিয়ম দ্বারা নিয়ন্ত্রিত হয়।

যে সকল সরকার নিজেরাই দখলের জন্য তারা যে জায়গাগুলি প্রকৃতপক্ষে সেবা দিচ্ছে সেখানে বা বাড়ি কিনতে বা জমি কিনে বা বাড়ি তৈরি করতে ইচ্ছুক সরকারীদের অগ্রগতি হতে পারে।

যে সরকারী কর্মচারীরা ৪৫ বছর বয়সে পৌঁছেছেন বা ২০ বছর চাকুরী সম্পন্ন করেছেন তাদের অবসর গ্রহণের পরে যে জায়গাগুলি থাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেখানে বাড়ি নির্মানের জন্য বাড়ির বিল্ডিং অগ্রিম মঞ্জুর করা যেতে পারে।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের ব্যক্তিগত আবাসনের জন্য উপযুক্ত বাড়ি তৈরির লক্ষ্যে এ জাতীয় অগ্রগতি অবশ্যই যথাযথভাবে প্রযোজ্য হতে হবে এবং যদি প্রয়োজনের জন্য আরও বেশি অগ্রসর হয় তবে উদ্বৃত্ত সরকারকে ফেরত দেওয়া হবে।

(২) কোন সরকারী চাকুরীজীবী তার চাকরি জীবনে একাধিক বার বাড়ি নির্মাণের ঋণ গ্রহণ করতে পারবে না। বাড়ি নির্মানের অগ্রিম ৩৬ মাসের ছাড়ের বেশি হবে না।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2984 posts and counting. See all posts by admin